বেড়ায় এআইসিসি সদস্যদের “কৃষি উন্নয়নে ইনোভেশন” বিষয়ক ২ দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত

Category: সমসাময়িক Written by agrilife24

আশিষ তরফদার:কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক অফিস পাবনার  উদ্যোগে বেড়া, উপজেলা কৃষি অফিস, প্রশিক্ষণ হলরুমে “কৃষি উন্নয়নে ইনোভেশন” বিষয়ক এআইসিসি সদস্যদের (১৬ ও ১৭ জুন/২০২১) ০২(দুই) দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

পাবনা অঞ্চলের আঞ্চলিক কৃষি তথ্য যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার-এর সভাপত্বিতে পাবনাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মোঃ আব্দুল কাদের প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন দেশে খাদ্য উৎপাদন উদ্বৃত্ত হলেও পুষ্টি ও নিরাপদ খাদ্যের চাহিদা বহুলাংশে ঘাটতি রয়েছে, কৃষি উন্নয়নে তথ্য প্রযুক্তি ব্যবহার করে  পুষ্টি ও নিরাপদ খাদ্য উৎপাদন নিশ্চিত করতে হবে এবং নতুন নতুন জাত ও প্রযুক্তি মাঠে কৃষকদের মধ্যে ছড়িয়ে দিতে হবে।

কৃষি তথ্য সার্ভিসের পাবনা অঞ্চলের আঞ্চলিক কৃষি তথ্য যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার প্রকল্প পরিচিতি ও  প্রশিক্ষণের মূল উদ্দেশ্য ও বিভিন্ন কার্যকারিতা বিষয় ্এবং কৃষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার আ্যাপস, ওয়েব সাইট, কৃষি কল সেন্টার, ইউডিসি, ফিয়াক সেন্টার, রেডিও ও টিভির অনুষ্ঠান, কৃষি বিস্তারে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ভূমিকা সম্পর্কে বিস্তারিত তথ্য মাল্টিমিডিয়ার মাধ্যমে তুলে ধরে বক্তব্য রাখেন।

উক্ত কৃষক প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন, পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ আব্দুল কাদের, বেড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. মশকর আলী, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো:শাহজাহান আলী ও কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো.নূরে আলম। নিবন্ধনে ছিলেন পাবনা কৃষি তথ্য সার্ভিসের এআইসিও আশিষ তরফদার।

প্রশিক্ষণের মূল বিষয়  ছিল  নতুন নতুন প্রযুক্তি/ইনোভেশন, ধান ও গমের উৎপাদন কলাকৌশল, বিপিএইচ ও বøাস্টসহ বোগ ও পোক দমনে করনীয় , আম ও লিচু সার ও মুকুল ব্যবস্থাপনা এবং ফল চাষের কলাকৌশল, মসলাজাতীয় ফসলের জাত পরিচিতি ও উৎপাদন কলাকৌশল আধুনিক মৃত্তিকা ব্যবস্থাপনা,মানসম্মত বীজ উৎপাদন এবং অনলাইন ভিত্তিক কৃষি প্রযুক্তি কৃষকের নিকট পৌছানো।

উক্ত কৃষক প্রশিক্ষণে সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া,তাড়াশ এবং পাবনা জেলার বেড়া,ফরিদপুর উপজেলায় কৃষি তথ্য সার্ভিস কর্তৃক স্থাপিত কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এআইসিসি)’র  সদস্য ৩০ জন কৃষক/কৃষানী অংশ গ্রহণ করেন।