বাফনা-এর দ্বিবার্ষিক (২০২৪ - ২০২৫) কেন্দ্রীয় কমিটি গঠিত

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম: দেশের বৃহত্তর জনগোষ্ঠীর খাদ্য পর্যাপ্ততা এবং নিরাপদ খাদ্য ব্যবস্থা ও অত্যাবশ্যকীয় পুষ্টিবিধান টেকসই করণে প্রতিজ্ঞাবদ্ধ স্টেক হোল্ডারদের সমন্বয়ে জনকল্যাণমুখী পরিকল্পনা বাস্তবায়নের প্রত্যয়ে গঠিত হলো খাদ্য ও পুষ্টি ক্ষেত্রে দেশের বৃহত্তম বেসরকারি, অলাভজনক, অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ ফুড এন্ড নিউট্রিশন অ্যাসোসিয়েশন (বাফনা) এর দ্বিবার্ষিক (২০২৪ - ২০২৫) কেন্দ্রীয় কমিটি।

সোনার বাংলা বিনির্মানে এবং জাতিসংঘের এসডিজি বাস্তবায়নে এগিয়ে যাওয়ার অগ্রযাত্রাকে বেগবান করতে খাদ্য ও পুষ্টি সেক্টরের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে বর্তমান কেন্দ্রীয় কমিটিতে স্থান করে নিয়েছেন দেশের একঝাঁক কর্মবীর উদ্যোগী দেশপ্রেমিক খাদ্য ও পুষ্টিবিদ।

বরাবরের মতো খাদ্য ও পুষ্টি সংশ্লিষ্ট দেশের খ্যাতনামা প্রতিষ্ঠানগুলোর দক্ষ ও পরিশ্রমী ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত বাফনার কেন্দ্রীয় কমিটিতে সর্বোসম্মতিক্রমে সভাপতি হিসাবে নির্বাচিত হন গুয়েবারা বেকারি ইন্ডাস্ট্রি লিমিটেড (কুপারস্) এর কোয়ালিটি ম্যানেজার জনাব মোঃ মেহেদি হাসান হাওলাদার (নাদিম) এবং দ্বিতীয় বারের মত সাধারণ সম্পাদক হিসাবে নির্বাচিত হন পেপসিকো ইন্টারন্যাশনালের সিনিয়র কিউএ এক্সিকিউটিভ বিপুল বিশ্বাস (আপন) ।

বাংলাদেশ ফুড এন্ড নিউট্রিশন অ্যাসোসিয়েশন (বাফনা) একটি বিশেষ কমিউনিকেশন প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে, যা কিনা খাদ্য ও পুষ্টি সংশ্লিষ্ট শিক্ষার্থী, শিক্ষকবৃন্দ, গবেষক, চাকরিজীবি, মালিকপক্ষ ও সরকারি-বেসরকারি পলিসি মেকার - এর সম্বনয়ে পরিচালিত। অর্থাৎ ফুড চেইনের সাথে সম্পৃক্ত প্রতিটি ক্ষেত্রকে সাথে নিয়ে বাফনা সম্মলিতভাবে কাজ করে চলছে।

বাফনা এর উদ্দেশ্য হলো পুষ্টিকর নিরাপদ খাদ্য ব্যবস্থা নিশ্চিতকরণে অবদান রাখা, দেশের সর্বস্তরের মানুষের মধ্যে পুষ্টি বিষয়ক সচেতনতা বৃদ্ধি করা এবং অপুষ্টি দূরীকরণে জনসাধারণকে সজাগ রাখা। এছাড়া তরুণ প্রজন্মকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তিতে রূপান্তর করা, খাদ্য ও পুষ্টি সংশ্লিষ্ট তরুণদের কর্মসংস্থান তৈরিতে ভূমিকা রাখা, উদ্যোক্তা ও লিডারশীপ তৈরিতে তরুণদের উৎসাহিত করা।সর্বোপরি, খাদ্য-ইন্সটিটিউট ও শিল্প প্রতিষ্ঠানের সাথে সরকারি দপ্তরসমূহের টেকসই ও ফলপ্রসু সমন্বয় সাধন।

খাদ্য ও পুষ্টির অগ্রযাত্রায় দেশকে সমৃদ্ধ করতে বাফনার কেন্দ্রীয় কমিটি গঠন ও প্রকাশ নিঃসন্দেহে খাদ্য-পুষ্টি অঙ্গনের জন্য আনন্দবার্তা বয়ে আনবে। উপর্যুক্ত কমিটিকে অধিকতর সমৃদ্ধ করতে এছাড়াও কমিটিতে থাকছেন মোঃ কামরুল হাসান ভূঁইয়া, জি.এম. রেজা সুমন, চিন্ময় সরকার, মাহমুদা রহমান মনি, মাহফুজা আফরোজ সাথী, সুজিত রঞ্জন সরকার, মোঃ হেলাল উদ্দিন, প্রবাল কুমার মন্ডল, সরকার বন্ধন কুমার দীপ, ইমরান তুহিন, অর্পিতা সাবিত্রী চৌধুরী, প্রিয়ন্ত সাহা, মোঃ আল আমিন ইসলাম লিমন, সুদীপ্ত দেবনাথ, মোঃ সোহেল রানা, তামান্না আক্তার, আয়েশা আক্তার স্বর্না, মুনিয়া মৌরিন মুমু, মোঃ সাজ্জাদ হোসেন, মুজাহিদুল ইসলাম বুলবুল, চৌধুরী সানাত আনজুম রীম, সুরাইয়া আক্তার, আরাফাত রহমান, তানভীর আহম্মদ প্রমুখ।

বাফনা দীর্ঘ পাঁচ বছর ধরে দুর্বার গতিতে এগিয়ে চলেছে। এভাবে বাফনা তার অর্জনের ঝুড়ি যথেষ্ট সমৃদ্ধ করে যুগোপযোগী কর্মতৎপরতায় দেশকে গৌরবান্বিত করতে নিরন্তর সচেষ্ট থাকবে।