"গুণগত খাদ্য, পরিমিত পরিমাণ, মাছের বৃদ্ধি, চাষির লাভ"-উল্লাপাড়ায় নারিশের কর্মশালায় বক্তারা

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:আধুনিক পদ্ধতিতে মাছ চাষের জন্য খাদ্য একটি অপরিহার্য উপাদান। মাছের কাঙ্খিত উৎপাদন বৃদ্ধিতে খাদ্য ̧গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কর্মসংস্থান, বৈদেশিক মুদ্রা উপার্জন এবং পুষ্টি সরবরাহে মাছের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। তবে মাছ চাষে লাভবান হতে হলে মাছ চাষ পরিকল্পনা থেকে শুরু করে বাজারজাত করা পর্যন্ত প্রতিটি পর্বে মাছ চাষিকে বিশেষ কিছু নিয়মকানুন মেনে চলতে হবে।

এসব দিক বিবেচনায় দেশের শীর্ষ ফিড কোম্পানী নারিশ ফিডস লিমিটেড সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বুধবার (৬ অক্টোবর) "মৎস্য চাষে খাদ্য ব্যবস্থাপনা" বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় নারিশের সিরাজগঞ্জ রিজিয়নের প্রায় ২৫ জন মৎস্য খাদ্য পরিবেশক, সাব-পরিবেশক ও বড় বড় মৎস্য খামারীরা অংশগ্রহন করেন।

কর্মশালায় সিনিয়র ডিজিএম (সেলস্ এন্ড মার্কেটিং) জনাব এস এম এ হক বলেন, লাভজনক মাছ চাষের জন্য অন্যতম প্রধান শর্ত মানসম্মত ফিড। কেননা মাছ চাষে ৭০% এর বেশি খরচ হয় খাদ্য সরবরাহে। সঠিক পুষ্টিমান সম্পন্ন এবং মাছের আকার ও বয়স উপযোগী খাবার সরবরাহ না করলে লাভ হবে না। তিনি বলেন, মৎস্য চাষীরা যখন ফিড ক্রয়ের সময় পরিবেশকদের কাছে আসেন তখন সেখানে তারা মৎস্য চাষের বিভিন্ন খুটিনাটি বিষয়গুলি জানতে চান সে জন্য তারা খাদ্য পরিবেশদের প্রশিক্ষিত করছেন যাতে করে তারা প্রান্তিক পর্যায়ের মৎস্য চাষীদের সাথে এ সংক্রান্ত তথ্য আদান-প্রদান করতে পারেন।

"গুণগত খাদ্য পরিমিত পরিমাণ মাছের বৃদ্ধি চাষির লাভ" এ শ্লোগানটির কথা জানিয়ে সিনিয়র ম্যানেজার সেলস্ এন্ড সার্ভিস জনাব মোঃ ওবায়দুল ইসলাম বলেন, অনেক চাষি নিম্নমানের খাবার ক্রয় করে মাছ চাষে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এতে করে তিনি সঠিক উৎপাদন পাচ্ছেন না ফলে খাবার ও অর্থ দুই-ই অপচয় হচ্ছে। আবার প্রয়োজনের তুলনায় কম খাবার সরবরাহ করলে যেমন মাছের প্রত্যাশিত উৎপাদন পাওয়া যায় না তেমনি বেশি পরিমাণে খাবার সরবরাহে ফিডের অপচয়ের কারণে চাষীকে লোকসান গুনতে হয়।



ওবায়দুল ইসলাম আরো বলেন, পুকুরে নিম্নমানে ফিড প্রয়োগের ফলে পানি দূষণের জন্য মাছ রোগাক্রান্ত হয়ে মারা যায়। এজন্য মাছ চাষে লাভবান হতে চাইলে খামারে মানসম্পন্ন ফিড একান্ত জরুরি। মৎস্য চাষীদের প্রাকৃতিক/সম্পূরক খাবারের পাশাপাশি সুষম/ব্যালেন্সড্ ফিড প্রয়োগ করতে হবে। এক্ষেত্রে দেশের মৎস্য খামারীদের মাঝে নারিশ সেরা মানের ফিড সরবরাহের মাধ্যমে নিরলসভাবে সেবা দিয়ে যাচ্ছে বলে জানান তিনি।

কর্মশালায় সিরাজগঞ্জ রিজিয়নের উর্ধতন কর্মকর্তারা অংশগ্রহন করেন। ইতিপূর্বে এ ধরনের কর্মশালা রংপুর, বগুড়া ও নাটোরে অনুষ্ঠিত হয়। এসব কর্মশালায় নারিশের মৎস্য খাদ্য পরিবেশক, সাব-পরিবেশক ও বড় বড় মৎস্য খামারীরা অংশগ্রহন করেন।