রাজশাহীতে অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্পের আওতায় কৃষক প্রশিক্ষণ

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

মো. এমদাদুল হক:রাজশাহী চারঘাট কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্পের আওতায় এর সহায়তায় গত ৬-৭ অক্টোবর ২ দিন ব্যাপী উপজেলার কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণের সমাপনী দিনে ৭ অক্টোবর অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা, খামারবাড়ি, কৃষি সম্প্রসারণ সরেজমিন উইং এর পরিচালক, কৃষিবিদ এ কে এম মনিরুল আলম, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. সিরাজুল ইসলাম, উক্ত প্রকল্প এর পরিচালক মুহাম্মদ মাইদুর রহমান, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ কে জে এম আব্দুল আউয়াল এবং উপজেলার কৃষি কর্মকর্তা প্রমুখ।

প্রকল্প পরিচালক মুহাম্মদ মাইদুর রহমান বলেন, প্রকল্পটির আওতায় গ্রামের বসতবাড়ির আঙিনা, পুকুর পাড়, বাড়ির আশপাশ, স্যাঁতসেঁতে ছায়াযুক্ত স্থানসহ অব্যবহৃত ও অনাবাদি জমিতে শাকসবজি ও ফলমূল উৎপাদন করবেন। এতে মানুষের পুষ্টিহীনতা দূর হওয়ার পাশাপাশি খাদ্যনিরাপত্তাও নিশ্চিত হবে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. সিরাজুল ইসলাম বলেন, দেশে অধিকাংশ পরিবার এখনো শাকসবজি ও ফলমূল কিনে খায়। কৃষির অগ্রগতি পুষ্টির সরবরাহের জন্য আমরা প্রতি ইঞ্চি জমি চাষাবাদের আওতায় নেওয়ার জন্য এই প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর আওতায় অনাবাদি পতিত জমিতে সারা বছরই যাতে সবজি ও ফল থাকে, এ ব্যবস্থা করতে হবে। প্রশিক্ষনার্থীদের আরো বলেন জমির মান অনুসারে চাষাবাদের ব্যবস্থা করতে হবে।

কৃষি সম্প্রারণ অধিদপ্তরের সরেজমিন উইং পরিচালক কৃষিবিদ এ কে এম মনিরুল আলম বলেন, দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার পরিস্থিতিতে গত বছরের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক ইঞ্চি জমিও যাতে অনাবাদি না থাকে, সেই নির্দেশনা দেন। এরপর পতিত জমিতে সঠিক কৃষিপ্রযুক্তি ব্যবহার করে শাকসবজি ও ফলমূল চাষাবাদের প্রকল্পটি হাতে নেয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। যার ফলে পারিবারিক পুষ্টি নিশ্চিত হবে বলে আমাদের ধারনা।

প্রশিক্ষণ শেষে প্রদর্শনীভুক্ত কৃষক-কৃষাণীদের মাঝে সবজি বীজ, কেঁচো সার, ফলের চারাসহ অন্যান্য উপকরণ বিতরণ করা হয়। এসময় প্রশিক্ষণে উপস্থিত প্রশিক্ষনার্থীদের মাঝে মতবিনিময় এবং গুরুত্বপূর্ণ আলোচনা প্রদান করেন।