সমগ্র সৃষ্টিজগতের প্রতি রাসূলের ভালোবাসা ছিল সীমাহীন

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:শুধু মানুষ নয়, সমগ্র সৃষ্টিজগতের প্রতি রাসূলের ভালোবাসা ছিল সীমাহীন। কারণ তিনি হলেন- রহমাতুল্লিল আ’লামীন। পশু-পাখি প্রকৃতির অন্যতম উপাদান এদের প্রতি ভালোবাসা রাখা এবং অধিকার রক্ষা করা নবীজীর শিক্ষা।

জাহেলিয়াতের যুগে পশুপাখির সাথে নিষ্ঠুর আচরণ করা হতো। তারা জীবজন্তুদের নিশানা বানিয়ে হত্যা করত। ঠিকমতো খাবার দিত না। সুস্থতার প্রতি ভ্রুক্ষেপ করত না। জন্তুর ওপর অতিমাত্রায় বোঝা চাপিয়ে দিত। পর্যাপ্ত পরিমাণ বিশ্রামের সুযোগ দেয়া হতো না। সারা দিন নির্দয়ভাবে খাটাত। নির্মমভাবে শাস্তি দিত এবং যেভাবে ইচ্ছা যত্রতত্র ব্যবহার করত। রাসূল সা: এসব জঘন্যতম প্রথা দূর করেন। তিনি জীবজন্তু ও পশুপাখির দুঃখে ব্যথিত হতেন। তাদের কষ্টে বিচলিত হতেন।

‘আমি আপনাকে বিশ্ববাসীর জন্য রহমতস্বরূপই প্রেরণ করেছি’ (সূরা আম্বিয়া : ১০৭)। এ আয়াত দ্বারা এটাই প্রমান হয় মহানবী মানুষকে ভালোবাসতেন। ভালোবাসতেন পশুপাখি। ভালোবাসতেন তরুলতা ও প্রকৃতি। কেবল মানবজাতি নয়, জীবজন্তুর অধিকার রক্ষায়ও তিনি ছিলেন সোচ্চার। আসুন আমরা সকলে প্রাণিকূলের প্রতি সদয় আচরণ করি। মহান রাব্বুল আলামিন আমাদের সকলকে প্রাণিদের প্রদি সদয় আচরণ করার তাওফিক দিন।-আমিন