চৌগাছায় "বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে তুলা গবেষণা, তুলা চাষ সম্প্রসারণ ও বাজারজাতকরণের চ্যালেঞ্জ ও সম্ভাবনা' শীর্ষক কর্মশালা

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:তুলা বাংলাদেশের একটি উদীয়মান অর্থকারী ফসল। দেশে মানসম্মত তুলার উৎপাদনে নিরলসভাবে কাজ করছে বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড। তবে তুলার বাজারজাতকরণে যেমন চ্যালেঞ্জ রয়েছে তেমনি সম্ভাবনাও রয়েছে প্রচুর। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে তুলা চাষের জন্য রয়েছে ব্যাপক সুযোগ।

এসব দিক লক্ষ রেখে গতকাল বুধবার ১৬ জুন যশোরের চৌগাছা উপজেলার জগদীশপুর-এ অবস্থিত তুলা গবেষণা প্রশিক্ষণ ও বীজ বর্ধন খামারে অনুষ্ঠিত হলো "বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে তুলা গবেষণা, তুলা চাষ সম্প্রসারণ ও বাজারজাতকরণের চ্যালেঞ্জ ও সম্ভাবনা' শীর্ষক এক কর্মশালা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তুলা উন্নয়ন বোর্ড-এর নির্বাহী পরিচালক ড. আলহাজ উদ্দিন আহাম্মেদ।

তুলা উন্নয়ন বোর্ড যশোর রিজিওনের উপ-পরিচালক (অ:দা:) কৃষিবিদ কামরুল হাসান-এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ জাহিদুল আমিন এবং আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র যশোরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাওছার উদ্দিন আহম্মদ।