ঢাকায় শুরু হতে যাচ্ছে তিনদিন ব্যাপি "FCM ১০ম এগ্রোটেক বাংলাদেশ ২০২২"

Category: ফোকাস Written by agrilife24

বিজনেস প্রতিবেদক: আগামী ২৬-২৮ মে ২০২২ তারিখে বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে (ICCB) কুড়িল-বসুন্ধরায় "FCM ১০ম এগ্রোটেক বাংলাদেশ ২০২২" অনুষ্ঠিত হতে যাচ্ছে। পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) বগুড়া ও LIMRA-এর যৌথ আয়োজনে বাংলাদেশের সর্ববৃহৎ এ প্রযুক্তি প্রদর্শনীতে প্রদর্শিত হবে দেশী ও বিদেশী প্রায় শতাধিক প্রতিষ্ঠানের আধুনিক প্রযুক্তি পণ্য।

আগামী বৃহস্পতিবার (২৬ মে) এ উপলক্ষে সাড়ে সকাল দশটায় এক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মি: স্বপন ভট্টাচার্য। অনুষ্ঠানে দুটি মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ডঃ জাহাঙ্গীর আলম, সাবেক মহাপরিচালক বিএলআরআই এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ডঃ মঞ্জুরুল আলম।

মেলায় প্রদর্শিত হবে অটো ও সেমি অটো  রাইস মিল, ফিড মিল, সুজি ও ফ্লাওয়ার মিল, অয়েল মিল ও ডাল মিল, কোল্ড স্টোরেজ মেশিন টেকনোলজি, বেকারী আইটেম ও কোমল পানীয় তৈরীর মেশিনারী এবং উপাদান, বেকারী প্রোডাক্ট, চা ও কফি প্রসেসিং ও প্যাকেজিং মেশিনারী, ইঙ্কজেট প্রিন্টার, বার কোড প্রযুক্তি, মিট প্রসেসিং ও প্যাকেজিং মেশিনারী, গুদামজাতকরণ প্রযুক্তি, কৃষি যন্ত্রপাতি, গবাদি পশু-পাখির আধুনিক আবাসস্থল, ডেইরি মিল্কিং মেশিন, কুলিং ট্যাঙ্ক, দুধ প্রক্রিয়াজাত ও মোড়কীকরণ প্রযুক্তি ও যন্ত্রপাতি, পানি বোতলজাতকরণ প্রক্রিয়া, কেমিক্যাল ও অন্যান্য যন্ত্রাংশ।

মেলায় আরো প্রদর্শিত হবে কালার সর্টার মেশিন, এয়ার কমপ্রেসার, সাইলো, বয়লার, পার-বয়েলিং মেশিন, ষ্টীল বিল্ডিং প্রযুক্তি, রাবার রোলার, ড্রায়ার, কুলার, সিড ক্লিনিং, বেকারী মেশিনারী, ল্যাব সরঞ্জাম, হার্ডওয়ার এবং টুলস, পরিমাপ যন্ত্র, জেনারেটর, পাওয়ার স্টেশন, রাইস ব্রান অয়েল উৎপাদন প্রযুক্তি, ধান রোপন ও কাটার মেশিন, ট্রাক্টর ও পাওয়ার টিলার পরিবেশবান্ধব অটো ব্রিকস্, কংক্রিট ব্লক তৈরী প্রযুক্তি ও প্রভৃতি যন্ত্রপাতি।   

কোন প্রকার প্রবেশ ফি ছাড়াই মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭:৩০ টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা।