ইমেজ প্রসেসিং প্রযুক্তি ব্যবহার করে স্বল্পসময়ে ও কম খরচে মাটির স্বাস্থ্য নিরীক্ষণ করা সম্ভব

Category: সমসাময়িক Written by agrilife24

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু:ইমেজ প্রসেসিং প্রযুক্তি ব্যবহার করে স্বল্পসময়ে ও কম খরচে মাটির স্বাস্থ্য নিরীক্ষণ করা সম্ভব। মেশিন ভিশন সিস্টেম ফর প্রিসিসন ফার্টিলাইজার ম্যানেজমেন্ট ইন এগ্রিকালচার" শীর্ষক প্রকল্পে সারের যথাযথ ব্যবহার বিষয়ক কর্মশালায় মুল প্রবন্ধ উপস্থাপনকালে কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের সহযোগী অধ্যাপক  ও প্রকল্পের প্রধান গবেষক ড. মো. হামিদুল ইসলাম এসব কথা জানান।

তিনি আরও বলেন, জমির উর্বরতা ধরে রাখা ও ফসলের অধিক উৎপাদশীলতার জন্য সারের গুরুত্ব অপরিসীম। সারের লাভজনক ব্যবহার ও টেকসই উৎপাদন ব্যবস্থা প্রবর্তন করার মাধ্যমেই ফুড সিকিউরিটি ও ফুড সেফটি অর্জন করা সম্ভব। মাটির স্বাস্থ্য ঠিক রাখতে হলে নির্দিষ্ট সময় পরপর মাটির স্বাস্থ্য পরীক্ষা করা অতীবও জরুরি। কিন্তু বর্তমানে প্রচলিত মাটির স্বাস্থ্য নিরীক্ষণ পদ্ধতি সময় সাপেক্ষ ও ব্যয়বহুল।

বুধবার (৩০ জুন ২০২১) শিক্ষা মন্ত্রণালয়ের আর্থিক সহায়তায় পরিচালিত তিন বছর মেয়াদি প্রকল্পের চুড়ান্ত ওয়ার্কশপটি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল ও কারিগরী অনুষদে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

বাকৃবির কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ড. মোঃ মন্জুরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ নুরুল হক, বিশেষ অতিথি হিসাবে হিসাবে উপস্থিত ছিলেন বাকৃবি রিসার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. মোঃ আবু হাদী নূর আলী খান।

কর্মশালার উন্মুক্ত আলোচনায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের প্রায় অর্ধ শতাধিক শিক্ষক অংশ নেন।