আল্লাহর আনুগত্য ও ইবাদতের পরিধি সম্পর্কে সঠিক ধারণা থাকা প্রয়োজন

ইসলামিক ডেস্ক:আল্লাহ যেমন বিশ্ব জগতের স্রষ্টা, তেমন সমস্ত প্রাণিকূলেও স্রষ্টা। আল্লাহ মানুষ ও জিনকে সৃষ্টি করেছেন তার ইবাদতের জন্য। পবিত্র কোরআনে সূরা জারিয়াতের ৫৬ নম্বর আয়াতে মানুষ ও জিন সৃষ্টির উদ্দেশ্য সম্পর্কে আল্লাহপাক ঘোষণা করেছেন, 'আমি সৃষ্টি করেছি জিন এবং মানুষকে এ জন্য যে, তারা আমারই ইবাদত করবে।'

পবিত্র কোরআন এবং মহানবী (সা.)-এর হাদিস অনুযায়ী যারা আল্লাহর ইবাদত করে, যারা তার প্রতি আনুগত্য পোষণ করে তাদের জন্য সুসংবাদ দেওয়া হয়েছে। পরকালে তারা জান্নাতের আনন্দময় জীবন লাভ করবে। আর যারা আল্লাহর প্রতি অনুগত নয়, যারা তার ইবাদতে অনাগ্রহ দেখায় কিংবা আল্লাহর নির্দেশ লঙ্ঘন করে তাদের জন্য কঠিন সাজার কথা ঘোষণা করা হয়েছে। তাদের স্থান হবে জাহান্নামে।

আল্লাহর আনুগত্য ও ইবাদতের পরিধি সম্পর্কে সঠিক ধারণা থাকা প্রয়োজন। তবে তার আগে প্রয়োজন ইবাদতের অর্থ বুঝে নেওয়া। ইবাদত হলো কোনো কাজ আল্লাহর সন্তুষ্টির জন্য তাঁর বিধান অনুযায়ী করা; সাওয়াব ও প্রতিদান লাভের জন্য করা। শুধু আল্লাহর সন্তুষ্টির জন্য করাই যথেষ্ট নয়; বরং আবশ্যক হলো আল্লাহর নির্দেশ ও শরিয়তের বিধান মোতাবেক হওয়া।

রাসুলুল্লাহ (সা.)  জীবনের সব ক্ষেত্রে আল্লাহর আনুগত্যের শিক্ষা দিয়েছেন, পুরো জীবন আল্লাহর জন্য উৎসর্গ করেছেন। মুমিনের জীবনচিত্র হলো তার পুরোটাই আল্লাহর জন্য। আল্লাহ ছাড়া অন্য কারো সেখানে কোনো অংশ নেই। মুমিন জীবনোপকরণ গ্রহণ করবে, তবে তা অবশ্যই পরিশুদ্ধ হতে হবে। একইভাবে মুমিন যখন কোনো কাজ করবে, তখন সে আল্লাহর বিধানের আলোকে তা যাচাই করে নেবে এবং আল্লাহর সন্তুষ্টির জন্য করবে। আর এতে মুমিনের পুরো জীবন ইবাদতে পরিণত হবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জীবনের প্রতিটি ক্ষেত্রে আল্লাহ ও তার রাসুলের বিধানের অনুসরণ ও অনুকরণ করে প্রকৃত মুমিন হওয়ার তাওফিক দান করুন। আমিন।