প্রযুক্তির হাত ধরে বিস্তৃত হচ্ছে দেশের কৃষি অর্থনীতি-ডঃ এফ এইচ আনসারি

Category: ফোকাস Written by agrilife24

রাজধানী প্রতিনিধি:সময়ের সাথে এগিয়ে চলছে বাংলাদেশ। প্রযুক্তির হাত ধরে বিস্তৃত হচ্ছে দেশের কৃষি অর্থনীতি। শহর থেকে প্রান্তিক জনপদে সৃষ্টি হয়েছে অধিক উৎপাদনশীল গবাদি পশুর খামার। পরিবর্তনের সেই অগ্রযাত্রায় কৃষকের বিশ্বস্ত সহযাত্রী এসিআই এনিমেল জেনেটিকস্। গাজীপুরের রাজাবাড়িতে বিস্তৃত পরিসরে গড়ে উঠেছে এসিআই-এর বিশেষায়িত জেনেটিক্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেন্টার। যেখানে গরুর প্রজনন, জাত উন্নয়ন, দুধ ও মাংসের উৎপাদনশীলতা বৃদ্ধি নিয়ে বৃদ্ধি নিয়ে চলছে গবেষণা ও প্রযুক্তি হস্তান্তর।

আজ সোমবার (২২ মার্চ) রাজধানীর পুলিশ প্লাজায় এসিআই এনিমেল জেনেটিক্স- এর আয়োজনে Gift Handover Ceremony-তে এমন অনুভূতি তুলে ধরলেন এসিআই এগ্রিবিজনেস-এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও ডঃ এফ এইচ আনসারি।

ডঃ এফ এইচ আনসারি বলেন, স্বাধীনতার ৫০ বছরে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও পুষ্টিতে এখনো স্বয়ংসম্পূর্ণ হতে পারেনি বাংলাদেশ। এজন্য প্রয়োজন মাছ, মাংস, ডিম ও দুধ৷ দেশের প্রাণিসম্পদের সবচেয়ে বড় অংশ হল গরু। দুধ ও মাংসের যোগান দিয়ে পূরণ করে চলেছে প্রাণিজ আমিষের চাহিদা। কিন্তু উন্নত জাত না থাকায় উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হচ্ছে না।  কৃত্রিম প্রজননের দ্বারা জাত উন্নয়নের মাধ্যমে উৎপাদন বাড়ানো সম্ভব। আর সেই কাজটিই করে চলেছে ACI Animal Genetics।



ডঃ আনসারি বলেন এসিআই-এর বিশেষায়িত জেনেটিক্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেন্টারে রয়েছে দেশ-বিদেশ থেকে সংগৃহীত  বিভিন্ন উন্নত জাতের ষাঁড়। কৃত্রিম প্রজননের জন্য এসব ষাঁড় থেকে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে সিমেন সংগ্রহ ও প্রসেসিং করা হয় যা এসিআই সিমেন নামে দেশব্যাপী পৌঁছে যাচ্ছে খামারির কাছে। এসিআই নিবিড় গবেষণার মাধ্যমে নিশ্চিত করেছে গাভীর উচ্চ গর্ভধারণ হার যা বাংলাদেশে সবচেয়ে বেশি।

ডঃ এফ এইচ আনসারি আরো বলেন, মূলত, মাংস ও দুধ বৃদ্ধির মাধ্যমে খামারির মুখে হাসি ফুটানোই এসিআই-এর ব্রত। এখানকার কৃত্রিম প্রজননের প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হচ্ছে গ্রাম বাংলার অসংখ্য বেকার যুবকরা, সম্পৃক্ত হচ্ছে দেশকে এগিয়ে নেওয়ার মুল ধারার সাথে। ইতিমধ্যে  এসিআই সিমেন ব্যবহার করে ভালো ফলাফল পাচ্ছে খামারিগন এবং দারুনভাবে প্রশংসিত হচ্ছে।  

এসিআই এনিমেল জেনেটিক্স-এর বিজনেস ম্যানেজার জনাব মোজাফফর উদ্দিন আহমেদ বলেন "বদলে যাবে সারাদেশ, দুধে মাংসে বাংলাদেশ" শ্লোগান নিয়ে প্রাণিসম্পদের আধুনিক প্রজনন কার্যক্রমকে এগিয়ে নিতে ACI Animal Genetics উন্নতমানের সিমেন বাজারজাত করছে। যা থেকে উন্নত জাতের পছন্দসই রঙ, গঠন ও আকারের বাছুর পাওয়া যায়। ক্রমবর্ধমান অগ্রগতির ধারা ধরে রাখতে এবং এই অগ্রগতিকে আরো বেগবান করতে সারাদেশের পরিবেশকদের মধ্য থেকে সেরা দুইজনকে পুরস্কৃত করেছে ACI Animal Genetics। এরই ধারাবাহিকতায় এ বছরের বেস্ট ডিসবিউটার এওয়ার্ড হিসাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।



ঝিনাইদহ জেলার পরিবেশক জনাব মোখলেছুর রহমানকে ১৫০ সিসি ইয়ামাহা মোটর সাইকেল এবং কিশোরগঞ্জের পরিবেশক জনাব মনসুর আলীকে এইটিদামী মোবাইল সেট উপহার হিসেবে প্রদান করা হয়।

এসময় উপস্থিত ছিলেন  এসিআই এনিমেল হেলথ্-এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর মোহাঃ শাহীন শাহ, এসিআই এনিমেল জেনেটিক্স এর উপদেষ্টা ডাঃ অরবিন্দ কুমার সাহা ও ডাঃ হীরেশ রঞ্জন ভৌমিক, এসিআই এনিমেল হেলথ এর চিফ টেকনিক্যাল এডভাইজার ডাঃ এম এ সালেক প্রমুখ। এছাড়া এসিআই এনিমেল জেনেটিক্স এর কর্মকর্তা, পরিবেশক এসিআই এনিমেল হেলথ্-এর উচ্চ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ ও সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন৷