আল্লাহর ওপর ভরসা করে ব্যবসা করলে অবশ্যই আল্লাহ তাতে বরকত দান করবেন

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:ইসলামী মূলনীতি অনুসরণ করে ব্যবসা পরিচালনা করার কথা ইসলামে পরিস্কারভাবে উল্লেখ করা হয়েছে। আল্লাহর ওপর ভরসা করে ব্যবসা করলে অবশ্যই আল্লাহ তাতে বরকত দান করবেন। আর যদি ব্যবসায় ইসলামী রীতি অনুসরণ করা না হয়, তাহলে তাতে বরকত হবে না। কেননা, রাসূল সা: বলেছেন, ‘....যদি তারা মিথ্যা বলে ও (দোষ) গোপন করে, তবে তাদের কেনা-বেচার বরকত বিনষ্ট হয়ে যাবে।’ (সহিহ বুখারি, হাদিস : ২০৭৯)

ব্যবসায় উন্নতি করার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো- ব্যবসার মধ্যে হালাল-হারামের পার্থক্য করা এবং হারাম থেকে সম্পূর্ণরূপে বেঁচে থাকা। ওজনে কম দেয়া, ধোঁকা-প্রতারণা এবং ভালোর সাথে নিম্নমানের বস্তু মিশ্রিত করা থেকে নিজের ব্যবসাকে পরিস্কার রাখা।

ওলামায়ে কেরাম ব্যবসার উন্নতিতে একটি আমলের কথা উল্লেখ করেছেন, তা হলো-

আগে-পরে ১১ বার দরুদ শরিফের সাথে ১০০ বার ‘ইয়া রাজ্জাকু’ পাঠ করা। এই আমলটি ধারাবাহিকভাবে করার সাথে সাথে নামাজ ও কুরআন তিলাওয়াতের অভ্যাস গড়ে তোলা এবং রাসুল সা:-এর ওপর বেশি বেশি দরুদ পড়া।

যারা ব্যবসায় সততা বজায় রাখে তাদের সুসংবাদ দিয়ে অন্য হাদিসে আল্লাহর রাসূল সা: বলেন, ‘সত্যবাদী আমানতদার ও বিশ্বাসী ব্যবসায়ী কিয়ামতের দিন নবীগণ সিদ্দিকগণ এবং শহীদগণের দলে থাকবেন।’ (জামে তিরমিজি, হাদিস : ১২০৯)।

মহান রাব্বুল আলামিন আমাদের সকল ব্যবসায়ীদের ইসলামে নির্দেশিত পথে হালাল উপায়ে ব্যবসা করার তাওফিক দিন।-আমিন