সন্তানদেরকে প্রকৃত ইসলামের শিক্ষায় গড়ে তুলুন

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

মাহমুদ আহমদ, ইসলামি গবেষক ও কলামিস্ট:আল্লাহ তাআলা মানুষকে পরীক্ষা করার জন্য এ পৃথিবীতে ধন-সম্পদ ও সন্তান-সন্তুতি দিয়ে থাকেন। অনেককে আল্লাহ তাআলা প্রচুর ধন-সম্পদ দান করেন ঠিকই কিন্তু সেই ধন-সম্পত্তির সঠিক ব্যবহার না করার ফলে দেখা যায় সেসব ধ্বংস হয়ে যায়। আবার কাউকে সন্তান-সন্তুতি দেন ঠিকই কিন্তু তাদেরকে সঠিক শিক্ষায় শিক্ষিত না করার ফলে এই সন্তান তার জন্য গলার কাঁটা হয়ে দাঁড়ায়।

সে লক্ষে আমরা যদি সন্তানদেরকে প্রকৃত ইসলামের শিক্ষায় গড়ে তুলতে পারি তবেই প্রতিটি পরিবারে বিরাজ করবে শান্তি। সমাজ, জাতি, দেশ পাবে আদর্শ সন্তান। তাই সময় থাকতেই সন্তানের প্রতি সুদৃষ্টি দেওয়া একান্ত প্রয়োজন। মহান  আল্লাহ তাআলা একাধিক আয়াতে এ সম্পর্কে সতর্ক করে বলেন-

১. ‘ধন-সম্পদ ও  সন্তান-সন্তুতি দুনিয়ার সৌন্দর্য। এ সন্তান-সন্তুতি যদি আদর্শ চরিত্রের না হয় তাহলে তা হয় মা-বাবার জন্য পরীক্ষার কারণ-দুঃখের বোঝা।’ (সুরা কাহফ : আয়াত ৪৬)

২. ‘আর জেনে রাখ! তোমাদের ধন-সম্পদ ও সন্তান-সন্তুতি পরীক্ষার কারণ।’ (সুরা আনফাল : আয়াত ২৮)

একই বীজ উন্নত মাটি না পেলে অঙ্কুরিত হলেও চারাগাছে রূপান্তরিত হওয়ার আগেই নষ্ট হয়ে যায়। অনুরূপভাবে কোনো শিশু ভালো পরিবারে জন্ম নিলেও উন্নত সমাজ ও পরিচ্ছন্ন পরিবেশ না পেলে, পারিপার্শ্বিকতার প্রভাবে সেও নষ্ট হয়ে যায়। তাই প্রত্যেক বাবা-মা ও অভিভাবকের কর্তব্য, সে যেন কেবল নিজের ভালো হওয়ার চেষ্টা না করে বরং পরিবারের সবাইকে পুণ্যবান-মুত্তাকি হিসেবে গড়ে তোলে। সব ধরণের পাপ ও খারাপ থেকে বাঁচার জন্য সঠিকভাবে শিক্ষা দেয়।

আসুন, আমরা আমাদের সন্তানদের ইসলামি জীবন ব্যবস্থার সঠিক শিক্ষায় গড়ে তুলি। কেননা আজকের শিশুই হবে আগামী দিনের ভবিষ্যৎ। আর সে হবে দেশ ও জাতির গর্ব।

আল্লাহ তাআলা আমাদের সবাইকে সন্তানের প্রতি সতর্ক দৃষ্টি রাখারও তাওফিক দান করুন। তাদের সঠিক পথে পরিচালিত করার তাওফিক দান করুন। আমিন।