"এনিম্যাল হাজবেন্ড্রী কাউন্সিল" আইন ২০২৩ গঠনের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে "বিভিএ"

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

এগ্রিলাইফ ডেস্ক: পক্ষপাতদুষ্ট "এনিম্যাল হাজবেন্ড্রী কাউন্সিল" আইন ২০২৩ গঠনের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) । আজ রবিবার প্রাণিসম্পদ চত্বরে বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ)- এর নেৃতৃত্বে দুপুর ২ টায় এক সংক্ষিপ্ত সভার মাধ্যমে সংগঠনটির ন্তেৃবৃন্দ-এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে।

এনিম্যাল হাজবেন্ড্রী কাউন্সিল আইন ২০২৩ গঠনকল্পে আগামীকাল সোমবার ( ১৮ ডিসেম্বর) সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের সচিব ড. নাহিদ রশিদের সভাপতিত্বে এ সংক্রান্ত এক সভা আহবান করায় বিভিএ নেতৃবৃন্দ তীব্র ক্ষোভ প্রকাশ করেন।

বিভিএ নেতৃবৃন্দ বলেন, প্রাণিসম্পদ অধিদপ্তর দীর্ঘদিন ধরে বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল এক্টের আওতায় সারাদেশে প্রাণিসম্পদের অগ্রগতি ও উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কিন্তু বর্তমান সচিব একজন এনিম্যাল হাজবেন্ড্রী গ্রাজুয়েট হওয়ায় সম্পূর্ণরূপে পক্ষপাতদুষ্ট ভাবে একটি নির্দিষ্ট গোষ্ঠীকে বিশেষ সুবিধা প্রদানের নিমিত্তে জনস্বার্থ বিরোধী এবং অপ্রয়োজনীয় এই কাউন্সিল গঠনের উদ্যোগ নিয়েছেন বলে অভিযোগ করেন বিভিএ নেতৃবৃন্দ। সভায় বক্তারা এসব বিষয় তুলে ধরে অবিলম্বে আগামীকালের সভা বাতিল করার জোরালো দাবী জানান।

আজকের প্রতিবাদ সভায় প্রাণিসম্পদ অধিদপ্তরকে বিভাজন করার এই উদ্যোগ বন্ধে আগামীকাল থেকে সারা বাংলাদেশের ভেটেরিনারিয়ানরা কঠোর কর্মসূচীতে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। পাশাপাশি দেশের ১৪ টি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি সাইন্স অনুষদের ছাত্র-শিক্ষকরা কঠোর কর্মসুচীর মাধ্যমে এই অপ্রয়োজনীয় কাউন্সিল গঠনের কর্ম তৎপরতা বন্ধে দৃঢ় অংঙ্গীকার ব্যক্ত করেন।

সভায় বক্তারা আরো বলেন, কৃষকরত্ন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যখন দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে এবং নির্বাচনকালীন সময় পাড়ি দিচ্ছে সেই মুহূর্তে সরকারের একজন উচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের সচিব কর্তৃক প্রাণিসম্পদকে বিশৃঙ্খল অবস্থায় ঠেলে দেয়ার এই চক্রান্ত রুখতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী মহোদয়ের দৃষ্টি আকর্ষন করে অবিলম্বে এই কর্ম তৎপরতা বন্ধের জোর দাবী জানান সংগঠনটির ন্তেৃবৃন্দ।

বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) এর সভাপতি ডা. নজরুল ইসলামের সভাপতিত্বে এবং মহাসচিব ড. হাবিবুর রহমান মোল্লার সঞ্চালনায় আজকের প্রতিবাদ সভায় আরো উপস্থিত ছিলেন বিসিএস লাইভষ্টক এসোসিয়েশনের সভাপতি ডা. নিতাই চন্দ্র, মহাসচিব ডা. জাহাঙ্গীর আলম, বঙ্গবন্ধু ভেটেরিনারি পরিষদের সহ-সভাপতি ডা. মো. আনিসুর রহমান, বঙ্গবন্ধু ভেটেরিনারি পরিষদের মহাসচিব ডা. সাইফুল বাসার, দি ভেট এক্সিকিউটিভ এর সভাপতি ডা. বিশ্বজিৎ রায়, সাধারণ সম্পাদক ডা. সাইফুল বাসার, সিনিয়র ভেটেরিনারিয়ান ডা. সফিউল আহাদ সরদার, ডা. সরোয়ার জাহান, ডা. নন্দ দুলাল টিকাদার, ডা. নুরুল ইসলাম শাওন, ডা. রাকিবুর রহমান, ডা. আবদুল্লাহ শুভ, ডা. আব্দুল মতিনসহ প্রাণিসম্পদ অধিদপ্তরে কর্মরত এবং প্রাইভেট সেক্টরে কর্মরত ভেটেরিনারিয়ানবৃন্দ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ষ্টুডেন্ট এসোসিয়েশন এর নেতৃবৃন্দ।