বিএলএস-এর আয়োজনে বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপন

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:প্রাণীচিকিৎসকরা  বৈশ্বিক স্বাস্থ্যের একটি অবিচ্ছেদ্য এবং অপরিহার্য অঙ্গ হওযায তারা কেবলমাত্র প্রাণীদের স্বাস্থ্য এবং কল্যাণের সাথে সম্পর্কিত নয় পাশাপাশি বিভিন্ন রোগের প্রতিরোধ, পরিচালনা ও নিযন্ত্রণ সম্পর্কিতও বিভিন্ন ভূমিকা পালন করেন। স্বাস্থ্যকর খাবার এবং তার সুরক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে তাঁদের ভূমিকা অনস্বীকার্য। প্রাণীচিকিৎসকরা প্রাণীদের খাদ্যে যত্ন নেওয়ায় তাদের সুস্বাস্থ্যের বিষযটি নিশ্চিত করেন এবং এইভাবে খাদ্য সুরক্ষায ভূমিকা রাখেন। এটি কৃষি জীবিকা নির্বাহ রাখতে এবং আমাদের খামারগুলির কার্যকারিতাকে প্রাণবন্ত করে।

বর্তমান কোভিড-১৯ সংকটে প্রাণীচিকিৎসকদের কার্যকর সম্ভাবনা এবং ব্যবহার উপযোগিতা তাঁদের অবিস্মরণীয করে তুলেছে। সমাজে তাদের ভূমিকার স্মরণে রাখতে, এই বছর বিশ্ব ভেটেরিনারি দিবসের (২০২১)-এর  শ্লোগান- "কোভিড -১৯ সংকটে প্রাণীচিকিৎসকদের অবদান”।

সারা বিশ্ব জুড়ে প্রাণীচিকিৎসক গণ কর্তুক সম্পাদিত জীবন রক্ষাকারী কাজের প্রচার ও আলোকপাত করার জন্য ওয়ার্ল্ড ভেটেরিনারি এসোসিয়েশন ২০০০ সালে প্রতিবছর এপ্রিল মাসের শেষ শনিবার বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপন করার ঘোষণা দেয়। বাংলাদেশ লাইভস্টক সোসাইটি (বিএলএস) ২০১৩ সাল থেকে বিশ্ব ভেটেরিনারি দিবস বিশেষ গুরুত্ব সহকারে পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় আজ ২৪শে এপ্রিল ২০২১ বিশ্ব ভেটেরিনারি দিবসকে সামনে রেখে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি (বিএলএস) দিনটি গুরুত্বের সাথে পালন করার পাশাপাশি ওয়েবিনারের মাধ্যমে গুরুত্বপূর্ণ আলোচনার আয়োজন করেছে।

উক্ত আলোচনায় সভাপতিত্ব করেন বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সভাপতি প্রফেসর ড. মো: জালাল উদ্দিন সরদার, স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারণ সম্পাদক ড. মো: হেমায়েতুল ইসলাম আরিফ। অনুষ্ঠানে কী-নোট স্পীকার হিসেবে ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ও এ্যানিমেল সাইন্স ডিপার্টমেন্টের সাবেক সভাপতি প্রফেসর ড. এস এম কামরুজ্জামান।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি,এ্যানিমেল ও বায়োমেডিকেল সাইন্স বিভাগের ডীন ইন চার্জ, প্রফেসর ড. মো: রাশেদ হাসনাত অনুষ্ঠানে প্রধান অতিথির পদ অলংকৃত করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের-এর ডেপুটি রেজিষ্ট্রার ড. গোপাল চন্দ্র বিশ্বাস, গ্রামীণ উন্নয়ন কর্ম-এর সিনিয়র ডিরেক্টর,ড. মাহাবুব আলম এবং কাজী এগ্রো লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ড. কাজী আবু সাইদ। এছাড়া শুভেচ্ছা বক্তব্য রাখেন কৃষিবিদ মো: ইসমাইল হক, রাজশাহী পোল্ট্রি এ্যাসোসিয়েশনের সম্পাদক মো: এনামুল হক এবং বিএলএস এর সেচ্ছাসেবী জনসংযোগ কর্তা ও ইওন কমিউনিকেশনের সিইও কাজী সাখাওয়াত হোসেন। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন সুব্রত কুমার পাল।

উক্ত আলোচনায় বক্তারা বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২১-এর গুরুত্ব তুলে ধরে কোভিড -১৯ সংকটে প্রাণীচিকিৎসকদের অবদান নিয়ে বিভিন্ন দিক তুলে ধরেন এবং নিম্নোক্ত বিষয়ে আলোকপাত করেন ;

১) ভেটেরিনারি সার্ভিসকে জরুরি সার্ভিস হিসেবে ঘোষণা দেওয়া।
২) প্রতিটি উপজেলায় ন্যূনতম ০৫ জন এবং ০১ জন অতিরিক্ত সর্বমোট ০৬ জন ভেটেরিনারি অফিসার নিয়োগ দেওয়া।
৩) কোভিড-১৯ কিংবা মহামারিকালীন সময়ে প্রাণীচিকিৎসকদের ইনসেনটিভের ব্যবস্থা করা।
৪) উপজেলা এক্সটেনসন অফিসারদের স্থায়ী হিসেবে নিযোগ দেওয়া।
৫) উপজেলা পর্যায়ে প্রাণীসম্পদের বিপনন ব্যবস্থা শক্তিশালী করা।