রাসুলে করিম (সা.) রমজানের মহৎ শিক্ষাকে মনে রাখতে শাওয়াল মাসে ছয়টি নফল রোজা রাখতে উৎসাহিত করেছেন

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:রমজানে পূর্ণ মাস রোজা পালনের পর শাওয়াল মাসে ছয়টি রোজা রাখা সুন্নত। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন, ‘যখন তুমি (ফরজ দায়িত্ব পালন থেকে) অবসর হবে, তখন (নফল ইবাদতের মাধ্যমে) তোমার রবের প্রতি মনোনিবেশ করো’ (সুরা-৯৪ ইনশিরাহ, আয়াত: ৮)। শাওয়াল মাসে ছয়টি রোজা রাখা সম্পর্কে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যারা রমজানে রোজা পালন করবে এবং শাওয়ালে আরও ছয়টি রোজা রাখবে, তারা যেন সারা বছরই রোজা পালন করল’ (মুসলিম, হাদিস: ১১৬৪; আবু দাউদ, হাদিস: ২৪৩৩; তিরমিজি, নাসায়ি, ইবনে মাজাহ, সহিহ্-আলবানি)।

‘শাওয়াল’ আরবি শব্দ। এর অর্থ হলো: উঁচু করা, উন্নতকরণ; উন্নত ভূমি; পূর্ণতা, ফলবতী, পাল্লা ভারী হওয়া, গৌরব করা, বিজয়ী হওয়া; প্রার্থনায় হস্ত উত্তোলন করা বা ভিক্ষায় হস্ত প্রসারিত করা। এই মাসের আমলের দ্বারা উন্নতি লাভ হয়; নেকির পাল্লা ভারী হয়; গৌরব অর্জন হয় ও সাফল্য আসে।

মুমিন মুসলমানরা যার শাওয়াল মাসে ছয়টি রোজা রাখার ইচ্ছা পোষণ করেছেন তারা শাওয়াল মাসের মধ্যে ছয়টি রোজা রাখলেই হাদিসে বর্ণিত সওয়াব পাবেন ইনশাল্লাহ।  বিজ্ঞ ফকীহ ও আলিমগণের অভিমতও তাই। মহান রাব্বুল আলামিন আমাদের বেশি বেশি নেক কাজ করা তাওফিক দান করুন।-আমিন
===========