সিরাজগঞ্জের শাহজাদপুরে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন

Category: সমসাময়িক Written by agrilife24

আশিষ তরফদার:সিরাজগঞ্জের জেলার শাহজাদপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে রবি মৌসুমে ২০২১-২২অর্থ বছরে ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রোণদনা কর্মসূচি আওতায় সরিষা, গম, ভুট্টা, মসুর খেসারী, সূর্যমুখী, চিনা বাদাম, মুগ, পেঁয়াজ, টমেটো, প্রান্তিক পর্যায়ের কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ কার্যক্রম উপজেলা পরিষদ চত্বরে বৃহস্পতিবার (২৮ অক্টোবর) অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার জনাব শাহ মো. শামসুজ্জোহা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো. লিয়াকত আলী, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আব্দুস ছালাম, সহকারি কমিশনার (ভূমি) লিয়াকত সালমান, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ এহসানুল হক।

অনুষ্ঠানের শুরুতে সুধীজনদের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আব্দুস ছালাম বলেন, রবি ২০২১-২২ অর্থবছরে শাহজাদপুর উপজেলার প্রায় ৫ হাজার ৫’শ ৩০ জন প্রান্তিক কৃষকের মাঝে শীতকালীন সরিষা, গম, ভুট্টা, মসুর খেসারী, সূর্যমুখী, চিনা বাদাম, মুগ, পেঁয়াজ, টমেটো বীজ এবং সার বিতরণ করা হচ্ছে।

তিনি আরো বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষকের উন্নতি কল্পে যাতে তাদের উৎপাদন বাড়ে সেজন্য নতুন জাতের সম্প্রসারণ ঘটনানোর জন্য কৃষি প্রনোদনা কর্মসূচি গ্রহন করেছেন। আমাদের শাহজাদপুর একটি বন্যা কবলিত এলাকা এজন্য বর্তমান সরকার ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ করছেন। এর মাধ্যমে আশা করবো আমাদের উপজেলায় নতুন জাতের উৎপাদন বাড়বে।

প্রধান অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকার কর্তৃক প্রান্তিক কৃষকদের মাঝে রবি শস্যের বিভিন্ন বীজ ও সার বিতরণ হচ্ছে। এই প্রান্তিক কৃষক যারা অবহেলিত ছিল আজ তারা সক্ষম। আজ সারের জন্য তাদের মরতে হয় না, বিদ্যুতের জন্য তাদের মরতে হয় না। সার তাদের দ্বারপ্রান্তে, বিদ্যুতের মধ্যেই তারা রয়েছে এবং কৃষকদের উন্নতি এবং উন্নয়ন অব্যাহত আছে।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের হাতে প্রণোদনা বীজ ও সার তুলে দিয়ে এর শুভ উদ্বোধন করেন।