ইসলাম পরস্পরকে ক্ষমা করতে উদ্বুদ্ধ করে

ইসলামিক ডেস্ক:ইসলাম মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে এক মহান জীবনাদর্শ। এতে রয়েছে মানবজীবনের সব দিকনির্দেশনা। যা মেনে চললেএই নির্দেশনা অনুযায়ী জীবন পরিচালনা করলে মানবজাতি যে তার কাক্সিক্ষত পথ খুঁজে পাবে তাতে কোনো সন্দেহ নেই। কেননা ইসলাম এসেছে সর্বশক্তিমান মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে। আর তার বাস্তব প্রয়োগ শিখিয়েছেন রাসূলুল্লাহ সা:। তেমনি ইসলামে পরস্পরকে ক্ষমা কার এ ধর্মের এক অনুপম সৌন্দর্য।

ইসলাম পরস্পরকে ক্ষমা করতে উদ্বুদ্ধ করে। মহান আল্লাহ বলেছেন : তারা যেন ওদেরকে ক্ষমা করে এবং ওদের দোষত্রুটি মার্জনা করে। তোমরা কি পছন্দ করো না যে আল্লাহ তোমাদের ক্ষমা করে দিন? আর আল্লাহ চরম ক্ষমাশীল, পরম দয়ালু। (সূরা নুর-২২) এক ব্যক্তি রাসূল সা:-এর কাছে এসে বলল, ‘হে আল্লাহর রাসূল সা: আমরা দাস-দাসীকে কতবার ক্ষমা করব? এ কথা শুনে তিনি নীরব থাকলেন। অতঃপর লোকটি আবার প্রশ্ন করলেন। কিন্তু তিনি চুপ থাকলেন। অতঃপর তৃতীয়বারে তিনি বললেন, ‘প্রত্যেক দিন তাকে সত্তরবার ক্ষমা করো।’(আবু দাউদ-৫১৬৪)

আসুন আমরা জীবনযাপনে সহনশীল হই। মানুষের দোষ-ত্রুটি না ধরে সকলকে ক্ষমা করে দেই। মহান রাব্বুল আলামিন আমাদের সকলকে ইসলামের সৌন্দর্যগুলি বাস্তব জীবনে প্রয়োগ করার তাওফিক দিন।-আমিন