অঞ্চলভিত্তিক জাত সম্প্রসারণে কৃষককে উদ্বুদ্ধ করতে হবে-মহাপরিচালক, ব্রি

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম: বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) গবেষণা অগ্রগতি পর্যালোচনার ১৩তম সভা অনুষ্ঠিত হয়েছে। গাজীপুরে ব্রি সদর দপ্তরের প্রশিক্ষণ ভবনে মঙ্গলবার (২০ জুন) আয়োজিত এ সভায় ইনস্টিটিউটের অগ্রাধিকার ভিত্তিক চলমান গবেষণা সমূহের অগ্রগতি এবং বাস্তবায়নে করণীয় বিষয়গুলো পর্যালোচনা করা হয়।

ব্রি' মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর এর সভাপতিত্বে সভায় আলোচ্যসূচি উপস্থাপন করেন ব্রির উচ্চশিক্ষা ও গবেষণা সমন্বয়কারী (সিএএসআর) ড. মুন্নুজান খানম। সভায় ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান, পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফসহ ব্রি'র সকল বিভাগীয় ও আঞ্চলিক কার্যালয়ের প্রধানগণ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে ড. মো. শাহজাহান কবীর বলেন, দেশের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত এবং টেকসই করতে গবেষণা জোরদার করতে হবে। গবেষণা প্রোগ্রাম বাস্তবায়নের অগ্রগতি দৃশ্যমান হতে হবে। প্রত্যেক আঞ্চলিক কার্যালয় লক্ষ্যমাত্রা অনুযায়ী উদ্ভাবিত জাত সম্প্রসারণের জন্য বীজ উৎপাদন এবং প্রয়োজন অনুযায়ী বীজ ক্রয় নিশ্চিত করতে হবে। উপযোগিতা অনুসারে অঞ্চল ভিত্তিক জাত সম্প্রসারণে কৃষককে উদ্বুদ্ধ করতে হবে। এ সময় তিনি গবেষণা এগিয়ে নিতে সমন্বিতভাবে কাজ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

সভায় খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে মাননীয় প্রধানমন্ত্রীর বিভিন্ন দিক নির্দেশনা, জাত উদ্ভাবন, খামার যান্ত্রিকীকরণ, মাটির স্বাস্থ্য, গুণাগুণ ও পুষ্টিমান, প্রযুক্তি সম্প্রসারণ, চাষাবাদ ব্যবস্থাপনা বালাই ব্যবস্থাপনা, সেচ ব্যবস্থাপনা, হাইব্রিড জাত উন্নয়নের পরিকল্পনাসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা-পর্যালোচনা হয়।