ডেইরি খামারীদের স্বার্থে ঐক্যবদ্ধভাবে কাজ করুন-মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

রাজধানী প্রতিনিধি: দেশের প্রান্তিক পর্যায়ে গড়ে উঠেছে অসংখ্য ডেইরি খামারীরা নিরলস ভাবে দুধ ও মাংস উৎপাদনের মাধ্যমে দেশের জনগণের পুষ্টি নিরাপত্তায় অবদান রেখে চলেছেন। সে লক্ষে দেশের জন্য, জনগণের স্বার্থে, ডেইরি খামারীদের স্বার্থে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানালেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক জনাব ডা: শেখ আজিজুর রহমান।

আজ বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) সকাল ১০ টায় বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের ২০২১-২৪ মেয়াদের নবনির্বাচিত কেন্দ্রীয় কমিটির সদস্যগণ প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক জনাব ডা: শেখ আজিজুর রহমান-কে শুভেচ্ছা জানাতে এলে তিনি তাদের প্রতি এই আহ্বান জানান।

মহাপরিচালক বলেন, ডেইরি খাত প্রাণিসম্পদের একটি গুরুত্বপূর্ণ খাত যেখানে প্রচুর পরিমাণ যেমন বিনিয়োগ রয়েছে তেমনি এখাতে হয়েছে ব্যাপক কর্মসংস্থান। এই খাতে প্রান্তিক খামারীদের প্রতিনিধি হিসেবে নবনির্বাচিত ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন-এর নেতৃবৃন্দকে কার্যকর ভূমিকা নিতে হবে। কেবল বাণিজ্যিক দৃষ্টিভঙ্গি থাকলেই চলবে না খামারিদের সুখে দুঃখে এক হয়ে কাজ করার আহ্বান জানান তিনি। এসময় মহাপরিচালকের হাতে বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের ২০২১-২৪ মেয়াদে নতুন কার্যনির্বাহী কমিটি সদস্যদের নাম ও আনুষঙ্গিক কাগজপত্র আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন নব নির্বাচিত নেতৃবৃন্দ। মহাপরিচালক বাংলাদেশ ডেইরি ফার্মার্স এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাধারণ সম্পাদকসহ সকলের প্রতি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা আশ্বাস প্রদান করেন।

বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের ২০২১-২৪ মেয়াদে নতুন কার্যনির্বাহী কমিটির নবনির্বাচিত সভাপতি জনাব ইকবাল হোসাইন বলেন প্রান্তিক পর্যায়ে গড়ে ওঠা এসব খামারিদের সকলকে একত্রিত হয়ে কাজ করলে যে কোন সমস্যার উত্তরন সম্ভব। সংগঠনের প্রত্যেকটি সদস্য ছোট-বড় খামারি যেই হোক না কেন সকলকে সমভাবে দেখার কথা বলেন তিনি।

সাধারণ সম্পাদক জনাব মোঃ ফখরুদ্দিন রাজি বলেন, এ শিল্পে যথেষ্ট সম্ভাবনা আছে তবে অনেক সময় কিছু প্রতিবন্ধকতা মাঝে মাঝে এ শিল্পকে বাঁধাগ্রস্ত করে। দেশের সকল জেলা, উপজেলা এবং বিভাগীয় পর্যায়ে সকল প্রতিনিধিদের সাথে নিয়ে এক হয়ে সামনের দিনগুলোতে পথ চলবেন বলে আশা করেন তিনি। এজন্য তিনি সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা ও দোয়া কামনা করেন। এ সময় সকল বিভাগীয় পর্যায়ে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কেন্দ্রীয় কমিটির উল্লেখযোগ্য সংখ্যক সদস্য উপস্থিত ছিলেন।



গত ৩১ আগস্ট ২০২১ রোজ মঙ্গলবার বেলা ৩ ঘটিকায় বাংলাদেশের আটটি বিভাগের বাণিজ্যিক ও প্রান্তিক খামারীদের প্রতিনিধি হিসেবে বিভাগীয় ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনগুলির সভাপতি/সাধারণ সম্পাদক ও অন্যান্য নেতৃবৃন্দের উপস্থিতিতে জনাব ইকবাল হোসাইন-এর সভাপতিত্বে রাজধানী ঢাকার উত্তর বাড্ডার মধুমিলন কনভেনশন হলে এক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় দেশের সকল বিভাগের (৮টি) কার্যকরী কমিটির সদস্যদের সর্বসম্মতিক্রমে বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। এরপর সর্বসম্মতিক্রমে ২০২১-২০২৪ মেয়াদর জন্য নতুন কার্যকরী কমিটি গঠন করা হয়। এতে জনাব মোঃ ইকবাল হোসাইনকে সভাপতি ও জনাব মোঃ ফখরুদ্দিন রাজিকে কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক পদে নির্বাচিত করে ১২৩ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়।

উক্ত সাধারণ সভায় বাংলাদেশের এ খাতের সমস্যা এবং সম্ভাবনা নিয়ে সকল বিভাগীয় ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ বিস্তারিত আলোচনা করেন এবং বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির অচলাবস্থা ও সংকট নিরসনে ঐক্যবদ্ধভাবে কাজ করার সিদ্ধান্ত গ্রহণ করেন।