ব্রি পরিদর্শনে এনডিসি প্রতিনিধি দল

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম: জাতীয় প্রতিরক্ষা কোর্স (এনডিসি) এর ১০০ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল মঙ্গলবার (৩০ মে ২০২৩) গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) পরিদর্শন করেছেন। এ উপলক্ষে ব্রির ট্রেনিং কমপ্লেক্স ভবনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর।

অনুষ্ঠানে মহাপরিচালক প্রতিনিধি দলকে স্বাগত জানান এবং উচ্চ ফলনশীল জাতসহ বিভিন্ন লাগসই প্রযুক্তি উদ্ভাবন ও উন্নয়নের ক্ষেত্রে ইনস্টিটিউটটের অর্জন ও সাফল্য এবং জাতীয় অর্থনীতিতে এর অবদান সম্পর্কে সচিত্র উপস্থাপনার মাধ্যমে তাদের অবহিত করেন। পরে এনডিসি প্রতিনিধি দল ব্রির কেন্দ্রিয় গবেষণা ল্যাবরেটরি, রাইস জিন ব্যাংক এবং রাইস মিউজিয়াম পরিদর্শন করেন। এ সময় পরিদর্শন দলের সদস্যবৃন্দ ব্রির নানা সাফল্য ও অর্জন সম্পর্কে অবগত হন এবং সন্তোষ প্রকাশ করেন। পরিদর্শক দল ব্রির সাফল্যের জন্য মাননীয় প্রধানমন্ত্রী, কৃষি মন্ত্রী, কৃষি সচিবসহ কৃষি মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান।

বাংলাদেশ বিমান বাহিনীর এয়ার ভাইস মার্শাল কামরুল ইসলামের নেতৃত্বাধীন প্রতিনিধি দলে মিসর, ভারত, ইন্দোনেশিয়া, জর্ডান, কেনিয়া, সৌদি আরব, মালয়েশিয়া, মালি, নেপাল, নাইজেরিয়া, ওমান, শ্রীলঙ্কা, দক্ষিণ সুদান, সুদান, তানজানিয়া এবং জাম্বিয়ার ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তাগণ এ পরিদর্শনে অংশ নেন।

ব্রির কর্মকর্তা ও পরিদর্শন দলের সদস্যদের মধ্যে অত্যন্ত প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্বটি ছিল অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান, রিয়ার এডমিরাল মোহাম্মদ শাহজাহান, মেজর জেনারেল সৈয়দ তারেক হোসেইন, অতিরিক্ত সচিব জিয়াউদ্দিন আহমেদ, অতিরিক্ত সচিব রবিউল ইসলাম।

ধন্যবাদ জ্ঞাপন করেন ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো: আব্দুল লতিফ। অনুষ্ঠানে পরিদর্শন দলের প্রতিনিধিদের হাতে ব্রির পক্ষ থেকে ক্রেস্ট ও বিভিন্ন উপহার সামগ্রী তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে ব্রির বিভাগীয় প্রধানগণ, ঊর্ধ্বতন বিজ্ঞানী, কর্মকর্তাগণ অংশ নেন। নিয়মিত শিক্ষা কার্যক্রমে অংশ হিসাবে এ সফরকালে দু’পক্ষের মধ্যে গবেষণা ও উন্নয়ন বিষয়ক ধারণা ও জ্ঞান এবং পারস্পারিক সৌহার্দ্য বিনিময় হয়েছে।