চাঁপাইনবাবগঞ্জে কৃষি কার্যক্রম পরিদর্শন করলেন কৃষিমন্ত্রী

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

কৃষিবিদ মো: আব্দুল্লঅহ-হিল-কাফি: চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন কৃষি উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন করেন কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি। ১৩ জুলাই/২০২৩ (বৃহস্পতিবার) প্রথমে তিনি নাচোল উপজেলার কেন্দুয়া গ্রামে কৃষক রফিকুল ইসলামের আম বাগানে আম চাষী ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। এরপরে মাননীয় কৃষিমন্ত্রী শিবগঞ্জ উপজেলার কানসাট ইউনিয়নে আজান ট্রেড ইন্টারন্যাশনালের মাল্টি সংরক্ষণাগার এবং ছত্রাজিতপুরে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগে কৃষি উন্নয়ন প্রকল্পের পলিনেট হাউস পরিদর্শন করেন। এরপর আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রে বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, বিজ্ঞানী এবং আম চাষীদের নিয়ে এক কর্মশালায় অংশগ্রহণ করেন।

পরিদর্শনকালে সংশ্লিস্ট সকলের কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি বলেন, সরকার আমের উৎপাদন বাড়াতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। আমাদের বিজ্ঞানীরা অনেক উন্নত জাতের আম ও উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন করেছেন। এখন সরকার আমের রপ্তানি বৃদ্ধির পরিকল্পনা করেছে। এ লক্ষ্যে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ সহ আম উৎপাদন এলাকায় ৪ টি ভ্যাপার হিট ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনের পরিকল্পনা রয়েছে। এতে আমের সংরক্ষণকাল বৃদ্ধি পাবে, রপ্তানি সহজতর হবে এবং প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।

তিনি আরোও বলেন, আমাদের দেশে উৎপাদিত আমের আন্তর্জাতিক বাজারে চাহিদা রয়েছে । কোল্ড ষ্টোরেজে আম সংরক্ষণের মাধ্যমে চাষীদের নায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত হবে। সারা দেশে আম উৎপাদন ও সহজে বিদেশে রপ্তানির লক্ষ্যে আমচাষিদের সহজ শর্তে ঋণ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে।

তিনি আরো বলেন, ‘এক ইঞ্চি মাটিও যেন খালি না থাকে—এই লক্ষ্যে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের সঙ্গে প্রাথমিক আলোচনা হয়েছে। কৃষি ব্যাংক অল্প সুদে ঋণ দেবে। উৎপাদন থেকে শিপমেন্ট পর্যন্ত আম নিরাপদ রাখতে উত্তম কৃষি চর্চা বাস্তবায়ন শুরু হয়েছে। ফাইটোস্যানিটারি সার্টিফিকেট দেয়ার কাজ চলছে। এর ফলে আগামী বছর আম রপ্তানির পরিমাণ অনেক বৃদ্ধি পাবে।

চাঁপাইনবাবগঞ্জে এইসব কার্যক্রম পরিদর্শনকালে সময় সফর সঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব জনাব ওয়াহিদা আক্তার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কৃষিবিদ সুরজিত সাহা রায়, কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (গবেষণা অনুবিভাগ) রেহানা ইয়াসমিন, জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন, পুলিশ সুপার মো. ছায়েদুল হাসান প্রমুখ। এছাড়াও স্থানীয় মাননীয় সংসদ সদস্য এবং বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।