বাকহীন জীবজন্তু ও পশু-পাখির প্রতি সদয় আচরণ করা উচিত

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:জীবজন্তু সবই মহান আল্লাহর সৃষ্টি। মহান আল্লাহ যেমন মানুষ ও জিন তৈরি করেছেন তেমন জীবজন্তুও তাঁর তৈরি। প্রাণিজগতের সঙ্গে কীরূপ আচরণ করতে হবে সে সম্পর্কে অজ্ঞ ছিল জাহেলি যুগের মানুষ। তারা পশুর সঙ্গে পশুর মতো আচরণ করত।যারা নিজেদের দুঃখ-কষ্টের কথা মানুষের মতো স্বাভাবিকভাবে অন্যের কাছে ব্যক্ত করতে পারে না সেসব বাকহীন জীবজন্তু ও পশু-পাখির দুঃখে রসুল (সা.)- অত্যন্ত দয়ালু ছিলেন।

জীবজন্তুকে কষ্ট দেওয়া ও হয়রানি করা যাবে না। মনের শখ বা ফুর্তির জন্য অন্যায়ভাবে জীবজন্তু ও পশুপাখি অযথা হত্যা করাকে ইসলাম কঠিনভাবে নিষেধ করেছে। প্রাণীকে অন্যায়ভাবে আহত করা যাবে না। একদা রসুল (সা.)-এর পাশ দিয়ে একটি গাধা গমনকালে তিনি দেখতে পেলেন তার মুখমণ্ডলে জ্বলন্ত লোহা দিয়ে দাগ দেওয়া হয়েছে। তখন তিনি বলেন, সেই ব্যক্তির ওপর লানত যে তার মুখে দাগ দিয়েছে। কারণ পশুর মুখে দাগ দিলে আল্লাহর সৃষ্টির বিকৃতি ঘটে। রসুল (সা.) ব্যাঙ বধ করতেও নিষেধ করেছেন। পিঁপড়াকে পুড়িয়ে হত্যা করতে নিষেধ করেছেন। তিনি বলেন, আগুন দিয়ে কাউকে শাস্তি দেওয়া কেবল রব ছাড়া আর কারও জন্য সংগত নয়। (আবু দাউদ, তিরমিজি)।

আসুন আমরা জীবজন্তু ও পশু-পাখির প্রতি সদয় আচরণ করি এবং রসুল (সা.)-এর আদর্শ অনুযায়ী তাদের প্রতিপালন করি। মহান রাব্বুল আলামিন আমাদের সকলকে সঠিক পথে চলার তাওফিক দিন। আমিন