BLS-এর আয়োজনে রাজশাহীতে বিশ্ব ভেটেরিনারি দিবস' ২০২৪ উদযাপন

Category: ফারমার্স এন্ড ফার্মিং প্রডাক্টস্ Written by Shafiul Azam

এগ্রিলাইফ২৪ ডটকম: ২৭শে এপ্রিল’ ২০২৪ শনিবার বাংলাদেশ লাইভস্টক সোসাইটির আয়োজনে ডাইং পাড়া, পবা, রাজশাহীতে বিশ্ব ভেটেরিনারি দিবস ২০২৪ উদযাপিত হয়। অনুষ্ঠানে বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারণ সম্পাদক এবং রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর সভাপতি রোটারিয়ান ডঃ মোঃ হেমায়েতুল ইসলাম আরিফের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের প্রতিষ্ঠাতা ডীন ও বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সভাপতি প্রফেসর ডঃ মোঃ জালাল উদ্দিন সরদার। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আরসিসি পুকুরিয়া হোপের চেয়ারম্যান মিসেস সেলিনা বেগম ।

‘প্রাণী চিকিৎসকগণ অবিচ্ছেদ স্বাস্থ্যকর্মী’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে সারা বিশ্বব্যাপী বিশ্ব ভেটেরিনারি দিবস ২০২৪ উদযাপিত হচ্ছে। প্রতিবছর এপ্রিল মাসের শেষ শনিবার বিশ্ব ভেটেরিনারি দিবস হিসাবে পালিত হয়ে আসছে। এর ধারাবাহিকতায় রাজশাহীতে বাংলাদেশ লাইভস্টক সোসাইটির উদ্যোগে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় দিবস টি যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি সকাল সাড়ে ৭ টায় পবার প্রত্যন্ত গ্রাম ডাইং পাড়ায় খামারিদের মাঝে বিনামূল্যে ক্ষুরা রোগের প্রতিষেধক (ভ্যাকসিন) এবং ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠানের আয়োজন করে। প্রধান অতিথি বলেন- মানুষের রোগর প্রায় ৭৫% রোগ প্রাণী থেকে আসে।

কাজেই আমরা যদি প্রাণীকে সুস্থ রাখতে পারি, তথা নিরাপদ আমিষ উৎপাদন করতে পারি তবে প্রায় ৭৫ পার্সেন্ট রোগ থেকে মানুষ মুক্তি পাবে বলে আশা করা যায় ডঃ আরিফ বলেন যেহেতু রোগ প্রতিরোধের প্রধান উৎস হচ্ছে নিরাপদ আমিষ কাজেই নিরাপদ আমিষ তৈরি কারিগর ভেটেরিনারিয়ান গণ চিকিৎসা সেবার অবিচ্ছেদ্য অংশ হিসাবে পরিগণিত হয়। কাজেই এই সকল ভেটেনারিয়ানদের সঠিক ও দক্ষভাবে যদি তৈরি করা যায়, তবে আমাদের জনসাধারণ অনেক ভালো থাকবে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মোঃ জাহিদ, তরিকুল, নয়ন, কাজল, সহ আরো অনেক ব্যক্তিবর্গ।