নীরবে নির্জনে আল্লাহকে স্মরণ করুন

ইসলামিক ডেস্ক:বুখারী শরীফের এক হাদিসে এসেছে, কিয়ামত এর দিন আল্লাহপাক ওই বান্দাকে আরশের ছায়াতলে স্থান দিবেন, যে নীরবে নির্জনে আল্লাহ কে স্মরণ করে। ফলে তার উভয় চোখ থেকে অশ্রু প্রবাহিত হয়। এখানে রাসূলুল্লাহ (সা:) একটা বিশেষ আমলের কথা বলে আমাদেরকে উৎসাহিত করেছেন। সেটা হচ্ছে নীরবে নির্জনে আল্লাহকে স্মরণ করা, আল্লাহর যিকির করা।

যিকির জবানের দ্বারাও হতে পারে অথবা চুপচাপ বসে আছেন কিন্তু অন্তরে আল্লাহকে স্মরণ করতেছেন, বিভিন্ন নিয়ামতের কথা স্মরণ করে শোকরগোজারি করতেছেন। শোকরগোজারি করা, এইখানেও আল্লাহর জিকির, স্মরণ বিদ্যমান। মোটকথা জবানের দ্বারাই হোক অথবা অন্তরের দ্বারাই হোক নীরবে নির্জনে সে আল্লাহ কে স্মরণ করতেছে জিকির করতেছে। এটা হচ্ছে আমল।

আর ফলাফল  কি? সেটাও রাসূল সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম বলে দিয়েছেন। এই গোপন আমলের ফলে তার উভর চোখ থেকে অশ্রু প্রবাহিত হয়। আল্লাহ্‌র ভয়ে অথবা আল্লাহ্‌র মহব্বতে চোখ থেকে পানি বের হওয়া ইচ্ছাকৃত কোনো বিষয় না। বরং এটা আল্লাহ্‌ পাকের দান, নিয়ামত। বান্দা যখন নীরবে নির্জনে আল্লাহ্‌র স্মরণ বা জিকির কর,  আল্লাহ্‌ নগদ পুরস্কার হিসেবে ওই বান্দার চোখে পানি দান করেন। এই পানি যখন প্রবাহিত হয় তখন বান্দা এক অপার্থিব স্বাদ, আল্লাহ্‌র নৈকট্য অনুভব করে।

আল্লাহ্‌ নিজ মেহেরবানীতে আমাদেরকে ঐ সকল বান্দাদের অন্তর্ভূক্ত করেন, যারা প্রতিদিন নীরবে নির্জনে আল্লাহ্‌কে স্মরণ করে, আল্লাহ্‌র জিকির করে এবং তাদের চোখ থেকে অশ্রু প্রবাহিত হয়। ইচ্ছা করলেই চোখ থেকে অশ্রু প্রবাহিত হবে না । এমন কিছু আমল আছে যেগুলো নিয়মিত করলে চোখ থেক অশ্রু প্রবাহিত হয়। উপরের হাদীসে বর্ণিত নীরবে নির্জনে আল্লাহ্‌কে স্মরণ করা তেমননি একটি আমল।

আসুন মুমমিন মুসলমানরা নির্জনে নীরবে আল্লাহ্‌কে স্মরণ করুন তার দেয়া নিয়মাতরে প্রতি শোকর-গুজারি করুন।সেটা হোক ৫ মিনিট কিংবা ১০ মিনিট অথবা সাধ্যমত আরো বেশি।  আল্লাহ্‌পাক আমাদের বুঝার এবং আমল করার বহুত তৌফিক দান করেন। আমিন