বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্রে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতি সৃষ্টির শুভ সূচনা

Category: ফোকাস Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:শুভ সূচনা হলো বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সৃষ্টির পদযাত্রা। মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে শস্যচিত্রে জাতির জনক বঙ্গবন্ধু জাতীয় পরিষদের উদ্যোগে এবং ন্যাশনাল এগ্রিকেয়ারের সহযোগিতায় এই ব্যতিক্রমী কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এটা হলে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্ত হয়ে বাংলাদেশের জন্য নতুন রেকর্ড সৃষ্টি করবে। আয়োজকরা জানান, শস্যচিত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ফুটিয়ে তুলতে কয়েক মাস আগ থেকে কাজ শুরু হয়েছে। বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামে ১২০ বিঘা জমিতে দুই ধরনের ধানের চারা রোপনের মাধ্যমে এই কার্যক্রমের শুভ সূচনা হয়।  

শুক্রবার (২৯ জানুয়ারি) বেলা সাড়ে ১২টায় শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদের প্রধান পৃষ্ঠপোষক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিমের সভাপতিত্বে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উচ্চ ফলনশীল দুই ধরনের ধানের চারা রোপণের মাধ্যমে এই বিশাল কর্মযজ্ঞের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন। এছাড়া অনুষ্ঠানে শস্যচিত্রে জাতির জনক বঙ্গবন্ধু জাতীয় পরিষদের সভাপতি ও কৃষক লীগের কেন্দ্রীয় সভাপতি সমীর চন্দ, সদস্য সচিব কেএসএম মোস্তাফিজুর রহমান, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, শেরপুর-ধুনট আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান,সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয়সহ আওয়ামী লীগের কেন্দ্রীয়, জেলা-উপজেলার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

আয়োজক সূত্রে জানা গেছে ‘বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র হবে এটি। এই শস্যচিত্রে বঙ্গবন্ধুর আয়তন হবে ১২ লাখ ৯২ হাজার বর্গফুট। শস্যচিত্রের দৈর্ঘ্য হবে ৪০০ মিটার এবং প্রস্থ ৩০০ মিটার। শস্যচিত্রে বঙ্গবন্ধু প্রথমবারের মতো গিনেজ বুকে স্থান পেয়ে নতুন ইতিহাস সৃষ্টি করবেন। পাশাপাশি কৃষকরাও নতুনভাবে উজ্জীবিত হবেন।’

শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদের উদ্যোগে এ ধরনের ব্যতিক্রমী উদ্যোগ বগুড়ার শেরপুরে নেয়ায় এলাকার সর্বসাধারষণর মাঝে ব্যাপক উৎসাহ দেখা যায়।  এটি জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানাতে বগুড়ার জন্য স্মরণীয় ঘটনা হয়ে থাকবে।