রাজশাহীর পবায় মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত

Category: সমসাময়িক Written by agrilife24

কৃষিবিদ মো: আব্দুল্লাহ-হিল-কাফি:রাজশাহীর পবার আলীমগঞ্জ ব্লকে সরিষা ফসলের ওপর মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন আজ বৃহস্পতিবার (১৪ জানুয়ারী)  অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইং-এর পরিচালক কৃষিবিদ মোঃ এ কে এম মনিরুল আলম। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারন অধিদপ্তর রাজশাহী জেলার উপপরিচালক কৃষিবিদ মোঃ শামছুল হক। আর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষিবিদ মোঃ সিরাজুল ইসলাম, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারন অধিদপ্তর, রাজশাহী।

প্রধান অতিথি বলেন, আবহমান কাল থেকেই আমাদের দেশে সরিষার তেল ব্যবহার হয়ে আসছে। এটি ব্যবহারে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই এবং সহজেই হজমকারক।  এই ফসলটি বেশি বেশি উৎপাদনের মাধ্যমে যেন রপ্তানি করে দেশকে সাবলম্বী করতে পারি এবং নিজের বীজ নিজে সংরক্ষণ করে চাষাবাদের পরামর্শ দেন। তিনি আরোও বলেন, আবাদযোগ্য জমির পরিমাণ দিন দিন কমে যাচ্ছে এজন্য আমাদের ফলন বৃদ্ধি করতে হবে এবং মানসম্মত বীজ ব্যবহার করতে হবে। বর্তমান সরকার কৃষক যাতে ফসল উৎপাদন করে আর্থিকভাবে স্বাবলম্বী ও লাভবান হয় সেজন্য নানা উদ্যোগ হাতে নিয়েছে। কৃষিকে আধুনিকায়ন করার জন্য ব্যাপক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে এবং আগামীতেও করা হবে।

সভাপতি তাঁর বক্তব্যে বরেন, যতই মাটিতে জৈব পদার্থ বেশী থাকবে ততই মাটির উৎপাদন ক্ষমতা অধিক হবে। জৈব সার গ্রীষ্মকালে মাটিতে তাপমাত্রা কমিয়ে দেয় এবং শীতকালে উষ্ণ রাখতে সহায়তা করে। এতে সব ঋতুতেই গাছের শিকড় সমানভাবে বৃদ্ধি পেতে পারে।

অনুষ্ঠানে কৃষি বিভাগের কর্মকর্তা/ কর্মচারীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, কৃষাণ-কৃষাণীসহ প্রায় ৩০০ জন  উপস্থিত ছিলেন ।