সিরাজগঞ্জের কামারখন্দে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ

Category: সমসাময়িক Written by agrilife24

আশিষ তরফদার:সিরাজগঞ্জ জেলার কামারখন্দ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে রবি মৌসুরে ২০২১-২২ অর্থ বছরে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, শীতকালীন পেঁয়াজ, মুগ, মসুর, খেশারী ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলা পরিষদ হল রুমে গত ৩০ অক্টোবর বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ অনুষ্ঠান অনষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার জনাব মোছা: মেরিনা সুলতানা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় জাতীয় সংসদ সদস্য (কামারখন্দ- সিরাজগঞ্জ সদর-২) অধ্যাপক ডাঃ মো. হাবিবে মিল্লাত । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কামারখন্দ উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম শহিদুল্লাহ সবুজ, মহিলা ভাইস চেয়ারম্যান সম্পা খাতুন, কামারখন্দ উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. সেলিম রেজা প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে সুধীজনদের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি কর্মকর্তা জনাব মো. আনোয়ার সাদাত বলেন, রবি মৌসুমে ফসল উৎপাদন খরচ কমাতে ও বৃদ্ধির লক্ষে কৃষি দপ্তরের মাধ্যমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, শীতকালীন পেঁয়াজ, মুগ, মসুর, খেশারী ফসলের বিনামূল্যে বীজ ও সার বিতরণ হচ্ছে। তিনি এসব উপকরণ যথা নিয়মে ফসলে জমিতে ব্যবহার ও উৎপাদন বৃদ্ধি করা জন্য চাষীদের অনুরোধ জানান।

প্রধান অতিথি মাননীয় জাতীয় সংসদ সদস্য (কামারখন্দ-সিরাজগঞ্জ সদর-২) অধ্যাপক ডাঃ মো. হাবিবে মিল্লাত বলেন, কৃষি ও কৃষক সমৃদ্ধ হলে, দেশ ও জাতি সমৃদ্ধশালী হবে। বর্তমান সরকার প্রতি বছরের ন্যায় এবারও ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদেও মাঝে যথারীতি বীজ ও সার বিতরণ করছে। কৃষি জমিতে কৃষি বিভাগের সঠিক দিক নির্দেশনার ফলে কৃষককুল সঠিকভাবে সার, বীজ, এবং সেচের সুষ্ঠু ব্যবস্থাপনায় দেশের কৃষির উন্নয়ন এগিয়ে চলেছে। তিনি আগত সকল কৃষককে যার যতটুকু জমি আছে তাতেই কৃষি বিভাগের পরামর্শ মোতাবেক উন্নত আবাদেও মাধ্যমে নিজেদেও ভাগ্য পরিবর্তনের আহবান জানান।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের হাতে প্রণোদনার বীজ ও সার তুলে দিয়ে এর শুভ উদ্বোধন করেন। ৩ হাজার ৯০ জন কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।