কৃষিবান্ধব সরকারের প্রণোদনা সহায়তায় ঝিনাইদহ দিনদিন কৃষিসমৃদ্ধ জেলায় পরিণত হচ্ছে

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষিবান্ধব সরকারের সহায়তা এবং  নুতন নুতন কৃষি প্রযুক্তি প্রশিক্ষনের মাধ্যমে হস্তান্তর নতুন-নতুন প্রযুক্তি আর প্রশিক্ষণ হস্তান্তর এবং ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের প্রচেষ্টায় ঝিনাইদহ জেলা দিনদিন পরিণত হচ্ছে খাদ্য ভান্ডারের জেলায়। প্রণোদনা প্রদানের পাশাপাশি কৃষকদের নিয়মিত শস্য ভিত্তিক প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান, নতুন নতুন প্রযুক্তি হস্তান্তর এবং স্থানীয় কৃষি বিভাগ ও কৃষকদের সমন্বিত কার্যক্রমের ফলে এসব সম্ভব হচ্ছে।

বুধবার (৩০ জুন) ঝিনাইদহ সদর উপজেলার উফশী চাষী ও ক্ষুদ্র ও প্রান্তিক হাইব্রিড চাষীদের মাঝে আমন ধানের এলাকা ও উৎপাদন বৃদ্ধির জন্য আমন প্রনোদোনা কর্মসূচির আওতায় বীজ ও সার বিতরণ কাজের উদ্বোধনকালে এমন অনুভূতিই ব্যক্ত করলেন উপ-পরিচালক ডিএই ঝিনাইদহ মোঃ আজগর আলী।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জনাব মোঃ মজিবর রহমান, উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট আবদুল রশিদ, উপজেলা ভাইস-চেয়ারম্যানগন, উপজেলা নির্বাহী অফিসার, জেলা কৃষি বিভাগের পক্ষ থেকে জেলা প্রশিক্ষণ অফিসার, অতিরিক্ত উপ-পরিচালক গন, উপজেলা কৃষি অফিসার এইও গন এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অত্র জেলার কৃষি বিভাগের উপপরিচালক জনাব মোঃ আজগর আলী।

কৃষিবিদ আজগর আলী জানান, কৃষির উৎপাদন বৃদ্ধিতে কৃষি বিভাগ সকল প্রচেষ্টাকে সমন্বিত করে কৃষকদের পাশে, বিশেষ করে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের পাশে নিরবচ্ছিন্নভাবে অবস্থান করছে। কৃষিবান্ধব সরকারের ঐকান্তিক প্রচেষ্টা দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করার পাশাপাশি খাদ্য রপ্তানীকারক দেশে পরিণত করা। করোনা পরিস্থিতিসহ বৈশ্বিক মন্দার মোকাবেলায় সরকার কৃষি খাতকে অগ্রাধিকার প্রদান করেছে। নানাভাবে সহযোগিতা করছে ক্ষুদ্র ও প্রান্তি পর্যায়ের কৃষকদের। এর সুফল হিসেবে ঝিনাইদহ জেলা বিভিন্ন শস্য উৎপাদনে এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে ঝিনাইদহ জেলার ছয়টি উপজেলার ১৪০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষী ভাইদের প্রতি বিঘা জমির জন্য দুই কেজি বীজ,২০কেজি ডিএপি, ১০কেজি পটাশ সার এবং জেলার ৬টি উপজেলার ৩৫০০জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের ৫কেজি উফশী ধানের বীজ, ১০কেজি ডিএপি, ১০কেজি পটাশ সার বিতরণ করা হয়।