বাংলাদেশে টেকসই খাদ্য সুরক্ষায় আধুনিক কৃষিতে প্রযুক্তিগত উদ্ভাবন ও ইসলাম

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষিক্ষেত্রে প্রযুক্তিগত উদ্ভাবন এবং কৃষিতে জিন প্রকৌশল প্রয়োগ ও সুবিধার উপর জোর দিয়ে কৃষি, খাদ্য ও পুষ্টি সম্পর্কিত তথ্য সম্পর্কে ধর্মীয় নেতাদের জ্ঞান এবং দক্ষতা উন্নয়ন করার লক্ষে ইসলামিক ফা্উন্ডেশন, বরিশাল-এ আজ বৃহস্পতিবার ২৬ জানুয়ারি, ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) এক প্রশিক্ষণ ও মতবিনিময় সভার আয়োজন করে। ইমাম প্রশিক্ষণ একাডেমি (আইটিএ)-এর তালিকাভুক্ত অর্ধশত ইমাম এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।  

এই প্রশিক্ষণের মাধ্যমে ইমামগণ গবেষণা প্রতিষ্ঠান, বিজ্ঞানী, উন্নয়ন কর্মী এবং বিশেষজ্ঞগণের সাথে কৃষি ও জীব-প্রযুক্তি ব্যবহার, সমস্যা ও সম্ভাবনা এবং আধুনিক উদ্ভাবন নিয়ে কথা বলার সুযোগ পেয়েছেন। ফলস্বরূপ সঠিক তথ্য প্রচারের মাধ্যমে, ইমামগণ সাধারণ জনগণের মাঝে সচেতনতা তৈরি করতে পারবে বলে আশা করা হচ্ছে।

এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য ছিল খাদ্য সুরক্ষা অর্জনে, কৃষিতে জীব প্রযুক্তির সম্ভাবনা এবং অগ্রগতির বিষয়ে পুষ্টি, খাদ্য নিরাপত্তা এবং স্বাস্থ্যকর খাদ্য চাহিদা নিশ্চিতকরনে যেন ইমামগণ দেশের প্রান্তিক পর্যায়ের মানুষের নিকট যাতে সঠিক তথ্য পৌঁছে দিতে পারেন। প্রশিক্ষণে প্রাসঙ্গিক তথ্য ও ধর্মীয় দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্য রেখে বিজ্ঞান ভিত্তিক সাধারন বিষয় এবং জনসাধারনের মধ্যে প্রযুক্তির গ্রহণযোগ্যতার কিভাবে করা যেতে পারে, সে বিষয় নিয়ে বিস্তর আলোচনা করা হয়েছে।

“আজ আমি কৃষিতে বিজ্ঞান ও আধুনিক প্রযুক্তি সম্পর্কে অনেক কিছু শিখেছি যা আমরা প্রায়শই আমাদের খুতবায় বলতে পারি বা আলোচনা করতে পারি। বিজ্ঞানীরা অত্যাধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে নতুন নতুন যে ফসল উদ্ভাবন করেছে তার সুবিধাগুলো সম্পর্কে আমি আমার এলাকার কৃষকদের পরামর্শ দিতে পারবো।”- বলেছিলেন কাশীপুর, বরিশালের খাজা মইনুদ্দিন চিশতী (রঃ) জামে মসজিদের খতিব  হাফেজ মাওঃ মুফতি মোঃ সাইফুল ইসলাম।

চর বুখাইনগর খেয়াঘাঁট জামে মসজিদের খতিব, মোঃ কাওসার হোসেন বলেন, "জীবপ্রযুক্তির মতো আধুনিক প্রযুক্তি গ্রহণের সময় এসেছে বাংলাদেশের। আমাদের ধর্মে বিজ্ঞানভিত্তিক ফসল উৎপাদন এবং খাওয়ার উপর কোনও বিধিনিষেধ নেই কারণ এটি নিরাপদ, হালাল এবং এমনকি স্বাস্থ্যকর। এছাড়া ইসলামে বলা আছে, যা কিছু মানুষের জন্য কল্যাণকর, সেটি ইসলাম হালাল করেছেন।"

“ইসলাম ধর্ম সর্বদা মানবজাতির পক্ষে মঙ্গলজনক বিজ্ঞান ও উদ্ভাবনকে সমর্থন করে ”, বলেন ইসলামিক ফাউন্ডেশনের মসজিদভিত্তিক শিশু ও গণসাক্ষরতা কর্মসূচি প্রকল্পের ডিপিডি (অ্যাডমিন ও প্রোগ্রাম), মুহাম্মদ রফিক-উল ইসলাম।   



বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এগ্রিকালচারাল ইউনিভার্সিটির অধ্যাপক এবং বায়োটেকনোলজি এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট এর পরিচালক  ডাঃ মোঃ তোফাজ্জল ইসলাম ধর্মীয় নেতাদের বৈজ্ঞানিক উদ্ভাবনের প্রচারণার আহ্বান জানিয়ে বলেন, “কৃষির উদ্ভাবন  গ্রহণ না করলে মানুষের অস্তিত্ব টিকেয়ে রাখা প্রায় অসম্ভব হয়ে পড়বে। কৃষি- জীব প্রযুক্তির এবং জলবায়ু স্মার্ট কৃষি গ্রহণের মাধ্যমে চাহিদা মাফিক  উৎপাদন নিশ্চিত করা সম্ভব, যা এর বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলির জন্য অনেক প্রয়োজন।  

ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) বাংলাদেশে খাদ্যশস্য উৎপাদনে জিন প্রকৌশল সহ আধুনিক কৃষি প্রযুক্তি বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে নিয়োজিত একটি প্রতিষ্ঠান।