ঈমান ও সৎকর্মের মাধ্যমেই হৃদয়ে প্রফুল্লতা আসে

ইসলামিক ডেস্ক:হৃদয়ের প্রফুল্লতা আনার মূল পন্থা হচ্ছে ঈমান ও সৎকর্ম। আল্লাহ বলেন, ‘যে পুরুষ ও নারী মুমিন অবস্থায় সৎকর্ম করেছে আমি অবশ্যই তাকে উত্তম জীবন প্রদান করব।’ (সূরা নাহল : ৯৭)। সবচেয়ে বেশি যে জিনিসটা বান্দার হৃদয়কে প্রফুল্ল রাখে তা হলো আল্লাহর ভালোবাসা, তাঁর প্রতি মনোনিবেশ ও তাঁর ইবাদতের মাধ্যমে সুখ লাভ করা। যে আল্লাহর নির্ধারিত ভাগ্যের প্রতি বিশ্বাস রাখে তার মন প্রশান্ত থাকে। আল্লাহ বলেন, ‘যে আল্লাহর প্রতি ঈমান রাখে তিনি তার হৃদয়কে পথ দেখিয়ে দেন।’ (সূরা তাগাবুন : ১১)।

সুখ ও দুঃখ নিয়েই আমাদের জীবন আবর্তিত হয়। এসব নিয়েই আমাদের চলতে হয়। জীবনে বিপদ আসবেই তবে বিপদে ধৈর্য ধরলে আর সুখে কৃতজ্ঞতা জ্ঞাপন করলে শান্তি পাওয়া যায়। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘মুমিনের বিষয়টি আশ্চর্যের, তার সবকিছুতেই কল্যাণ, মুমিন ছাড়া এটা কারও বেলায় হয় না। সে সুখ পেলে শোকর আদায় করে, ফলে সেটা তার জন্য কল্যাণকর হয়, সে বিপদে আক্রান্ত হলে ধৈর্য ধরে, ফলে সেটাও তার জন্য কল্যাণকর হয়।’ (মুসলিম)।

সুতরাং সর্বাবস্থায় আমাদের মহান রবের নিকট শুকরিয়া আদায় করতে হবে। তার প্রতি অবিচল আস্থা রাখতে হবে। বিপদে-আপদে কেবল তারই সাহায্য চাইব আমরা। নিশ্চয়ই তিনি সর্ব শক্তিমান ও অশেষ দয়াবান।-আমিন