টাঙ্গাইলের ধনবাড়িতে বারি সরিষা-১৪ প্রদর্শনীর ওপর মাঠ দিবস

Category: সমসাময়িক Written by agrilife24

কে এস রহমান শফি, টাঙ্গাইল:বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) সরেজমিন গবেষণা বিভাগ, টাঙ্গাইল এর উদ্যোগে মঙ্গলবার (১৮ জানুয়ারী) ধনবাড়ি উপজেলার দয়ারামবাড়ী গ্রামে ‘তেল ফসলের উৎপাদন বৃদ্ধি (বারি অঙ্গ) শীর্ষক প্রকল্পের’ আর্থিক সহায়তায়  বারি সরিষা-১৪ প্রদর্শনীর ওপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সরেজমিন গবেষণা বিভাগ, বিএআরআই টাঙ্গাইলের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আবদুল হেলিম খান। প্রধান অতিথি ছিলেন গাজীপুর বিএআরআই তৈলবীজ গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মোঃ আব্দুল লতিফ আকন্দ, বিশেষ অতিথি ছিলেন প্রকল্প পরিচালক ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফেরদৌসী বেগম এবং জামালপুর বিএআরআই আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ মঞ্জুরুল কাদির। এছাড়া উপজেলা কৃষি কর্মকর্তা, কৃষক/কৃষাণী, গণ্যমান্য ব্যক্তিবর্গ, বিজ্ঞানী, বৈজ্ঞানিক সহকারী এবং স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। বিএআরআই টাঙ্গাইল সরেজমিন গবেষণা বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা সমরেশ রায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

প্রধান অতিথি বলেন, বারি সরিষা-১৪ রোগ-বালাই সহনশীল এবং স্থানীয় জাতের চেয়ে বেশী ফলন দিয়ে থাকে কাজেই এই জাত আবাদ করে কৃষক বেশী লাভবান হবে। সরিষা চাষী মোঃ নরুল ইসলাম বলেন, এ জাতের দানা বড় ও গাছ প্রতি পডের সংখ্যা স্থানীয় জাতের চেয়ে অনেক বেশি, গাছের শাখা-প্রশাখা বেশি হওয়ায় ফলন বেশি। আগামীতে তারা এই জাতের সরিষা আবাদ করতে আগ্রহী এবং এ জাতের বীজ তারা নিজেরা সংরক্ষন করবেন বলে জানান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাজেদুল ইসলাম।

‘তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি’ প্রকল্পে (বারি অঙ্গ) সরিষা-বোরো-রোপা আমন ফসল ধারায় বারি সরিষা-১৪ এর উৎপাদন কার্যক্রম সরেজমিনে উপস্থিত চাষীদেরকে দেখানো হয় এবং তাদের বিভিন্ন প্রশ্নের জবাব দেয়া হয়। মাঠ দেখে উপস্থিত কৃষকগন কৌতুহলী হন এবং বারি সরিষা-১৪ এর ফলন ও উৎপাদন কলাকৌশল সম্বন্ধে সম্যক ধারনা লাভ করনে। প্রদর্শিত জাতটি স্বল্প মেয়াদী ও ফলন বেশী হওয়ায় সহজেই সরিষা-রোপা আমন-পতিত (ব্রিধান৭৫) ফসল ধারায় চাষ করা সম্ভব বলে কৃষকগন মত প্রকাশ করেন। এই জাতটি চাষ করলে ফসলের নিবিড়তা ও উৎপাদশীলতা বৃদ্ধি পাবে এবং কৃষকগণ আর্থিকভাবে অধিক লাভবান হবে।