পর্যটন নগরী কক্সবাজারে উৎসবমূখর পরিবেশে তিনদিনব্যাপি ৫ম CEVET সম্মেলন শুরু

Category: ফোকাস Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশ ও জাতিগঠনে প্রাণিসম্পদ সেক্টরের অবদান অতুলনীয়। অনেকের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে এই সেক্টরটিকে একটি অন্যন্য উচ্চতা ও মর্যাদার আসনে নিয়ে গেছেন দেশের সকল পর্যায়ে কর্মরত ভেটেরিনারিয়ানরা। একজন ভেটেরিনারিয়ানতার পেশাগত ক্ষেত্রে অগ্রগতির সাথে সাথে নিজেকে যেন আপ-টু-ডেট রাখতে পারেন এবং সেইসাথে দক্ষতা বজায় রাখতে এবং উন্নত করতে পারেন সে লক্ষে পর্যটন নগরী কক্সবাজারে উৎসবমূখর পরিবেশে পঞ্চমবারের মত তিনদিনব্যাপি Continuing Education for the Veterinarians of Bangladesh (CEVET) সম্মেলন শুরু হয়েছে।

শুক্রবার (১৮ নভেম্বর) বিকালে এর উদ্বোধন করা হয়। এতে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা.মনজুর মোহাম্মদ শাহজাদার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ডঃ নাহিদ রশিদ।

প্রাণিসম্পদ অধিদপ্তর (DLS), ন্যাশনাল ভেটেরিনারি ডিন কাউন্সিল (NVDC), বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল (BVC), বাংলাদেশ ভেটেরিনারি অ্যাসোসিয়েশন (BVA), এবং বাংলাদেশ কলেজ অব ভেটেরিনারি সার্জনস (BCVS) সম্মেলনটি যৌথভাবে আয়োজন করেছে।সম্মেলন আয়োজনে কারিগরি সহায়তা দিচ্ছে এফএও বাংলাদেশ।



শনিবার (১৯ নভেম্বর) সকাল আটটা থেকে সন্ধ্যা পর্যন্ত দ্বিতীয় দিনের অধিবেশন চলবে যেখানে কারিগরি বিষয়গুলি উপস্থাপন করবেন বিশেষজ্ঞরা। তৃতীয় দিন বিকাল তিনটায় সম্মেলনের সমাপ্তি ঘটবে বলে জানান বাংলাদেশ ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের মহাসচিব ডঃ মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা।

ডঃ মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা এগ্রিলাইফ২৪ ডটকম-কে জানান "Animal Pandemic Preparedness and Challenges" এ প্রতিপাদ্যকে কেন্দ্র করে সম্মেলনে দেশবরেণ্য নবীন-প্রবীণ মিলে প্রায় সাতশতাধিক ভেটেরিনারিয়ান অংশগ্রহণ করছেন। পোল্ট্রি-ডেইরি উৎপাদন থেকে এর সাথে সংশ্লিস্ট নানা কারিগরী বিষয়ের উপর বিভিন্ন রকম যুগোপযোগী প্রশিক্ষণ থাকবে এবারের সম্মেলনে। বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনায় এবারের সম্মেলনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানান তিনি।

ভেটেরিনারিয়ানদের পদচারনায় এক মিলন মেলায় পরিণত হয়েছে কক্সবাজারের সমুদ্র সৈকত থেকে প্রতিটি জায়গা।। সম্মেলনকে কেন্দ্র করে সরকারি বেসরকারি সকল পর্যায়ে কর্মরত ভেটেরিনারিয়ানরা একত্রিত হয়েছেন তিনদিনের এ সম্মেলনে। সম্মেলনটি ২০ নভেম্বর বিকাল তিনটায় শেষ হবে বলে আয়োজকরা জানান।



বাংলাদেশের ভেটেরিনারিয়ানদের পেশার আকার, বৈচিত্র্য এবং সামাজিক প্রয়োজনে নাটকীয় পরিবর্তনের একটি ধাপ অতিক্রম করছে। ক্রমাগত শিক্ষা (CE) হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে একজন ভেটেরিনারিয়ানতার পেশাগত ক্ষেত্রে অগ্রগতির সাথে সাথে নিজেকে আপ-টু-ডেট রাখতে পারেন এবং সেইসাথে দক্ষতা বজায় রাখতে এবং উন্নত করতে পারেন।