রাজশাহীতে "থ্যালাসেমিয়া মুক্ত বিশ্ব" শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম: ২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০:০১ মিনিটে আরসিসি পুকুরিয়া হোপ, রাজশাহী ভেন্যুতে রোটারী ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল, রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১, বাংলাদেশ কর্তৃক আয়োজিত ‘থ্যালাসেমিয়া মুক্ত বিশ্ব ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচোনা সভায় বক্তারা বলেন, থ্যালাসেমিয়া রক্তের লোহিত রক্ত কণিকার এক অস্বাভাবিক অবস্থাজনিত রোগের নাম যা চিকিৎসা দ্বারা নিরাময় সম্ভব নয়। এই রোগে রোগীর লোহিত রক্ত কণিকাগুলো নষ্ট হয়। ফলে রোগী রক্তশূন্যতায় ভোগে। থ্যালাসেমিয়া বাংলাদেশের প্রেক্ষাপটে খুবই গুরুত্বপূর্ণ বংশবাহিত রক্তজনিত সমস্যা। এটি একটি অটোসোমাল রিসিসিভ ডিজঅর্ডার, অর্থাৎ বাবা ও মা উভয়েই এ রোগের বাহক বা রোগী হলে তবেই সন্তানে রোগলক্ষণ হিসেবে প্রকাশ পায়। চাচাতো-মামাতো-খালাতো ভাইবোন বা অনুরুপ নিকট আত্মীয়দের মধ্যে বিয়ে হলে এ ধরনের রোগে আক্রান্ত সন্তান জন্ম দেওয়ার আশঙ্কা বহুগুণ বেড়ে যায়।

সাধারণত নির্দিষ্ট সময় পর পর রক্ত প্রদান এবং নির্দিষ্ট ঔষধ খাইয়ে থ্যালাসেমিয়া চিকিৎসা দেওয়া হয়। কিন্তু এসব রোগীরা সাধারণত ৩০ বছরের বেশি সময় বাঁচেনা, যদি এসব সমস্যা একবার শুরু হয়। প্রতিরোধই এ রোগ থেকে মুক্ত থাকার একমাত্র উপায়। সমগ্র বাংলাদেশে ৬০০০-৮০০০ জন থ্যালাসেমিয়া আক্রান্ত শিশু প্রতি বছর জন্ম নেয়। এদের বাঁচিয়ে রাখার জন্য প্রতি বছর ১৫ লক্ষ ব্যাগ রক্তের প্রয়োজন হয় এবং এটি একটি ব্যায়বহুল চিকিৎসা। অথচ বিয়ের পূর্বে রক্ত পরীক্ষার মাধ্যমে যদি জীবনসঙ্গী নির্বাচন করা হয় তাহলে তাদের সন্তান এই রোগ থেকে মুক্ত থাকবে।

আলোচনা সভার মূল প্রবন্ধ উপাস্থাপন করেন ডিস্ট্রিক্ট গভর্নর নির্বাচিত ২০২৫-২৬, রোটারী ডিস্ট্রিক্ট ৩২৯১, ইন্ডিয়া, রোটারীয়ান ডা: রামেন্দু হোম চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাক্তন ডিস্ট্রিক্ট গভর্নর, রোটারী ডিস্ট্রিক্ট ৩২৯১, ইন্ডিয়া, রোটারীয়ান ইঞ্জিনিয়ার ঝুলন বসু, বিশেষ অতিথি ছিলেন প্রাক্তন সভাপতি, রোটারী ক্লাব অব যশোর ইস্ট রোটারী ডিস্ট্রিক্ট ৩২৮১, বাংলাদেশ, রোটারীয়ান আমিনুল ইসলাম শাহীন এবং প্রাক্তন ডিস্ট্রিক্ট সেক্রেটারী, রোটারী ডিস্ট্রিক্ট ৩২৯১, ইন্ডিয়া, রোটারীয়ান কল্যান বোস।

সভার সভাপতিত্ব করেন সভাপতি রোটারী ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল, রোটারী ডিস্ট্রিক্ট ৩২৮১, বাংলাদেশ, রোটারীয়ান ড. মো: হেমায়েতুল ইসলাম আরিফ।

উক্ত অনুষ্ঠানে ইভেন্ট চেয়ার, রোটারীয়ান শিউলি হাসান, রোটারী ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল সহ আরও অনেকে উপস্থিত ছিলেন।