বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষির উন্নয়নে কৃষকদের মাঝে প্রনোদনা সহায়তা করে চলেছে

Category: সমসাময়িক Written by agrilife24

মো: আব্দুল্লাহ-হিল-কাফি:বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষির উন্নয়নে কৃষকদের মাঝে প্রনোদনা সহায়তা প্রদান করে চলেছে। সিংড়া উপজেলায় সাধারণত ধান, আলু, পেয়াজ ও সবজির আবাদ হয়ে থাকে। তবে দেশে মসলা জাতীয় ফসলের ব্যাপক চাহিদা রয়েছে এবং মসলা ফসলের মধ্যে পেয়াজ অন্যতম। আবার কৃষক পেয়াজের ভাল বাজারমুল্য পাচ্ছে। তাই সরকার গ্রীষ্মকালিন পেয়াজ আবাদ বৃদ্ধিতে প্রনোদণা সহায়তা প্রদান করছে। তাছাড়া পেয়াজের পাশাপাশি পাট জাতীয় পণ্যের চাহিদা মেটাতে নাবীতে পাট বীজ উৎপাদনে প্রনোদণা প্রদান করা হচ্ছে।

গত ১১ সেপ্টেম্বর নাটোর জেলার সিংড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে প্রনোদনার বীজ ও সার বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনায়েদ আহমেদ পলক এমপি।

প্রধান অতিথি এসকল প্রনোদণা সহায়তা সঠিক ব্যবহারের মাধ্যমে পেয়াজ চাষের মধ্য দিয়ে মসলার চাহিদা মিটানোর আহবান জানান। তিনি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারীগণকে কৃষকের পাশে থেকে সার্বিক সহযোগিতায় মাধমে কৃষি উন্নয়নে এগিয়ে আসার উদাত্ত আহবান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপস্থাপন করে সিংড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: সেলিম রেজা বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকার প্রণোদণা কর্মসুচীর আওতায় চলতি খরিপ/২০২১-২২ মৌসুমে নাটোর জেলার সিংড়া উপজেলায় ৭০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে গ্রীষ্মকালিন পেয়াজ ও নাবী পাট বীজ বিতরণ করা হয়। তন্মধ্যে পেয়াজ আবাদে জন্য ৫০ জন কৃষকের মাঝে প্রত্যেককে ১ কেজি নাশিক রেড এন-৫৩ জাতের পেয়াজ বীজ, ২০ কেজি ডিএপি, ২০ কেজি এমওপি, পলিথিন, নাইলনের সুতলী ও বালাইনাশক এবং পাট বীজ উৎপাদনে জন্য ২০ জন কৃষকের মাঝে প্রত্যেককে ০.৫ কেজি বীজ, ১০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হয়।

সেলিম রেজা আরো বলেন, নাটোর জেলার মধ্যে সিংড়া উপজেলা হচ্ছে চলনবিল বেষ্টিত এলাকা। এখানে ফসল উৎপাদনের প্রচুর সম্ভাবনা রয়েছে। উপস্থিত কৃষকদের এই সম্ভাবনাকে কাজে লাগানো এবং সরকারী প্রনোদণা সহায়তা কাজে লাগিয়ে পিয়াজ ও পাট বীজ উৎপাদন বৃদ্ধিতে এগিয়ে আসার জন্য অনুরোধ জানান।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার জনাব এম এম সামিরুল ইসলামের সভাপত্বিতে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিংড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জনাব মো: কামরুল ইসলাম কামরান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি জনাব মো: ওয়াহেদুর রহমান শেখ।

প্রনোদনা বিতরণ অনুষ্ঠানে কৃষি অফিসের কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকসহ প্রায় ১০০ জন উপস্থিত ছিলেন।