দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সকল মানুষের জন্য এক আজাব

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সকল মানুষের জন্য এক আজাব স্বরূপ। বিশেষ করে বর্তমান সময়ে নিম্ন থেকে মধ্যবিত্ত এমনকি উচ্চমধ্যবিত্ত শ্রেণীর মানুষজজনও দ্রব্যমূল্য বৃদ্ধির চাপে নাভিশ্বাস উঠেছে।। দ্রব্যমূল্য বৃদ্ধির অন্যতম প্রধান কারণ মজুদদারি। বাজারে পণ্য সংকট থাকার পরও ব্যক্তি মুনাফার জন্য পণ্য গুদামজাত করে আটকে রাখা ইসলামে নিষিদ্ধ। বিশেষত তা যদি খাদ্যশস্য ও নিত্য প্রয়োজনীয় দ্রব্য হয়। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি খাদ্যশস্য মজুদ রাখে, আল্লাহ তার ওপর দারিদ্র্য চাপিয়ে দেন। ’ (সুনানে আবি দাউদ, হাদিস : ৫৫)

আমাদের দেশে বর্তমান সময়ে পত্র-পত্রিকার খবরে দেখা যায়, বাজার দর নিয়ন্ত্রণে বড় বাধা অসাধু ব্যবসায়িক সিন্ডিকেট। কালোবাজারির মাধ্যমে দ্রব্যমূল্য বৃদ্ধির লক্ষণ দেখা যাচ্ছে। কালোবাজারি সরাসরি প্রতারণা, জুলুম ও আর্থিক অসততার শামিল। আল্লাহ তাআলা বলেন, ‘হে মুমিনরা, তোমরা নিজেরা নিজেদের সম্পদ অন্যায়ভাবে ভক্ষণ কোরো না। ’ (সুরা বাকারা, আয়াত : ১৮৮)। ইসলাম লাগামহীন মূল্যবৃদ্ধি রোধ করার নির্দেশ দিয়েছে। তাই রাষ্ট্রের দায়িত্ব হলো জনদুর্ভোগ কমাতে বাজার দর স্থিতিশীল রাখা।

রমজান মাস আমাদের নিকট সমাগত তাই দ্রব্যমূল্য সহনীয় রাখতে সংশ্লিষ্ট সকলের সততা একান্ত অপরিহার্য। আল্লাহ সবাইকে পার্থিব জীবনের এই সংকট থেকে রক্ষা করুন। আমিন।