বগুড়ায় কৃষি প্রযুক্তি মেলায় গাকের উদ্যোক্তার প্রথম স্থান অর্জন

Category: ফারমার্স এন্ড ফার্মিং প্রডাক্টস্ Written by Shafiul Azam

এগ্রিলাইফ২৪ ডটকম: আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলায় গ্রাম উন্নয়ন কর্ম (গাক) এর উদ্যোক্তারা অংশ নিয়ে সেরা স্টল হিসেবে প্রথম স্থান অর্জন করেছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া সদরের আয়োজনে ২৪-২৬শে এপ্রিল পর্যন্ত বগুড়া সদর উপজেলা পরিষদ চত্ত্বরে অনুষ্ঠিত এ মেলার উদ্বোধন করেন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু। মেলায় কৃষি প্রযুক্তির বিভিন্ন উপকরণ ও উদ্ভাবনের ২০ টি স্টল অংশগ্রহণ করেছে। উক্ত মেলায় আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ), ডানিডা ও পিকেএসএফ'র আর্থিক ও কারিগরি সহায়তায় পরিচালিত গ্রাম উন্নয়ন কর্ম (গাক) এর আরএমটিপি পোল্ট্রি উপ-প্রকল্পের আওতায় উন্নয়নকৃত জৈব সার কারখানা জার্ম প্লাজম সেন্টার ও লিমা’স ড্রিম এগ্রো ২টি স্টলের মাধ্যমে অংশগ্রহণ করে।

উক্ত স্টলে উদ্যোক্তারা তাদের নিজস্ব কারখানায় উৎপাদিত ভার্মি ও ট্রাইকো কম্পোস্ট, ট্রাইকো ডার্মা, কোকোপিট রেডিমেড প্যাকেটজাতের মাধ্যমে বিক্রয় করেন এবং জৈব সার থেকে উৎপাদিত বিভিন্ন চারাও বিক্রি করেন। এছাড়াও উদ্যোক্তারা উক্ত স্টলে পরামর্শ বুথ স্থাপনের মাধ্যমে কৃষক ও খামারিদের জৈব সার বিষয়ে সরাসরি পরামর্শ প্রদান করেন।

মেলার শেষ দিনে আলোচনা ও সভা পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মেলায় শ্রেষ্ঠ স্টল হিসেবে ১ম স্থান করে জার্ম প্লাজম সেন্টার। এ সময় পুরস্কার বিতরণ করেন সদর উপজেলা নিবাহী কমকর্তা ইউএনও ফিরোজা পারভীন, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ পরিচালক মতলুবর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষন কর্মকর্তা আ জ মু আহসান শহীদ সরকার, উপজেলা কৃষি কর্মকর্তা ইশমত জাহান সহ প্রমুখ।