একজন আদর্শ, নীতিবান ও সাহসী মনের অধিকারী ছিলেন মরহুম ড. মোঃ আবুল কাসেম

Category: সমসাময়িক Written by agrilife24

রাজধানী প্রতিনিধি: একজন আদর্শ, নীতিবান ও সাহসী মনের অধিকারী ছিলেন মরহুম ড. মোঃ আবুল কাসেম। ছোট-বড় সবার সাথে হৃদ্যতা বজায় রেখে চলছেন সবসময়। সবাইকে অতি সহজেই আপন করে নিতে পারতেন তিনি। সকলকে সম্মান দিয়ে কথা বলতেন, তার সরলতা, মহানুভবতা, বদান্যতা ছিল সত্যি অতুলনীয়। দেশের সকল কৃষি অর্থনীতিবিদরা তার অবদানকে সবসময় শ্রদ্ধার সাথে স্মরণ করবেন।

বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ড. মোঃ আবুল কাসেম এর স্মরণে এক স্মরণ সভা ও দোয়া মাহফিলে সমিতির সদস্যরা তাদের বক্তব্যে এমন অনুভূতি ব্যক্ত করেন।।

শনিবার ( ৯ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ফার্মগেট-এর কনফারেন্স রুম-১ এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়। এতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী প্রফেসর ড. শামসুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সম্মানিত সভাপতি জনাব সাজ্জাদুল হাসান, এমপি। বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির মহাসচিব প্রফেসর ড. মোহাম্মদ মিজানুল হক কাজল অনুষ্ঠানটি পরিচালনা করেন।

স্মরণ সভায় বক্তারা মরহুমের স্মৃতির প্রতি প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, কৃষি অর্থনীতিবিদ সমিতিকে পরিচিত করে তুলতে তার ভূমিকা ছিল অনেক। একজন নিরহংকার সদাহাস্য মরহুম ড. মোঃ আবুল কাসেম দলমত নির্বিশেষে অত্যন্ত শ্রদ্ধাভাজন হিসেবে সকল মহলে পরিচিত ছিলেন। তিনি কর্মের মাধ্যমে আমাদের মাঝে বেঁচে থাকবেন এমনটাই কামনা করেন বক্তারা।

আর্ত মানবতার সেবায় সব সময় তিনি নিজেকে নিয়োজিত করে রেখেছিলেন। নিজ এলাকায় অনেক সেবামূলক প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। কৃষি অর্থনীতিকে চর্চা করা এবং প্রাতিষ্ঠানিক রূপ হিসেবে স্বীকৃতি করতে তার অবদান ছিল অতুলনীয়। কৃষির অর্থনীতি যে কৃষিতে কতটা গুরুত্বপূর্ণ সেটি তিনি শুরু থেকেই উপলব্ধি করেছিলেন।

স্মরণ সভায় বক্তব্য রাখেন ডঃ রেজাউল করিম তালুকদার, জনাব আহসানুজ্জামান লিন্টু, প্রফেসর ড.এম.এ.সাত্তার মন্ডল, বীর মুক্তিযোদ্ধা জনাব নজিবুর রহমান, জনাব ইয়াসিন আলী, প্রফেসর ড. সাইদুর রহমান, জনাব শাহাদাত হোসে, ডঃ আবুল বাসেত, জনাব মনিরুল হক নাকভি, প্রফেসর ডঃ নজরুল ইসলাম, বাবু শুভঙ্কর সাহা, ডঃ মোশারফ হোসেন, ড. আনোয়ারা বেগম মরহুমের পুত্র ডা. বদরুল আলম প্রমুখ।

সমাপনী বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সম্মানিত সভাপতি জনাব সাজ্জাদুল হাসান, এমপি।

উল্লেখ্য, বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ড. মোঃ আবুল কাসেম, সাবেক সিনিয়র রিসার্চ ফেলো, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (BIDS) বিগত ২১ জুলাই, ২০২৩ ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)।