বর্ণাঢ্য আয়োজনে বিএলএস কর্তৃক রাজশাহীতে বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২২ দিবস উদযাপন

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ লাইভস্টক সোসাইটির উদ্যোগে রাজশাহীতে আজ রবিবার (২৪ এপ্রিল) বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২২ ও সেভ দি ফ্রগ ডে এর উপর আলোচনা ও র‌্যালি এবং রমজানের সম্মানে দোয়া ও ইফতার মাহফিণ অনুষ্ঠিত হয়। তিন পর্বে আয়োজিত অনুষ্ঠানের প্রথমে পর্বে রাজশাহীর  নিউমার্কেট হতে বর্ণাঢ্য র‌্যালির যাত্রা শুরু হয়ে রাজশাহীর রাণীবাজারের অলোকার মোড়স্থ মাস্টার সেফ রেস্তোরাঁর সম্মুখে শেষ হয়। অতপর দ্বিতীয় পর্বে “ভেটেরিনারিয়ান: নিরাপদ খাদ্যের নিরব স্থপতি” প্রতিপদ্য বিষয়ের উপর আলোচনা মাস্টার সেফ রেস্তোরাঁর হল রুমে অনুষ্ঠিত হয়।

প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার, ডীন, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মোঃ বাকী বরকতুল্লাহ, সভাপতি ক্রপ সায়েন্স এন্ড টেকনোলোজী বিভাগ, রাাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রাক্তন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, রাজশাহী কৃষিবিদ মোঃ খাইরুল আলম মিঞা, বাংলাদেশ সংবাদ সংস্থা, রাজশাহীর ব্যুরো চীফ ড. মোঃ আইনাল হক এবং ড. মোঃ জসিম উদ্দীন ও ড. মোসাঃ আফিয়া খাতুন, সহযোগী অধ্যাপক, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারণ সম্পাদক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডেপুটি চীফ ভেটেরিনারি অফিসার ড. মো: হেমায়েতুল ইসলাম আরিফ এর সঞ্চালনায় আলোচনায় অংশ নিয়ে বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২২ এর তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করেন রাজশাহী পোল্ট্রি এসোসিয়েশন এর সাধারন সম্পাদক মোঃ এনামুল হক, জেলা ট্রেনিং অফিসার, জেলা প্রাণিসম্পদ দপ্তর, রাজশাহী মোঃ ইসমাইল হক, কৃষিবিদ মোঃ খাইরুল আলম মিঞা, সহকারি অধ্যাপক মোঃ আব্দুল আজিজ সহ অন্যান্য অতিথিবৃন্দ।

বক্তাগণ প্রাকৃতিক ভারসাম্য রক্ষার গুরুত্বপূর্ণ প্রতিনিধি ব্যাঙকে রক্ষার জন্য সকলকে এগিয়ে আসার আহবান জানান। বক্তাগণ বলেন যে, দেশ আজ মাংস ও ডিম উৎপাদনে সয়ংসম্পূর্ণ এবং দুধ উৎপাদনেও স্বয়ংসম্পূর্ণতার কাছাকাছি পৌঁছে গেছে। পর্যাপ্ত, মানসম্পন্ন ও নিরাপদ প্রাণিজ আমিষের প্রাচুর্যতা আজ কল্পনা নয় বাস্তবতায় পরিণত হয়েছে। এ অকল্পনীয় সফলতার মূল কান্ডারি ভেটেরিনারিয়ানগণ বলে বক্তাগণ উল্লেখ করেন এবং তাদের এ অবদানকে শ্রদ্ধা ও কৃতজ্ঞতার নাগপাশে আবদ্ধ করেন। তাঁরা প্রাণিসম্পদ বিভাগের উৎকর্ষতা, উন্নয়ন ও সমৃদ্ধকরণে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য বর্তমান সরকারের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর ড. মোঃ বাকী বরকতুল্লাহ নিরাপদ ও পর্যাপ্ত প্রাণিজ প্রোটিন উৎপাদনের উপর গুরুত্ব আরোপ করেন এবং এ ব্যাপারে ভেটেরিনারিয়ানগণের অবদান ও সরকারের আন্তরিক তৎপরতাকে কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। তিনি প্রাণিসস্পদকে সমৃদ্ধ করণে তাঁর  সক্ষমতার সবটুকু প্রয়োগের অঙ্গীকার করেন।

অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২২ এর উপর প্রতিপাদ্যটি যথাযথ হয়েছে বলে উল্লেখ করেন এবং বলেন যে, ভেটেরিনারিয়ানগণ তাঁদের নিজ কর্ম ও অবদানের জন্য আজ সমাজের সর্বোচ্চ আসনে আসীন হতে পেরেছেন। ড. মো: হেমায়েতুল ইসলাম, সঞ্চালনার পাশাপাশি দুইটি দিবসের তাৎপর্য তুলে ধরে নিরাপদ ও পর্যাপ্ত প্রাণিজ আমিষের যোগানে ভেটেনারিয়ানদের অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাংগঠনিক সম্পাদক ডা: মো: রিয়াজুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক মোসা: সেলিনা বেগম, যুগ্ম কোষাধ্যক্ষ ও রোভার রাজশাহী এর সভাপতি মো: রফিক আনোয়ারুল ইসলাম, যুগ্ম সাংগঠনিক সম্পাদক মো: মুনতাসির রহমান শুভ, যুগ্ম তথ্য ও যোগাযোগ সম্পাদক মো: মাসুদ রানা, মো: হাফিজুর রহমান, নির্বাহী সদস্য ডা: খন্দকার সাগর আহমেদ, ডা: মো: আব্দুল মান্নান এবং মো: জাহাঙ্গীর আলম শাহ, সমিতির কুষ্টিয়া প্রতিনিধি মোঃ বাহার উদ্দিন ও মোঃ মজিবুর রহমান, বিভিন্ন সংস্থায় কর্মরত ভেটেরিনারিয়ানবৃন্দ,বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাবৃন্দ, ভেটেরিনারি সার্জনবৃন্দ, খামারীবৃন্দ, বাংলাদেশ লাইভস্টক সোসাইটির বিভিন্ন পর্যায়ের সদস্যবৃন্দ প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, ঔষধ প্রস্ততকারী প্রতিষ্ঠানের সদস্যবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার প্রতিনিধিবৃন্দ এবং অন্যান্য সুধীবৃন্দ।