নেদারল্যান্ডসে এগ্রি-বিজনেস কনক্লেভে বাংলাদেশের উদ্যোক্তাদের ব্যস্ততম একটি দিন

Category: ফোকাস Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:ডাচ প্রযুক্তি ব্যবহার করে উৎপাদন বাড়াতে একসঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ ও নেদারল্যান্ডসের কৃষি উদ্যোক্তারা। সোমবার (৩০ মে) নেদারল্যান্ডসের হেগে এগ্রি-বিজনেস কনক্লেভে বাংলাদেশের প্রায় ৪০ জন উদ্যোক্তা ডাচ কৃষি খাতের বিভিন্ন কোম্পানির সঙ্গে সরাসরি প্রযুক্তি সহযোগিতা ও ব্যবসায়িক সম্ভাবনা নিয়ে আলোচনা করে ব্যস্ত সময় পার করেছেন। বাংলাদেশি ব্যবসায়ীরা একদিকে প্রযুক্তি কিনতে আগ্রহী। অন্যদিকে ডাচরা প্রযুক্তি সহযোগিতা দিতে রাজি হয়েছেন।

কনক্লেভে কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম, হেগে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ, নেদারল্যান্ডসের কৃষি, প্রকৃতি ও ফুড কোয়ালিটি মন্ত্রণালয়ের উপমহাপরিচালক গুইদো ল্যান্ডহির, নেদারল্যান্ডস ফুড পার্টনারশিপের নির্বাহী পরিচালক মির্টেলে ড্যান্স, ডাচ টপসেক্টর অ্যাগ্রো-ফুডের ডিরেক্টর উইলিমিয়েন ভ্যান অ্যাসেল্ট, ওয়েজনিনজেন ইউনিভার্সিটি অ্যান্ড রিসার্চের অ্যাকাউন্ট ম্যানেজার কল্যাণ চক্রবর্তী ও ডিজিটাল ইনোভেশন পার্টনার জ্যান ক্যারেল ম্যাক প্রমুখ বক্তব্য রাখেন।



বাংলাদেশকে সহযোগিতা করতে ডাচরা প্রস্তুত এবং বাংলাদেশি উদ্যোক্তারাও তাদের সঙ্গে কাজ করতে আগ্রহী। এছাড়া ডাচ সরকার ইতিমধ্যে বাংলাদেশের বীজ, পশু খাদ্য, পোলট্রি, হর্টিকালচার ও অ্যাকুয়াকালচার বিষয়ে গবেষণা কার্যক্রম সম্পাদন করেছে, যা ওই দেশের বেসরকারি খাতকে আরও উৎসাহিত করেছে। এই কনক্লেভে বাংলাদেশ থেকে কৃষি ও খাদ্যশিল্পে নিয়োজিত ৪০ জন প্রতিষ্ঠিত ব্যবসায়ী ও উদ্যোক্তা ও অন্যান্যরা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন।



অংশগ্রহনকারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে ACI Agribusiness, City Group, Paragon Group, Nourish Poultry and Hatchery Ltd, PRAN RFL GROUP, Eon Group of Industries, AIUB and American Dairy Land,  Gemcon Group, Chicks & Feeds Limited, AXON Ltd. , Ispahani Agro Ltd, SQUARE Food & Beverage Limited, Meridian Group, MKA HATCHERY, Gemini Sea Food Ltd, Unitex Group, Akij Group, North Bengal Agro Farms Ltd. ,A K Khan & Company Limited, Halda Valley Tea Company Limited , BlueSnow Dezine LLC, Arrow Group, Fargo, iFarmer Technologies Limited, Fashol Dotcom Limited, Asian Age Enterprise Limited, A K Khan & Company Limited, bhalo Social Enterprises, Mulytic Labs GmbH, Asian Group, Fahim Seafood Processing and Farming Ltd. , GreenEarth Agribusiness, Ananta Group Ltd ,Shanzaib Food & Beverage Ltd, GreenGrain Cashew Processing Industry-এর মতো কৃষি শিল্প প্রতিষ্ঠানের শিল্পোদ্যাক্তাগণ।



আজ মঙ্গলবার (৩১ মে) বাংলাদেশের উদ্যোক্তারা ফিল্ড ভিজিটে গিয়ে ডাচ প্রযুক্তি সরেজমিনে পরিদর্শন করবেন। চারটি উপখাত সংশ্লিষ্ট উদ্যোক্তারা, ওয়াগেনিঙ্গেন, ফ্রিজল্যান্ড, বক্সমির, ওয়ার্ল্ড হর্টি সেন্টার-এ ডাচ প্রযুক্তির প্রায়োগিক দিকগুলো দেখতে যাবেন বলে জানা গেছে।



কৃষি প্রযুক্তি উদ্ভাবনে নেদারল্যান্ড অন্যতম শীর্ষ দেশ। অন্যদিকে,বাংলাদেশ গত পাঁচ দশকে কৃষি উৎপাদনে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করলেও, অভ্যন্তরীণ ক্রমবর্ধমান চাহিদা পূরণ করে কৃষি প্রবৃদ্ধি অর্জন ও কৃষিখাতকে একটি রপ্তানিমুখী খাতে উন্নীত করতে উন্নত ডাচ কৃষি প্রযুক্তি, দেশটির জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। তাই, উন্নত ডাচ কৃষি প্রযুক্তি বাংলাদেশে সূচনা করার জন্য, দুই দেশের ব্যবসায়িক সংযোগ সুদৃঢ় করতে দূতাবাস নতুন উদ্যোগ হিসেবে এই কনক্লেভ আয়োজন করা হয়েছে বলে আয়োজক সূত্রে জানা গেছে।



কনক্লেভটি আয়োজনে প্রথমবারের মত দূতাবাসের সঙ্গে অংশীদার হয়েছে নেদারল্যান্ডসের কৃষি মন্ত্রণালয়, নেদারল্যান্ড এন্টারপ্রাইজ এজেন্সি, নেদারল্যান্ড ফুড পার্টনারশিপ, ডাচ-গ্রিন-হাইজ ডেল্টা, লারিভ ইন্টারন্যাশনাল, স্টান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এবং লাইট-ক্যাসেল পার্টনার্স।