বাহিরের অবয়ব দেখে মানুষের ভালো-মন্দ নির্ণয় করা যায় না

ইসলামিক ডেস্ক:মানুষ সামাজিক জীব তাকে সমাজে চলতে গেলে নানান ধরনের মানুষের সাথে উঠাবসা করতে হয়। মানুষের সাথে ভালোভাবে না বুঝলে তাকে চেনা বড় দায়। আবার অনেকের সাথে বসলেও তাকে সঠিকভাবে চেনার অবকাশ থাকে না। কেউ আল্লাহর দেয়া নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশ করে সহজ সরল জীবন বেছে নেয়। কেউ বা জীবনকে অকারণে জটিল করে। কেউ বা দেখতে পরহেজগার কিন্তু আমলে শূন্য। আবার অনেকের পোশাকি সৌন্দর্য না থাকলেও সে সাচ্চা মুসলমান। অনেকে নিজের উদ্দেশ্য হাসিলের জন্য মানুষকে ধোঁকা দেয়। মানুষের সহানুভূতি লাভের চেষ্টা করে। সবসময় মানুষের বাইরের অবয়ব দেখে ভালো-মন্দ নির্ণয় করা যায় না। এ জন্য ব্যক্তির কর্ম ও জীবনাচরণকে ভালো করে পর্যবেক্ষণ করতে হয়।

বড়ই পরিতাপের বিষয়, আজ আমাদের সমাজে ধূর্ত ও প্রতারক শ্রেণীর মানুষগুলোর দৌরাত্ম্য ক্রমেই বেড়ে যাচ্ছে। যাদের কর্মকে একসময় মানুষ ঘৃণা করত সেই মানুষই এখন উল্টো তাদের সহানুভূতি লাভের আশায় তাদের বুকে জড়িয়ে নিচ্ছে। একটা প্রচলিত পুরোনো কথা, পাপকে ঘৃণা করো, কিন্তু পাপিকে নয়। তার সংস্পর্শে যাওয়ায় সে যদি পাপ ছেড়ে দেয়, আমি অবশ্যই তাকে ওই পথ থেকে ফিরিয়ে নিয়ে আসব। হতে পারে সে আমার ভাই। আমার বন্ধু বা কোনো নিকট প্রতিবেশী। অথবা সমাজের দায়িত্বশীল ব্যক্তি। যদি আমি তাকে আলোর পথ দেখাতে পারি এটিই জীবনের বড় সফলতা।

আসুন আমরা মানুষদের সাথে ভালোভাবে মিশি। তাদেরকে সৎ পথে ফিরিয়ে আনার চেষ্টা করি। আমরা নিজেদের অবস্থান থেকে ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টার মাধ্যমে সমাজকে উন্নত করার উদ্যোগ নেই। নিশ্চয়ই  রাব্বুল আলামিন আমাদেরকে সঠিক পথের দিশা দিবেন।-আমিন