‘সমলয়’ পদ্ধতির মাধ্যমে চাষাবাদ করা হলে আমাদের শ্রমিক সঙ্কট থাকবে না-মো. ছানোয়ার হোসেন

Category: সমসাময়িক Written by agrilife24

কে এস রহমান শফি, টাঙ্গাই: টাঙ্গাইল-৫ (সদর) আসনের সংসদ সদস্য আলহাজ্জ মো. ছানোয়ার হোসেন বলেছেন, ‘সমলয়’ পদ্ধতির মাধ্যমে চাষাবাদ করা হলে আমাদের শ্রমিক সঙ্কট থাকবে না। খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদিত হলে সেগুলো বিক্রয়ের মাধ্যমে কৃষকের ব্যয় কমে যাবে আর আয় বাড়বে। যেটুকু খাদ্য ঘাটতি আছে তা আর থাকবে না।‘সমলয়’ পদ্ধতি টাঙ্গাইল সদরে দেয়ায় তিনি প্রধানমন্ত্রী ও কৃষি মন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে কৃষকদের ভর্তুকি দেয়া ছাড়া বিকল্প নেই।

আজ ২২ জানুয়ারী শনিবার সকালে টাঙ্গাইল শহরের সারুটিয়ায় হাইব্রিড জাতের বোরো ধানের ‘সমলয়’ চাষাবাদ এর নিমিত্তে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে চারা রোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার মো. দুলাল উদ্দিন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্জ মো. শাহজাহান আনছারী, ভাইস চেয়ারম্যান শামীমা আক্তার, উপজেলা কৃষি অফিসার মো. জিয়াউর রহমান, কৃষি সম্প্রসারণ অফিসার তুষার সাহা, কাকুয়া ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্জ শেখ মোহাম্মদ আলী জিন্নাহ, স্থানীয় উপ সহকারী কৃষি অফিসার মো. রকিবুল হাসান ও সেলিম সরকারসহ স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন।

একটি গভীর নলকুপের মাধ্যমে ৫০ একর জমিতে হাইব্রিড জাতের ধানের চারা একই সময়ে উৎপাদন করে একই সময়ে যন্ত্রের মাধ্যমে লাগিয়ে আবার একই সময়ে যন্ত্রের মাধ্যমে কাটার এই পদ্ধতিই ‘সমলয়’ চাষাবাদ। এতে করে শ্রমিকের সাশ্রয় হবে। এজন্য সবকিছুই বিনামূল্যে দেয়া হচ্ছে। টাঙ্গাইলের মধুপুরের পর এবার সদরে এই পদ্ধতিতে চাষাবাদ শুরু হলো।