সমাজে সহনশীলতা বজায় রাখতে ইসলাম সব সময় তাগিদ দেয়

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:বর্তমান সময়ে আমরা এমন এক সমাজে বাস করছি যেখানে চরম এক অস্থিরতা বিরাজ করছে। ঐক্য সংহতি সৌহার্দ্য সম্প্রীতি রক্ষা করা মানব সমাজে অপরিহার্য। এবং এমন সব কর্মকাণ্ড থেকে বিরত থাকা, যা উম্মাহর ঐক্য নষ্ট করে এবং সম্প্রীতি বিনষ্ট করে। ইসলামের দৃষ্টিতে পরস্পর কলহ-বিবাদে লিপ্ত হওয়া হারাম ও কবিরা গুনাহ।

সমাজের শান্তি শৃঙ্খলা এবং সম্প্রীতি রক্ষা করতে হলে সবাইকে সহনশীল হতে হবে। মানবতার ধর্ম ইসলাম আমাদের সেই শিক্ষাই দেয়। আমাদের মধ্যে নানা কারণে বিভেদ দেখা দেয় আর এই বিভেদ আমাদের সমাজ পরিবার রাষ্ট্র সবাইকে কষ্ট দেয়। অথচ আমরা যদি ইসলামের সুমহান আদর্শে অনুপ্রাণিত হয়ে কাজ করি তাহলে সমাজে শান্তি-শৃঙ্খলা সবকিছুই পাওয়া সম্ভব। ইসলাম সবার জন্য, সকল ধর্মের মানুষ একসাথে শান্তি শৃঙ্খলার সাথে বসবাস করবে ইসলাম সেই তাগিদ প্রদান করেছে।

পবিত্র কোরআন ও হাদিসে ইমানের পরে মুমিনদের সবচেয়ে বেশি তাগিদ দেওয়া হয়েছে ঐক্যবদ্ধ থাকার। এ সম্পর্কে আল্লাহ রাব্বুল আলামিন বলেন, ‘হে মুমিনরা! তোমরা আল্লাহর রজ্জু (ইসলাম ও কোরআন)-কে ঐক্যবদ্ধভাবে আঁকড়ে ধরো এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না।’ (সুরা-৩ আলে ইমরান, আয়াত: ১০৩)

‘তোমরা সেসব লোকের মতো হয়ো না, যাদের কাছে স্পষ্ট ও প্রকাশ্য নিদর্শন আসার পরও তারা বিভিন্ন দলে-উপদলে বিভক্ত হয়ে পড়েছে এবং নানা ধরনের মতানৈক্য সৃষ্টি করেছে, তাদের জন্য রয়েছে কঠোর শাস্তি।’ (সুরা-৩ আলে ইমরান, আয়াত: ১০৫)

আসুন আমরা দলমত নির্বিশেষে সকলে মিলে আমাদের প্রিয় এই মাতৃভূমিকে সুন্দরভাবে গড়ে তুলি। পরবর্ত্তী প্রজন্ম যেন সুখে-শান্তিতে একসাথে বসবাস করতে পারে সেটির জন্য কাজ করি। নিশ্চয়ই মহান রাব্বুল আলামিন আমাদের সকলকে সুপথে চলতে সাহায্য করবেন।-আমিন