এসিআই এনিম্যাল জেনেটিক্স এর ব্রিডিং স্টেশন পরিদর্শন করলেন বাকৃবি পশু পালন অনুষদের শিক্ষার্থিরা

Category: ফোকাস Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম: অদ্য ১০ নভেম্বর ২০২৩ তারিখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশু পালন অনুষদের লেভেল ৪ এর শিক্ষার্থীবৃন্দ তাদের শিক্ষার সাথে সম্পর্কিত সফরে গাজিপুরের রাজেন্দ্রপরে এসিআই এনিম্যাল জেনেটিক্স এর ব্রিডিং স্টেশন পরিদর্শন করেন। মুলতঃ ব্রিডিং ষাড় রেয়ারিং ও তাদের খাদ্য ব্যবস্থা, সিমেন সংগ্রহ, হিমায়িত সিমেন প্রক্রিয়াকরন ও সংরক্ষণ এবং নাইট্রোজেন ব্যবস্থাপনার উপর ব্যবহারিক প্রশিক্ষণ গ্রহন করা তাদের এই সফরের মূল উদ্দেশ্যে । এ শিক্ষা সফরের নেতৃত্বে ছিলেন প্রফেসর ডঃ ইয়াহিয়া খন্দকার, বিভাগীয় প্রধান , এনিম্যাল জেনেটিক্স ও ব্রিডিং, পশুপালন অনুষদ একই বিভাগের ৩ জন শিক্ষক উপস্থিত ছিলেন অভিজিত সাহা, মিস তাসলিমা আক্তার ও মিস শারমিন জাহান ।

এসিআই এনিম্যাল জেনেটিক্স এর চীফ অ্যাডভাইজার ডাঃ অরবিন্দ কুমার সাহার, উপস্থিতিতে ডাঃ মো; রায়হানুর ইসলাম ডিজিএম, ব্রিডিং স্টেশন-এ আগত শিক্ষার্থীদেরকে এনিম্যাল ব্রিডিং কার্যক্রমের লক্ষ্য ও উদ্দেশ্য এবং একইসাথে ব্রিডিং ষাড় রেয়ারিং, খাদ্য ব্যবস্থা, সিমেন সংগ্রহ, হিমায়িত সিমেন প্রক্রিয়াকরন ,সংরক্ষণ ,নাইট্রোজেন ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে বিস্তারিত ব্যখ্যা করেন এবং শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

ডাঃ অরবিন্দ কুমার সাহা তার আলোচনায় বলেন, প্রাণিসম্পদ অধিদপ্তরের অনুমোদনক্রমে এসিআই এনিমেল জেনেটিক্স সরকারের পাশাপাশি ২০১৯ সালের জুলাই মাস থেকে মাঠ পর্যায়ে গবাদিপশুর কৃত্রিম প্রজনন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। শুধু তাই নয় এসিআই ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে প্রানী সম্পদ উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে । এতে দেশের মানুষের পুষ্টি ও মেধা বিকাশের সহায়তা করে শক্তিশালী জাতি গঠনের পাশাপাশি দেশের জিডিপিতে গুরুত্বপূর্ন ভুমিকা রেখে চলেছে।

তিনি আরও জানান যে দক্ষ প্রজননকর্মী, গুনগত মানসম্পন্ন সিমেন, উচ্চ গর্ভধারন হার ,প্রজনন পরবর্ত্তী কারিগরি সেবা , গুনগত মানসম্পন্ন বাছুর প্রাপ্তি সর্বোপরি সরকারের প্রজনন নীতিমালা শতভাগ মেনে প্রজনন কার্যক্রম পরিচালনার কারনে খামারীদের কাছে এসিআই সিমেন এর ব্যপক চাহিদা তৈরী হয়েছে।

ডাঃ অরবিন্দ আগত শিক্ষার্থীদেরকে প্রাণিসম্পদ সেক্টরের ভবিষ্যত কর্ণধার উল্লেখ করে প্রাণিসম্পদ খাতের উন্নয়নে একসাথে কাজ করার আহবান জানান।