প্রিয় মৃত্তিকা প্রিয় মায়ের আঁচল

Category: গবেষণা ফিচার Written by agrilife24

কৃষিবিদ রওশন জামাল:প্রিয় মৃত্তিকাতে শুরু জীবন-সভ্যতা; মৃত্তিকাতেই মিশে যাওয়া। যেখানে মাটি নেই-সেখানে জীবন নেই, সভ্যতা নেই, জীবনের কোলাহল নেই। মৃত্তিকা স্রষ্টার এক অমুল্য নেয়ামত। আজ ৫ ডিসেম্বর বিশ্ব মৃত্তিকা দিবস। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ঘোষিত ‘বিশ্ব মৃত্তিকা দিবস ২০২২’ এর প্রধান প্রতিপাদ্য ‘মাটি: যেখানে খাদ্য উৎপাদন শুরু’। সূর্য্যের অসীম শক্তি আবদ্ধ করে সকল প্রাণীকুলের খাদ্য শৃঙ্খলের  শুরুটা এই মাটি থেকেই। ২০১৫ সালকে ‘আন্তর্জাতিক মৃত্তিকা বর্ষ’ হিসাবে পালন করার পর থেকে আগামির খাদ্য নিরাপত্তায় মৃত্তিকা ব্যবস্থাপনার গুরুত্ব ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছর ডিসেম্বর মাসের ৫ তারিখে ‘বিশ্ব মৃত্তিকা দিবস’  পালিত  হচ্ছে।

এই মহান দিবসে প্রিয় মৃত্তিকার সুখ-দুঃখ, ঝুঁকি-সম্ভাবনা নিয়ে বিভিন্ন দেশে সভা-সেমিনার হচ্ছে। অন্যান্য দেশের মত  বাংলাদেশেও ২০১৫ সাল থেকে এই দিনটিতে আগামির খাদ্য নিরাপত্তায়  দক্ষ মৃত্তিকা  ব্যবস্থাপনার কথা আলোচিত হচ্ছে। জনসংখ্যা অধ্যুসিত স্বল্প আয়তনের বাংলাদেশের জন্য এই দিবসটি অনেক গুরুত্ব বহন করে।

গাঙ্গেয় ব-দ্বীপের সোনাফলা মাটি নিয়ে আমরা কবিতা লিখি, গীত রচনা করি, বক্তৃতা-বিবৃতিতে ঢেলে দিই মৃত্তিকা প্রেমের মিছে আবেগ। অথচ বাস্তবে আমরা তোয়াক্কা করিনা মৃত্তিকার স্বাস্থ্য, শুনতে চাইনা মৃত্তিকার নিরব কান্না-অনুযোগ। যে মৃত্তিকার গর্ভে অংকুরিত হয় জীবনের কুড়ি, সেই মৃত্তিকার দুঃখ-সুখের খবর রাখে না কেউ। মৃত্তিকা সব সয়ে যাওয়া এক দুঃখিনী মা; সীমাহীন চাপে ক্লিষ্ট এক বঙ্গ জননী। ভু-রাজনৈতিক নৈরাজ্য, দুর্যোগ-মহামারী, প্রতিহিংসার অনল, শিল্পায়নের পীড়ন আর পুঁজিবাদের তান্ডব সবই সইতে হয় সংসপ্তক মাটিকে। আমরা উপলব্ধি করি না মাটিরও জীবন আছে; মাটি ধারন করে, লালন করে জীবন ও সভ্যতা।

বিশ্ব মৃত্তিকা দিবসে গত ক’বছর রাজধানীসহ জেলায় জেলায় র‌্যালি হচ্ছে, সভা-সেমিনার হচ্ছে, পত্রিকায় প্রকাশিত হচ্ছে ক্রোড়পত্র। এ দিবস পালনের মূল উদ্যেশ্য মৃত্তিকা ব্যবহারে গনসচেতনতা বৃদ্ধি ও মানুষের আচরণের পরিবর্তন। যদিও এসব আনুষ্ঠানিকতা আমাদের আচরনে তেমন কোন পরিবর্তন আনে না। মাটির স্বাস্থ্য নিয়ে আমাদের ভাবনা অনেকটা দায়সারা গোছের। মাটির প্রতি সভ্যতা খুবই নিষ্ঠুর ও অবিবেচক। যে মাটি খাদ্য উৎপাদনের প্রধান আধার, শিল্পের কাঁচামালের প্রধান উৎস, ভৌত-রাসায়নিক ও অনুজৈবিক ক্রিয়া-বিক্রিয়ার জটিল সিস্টেম, সেই মাটি নিয়ে সভ্যসমাজ চরম নির্লিপ্ত। সভ্যতার এই আচরণে মাটি হাসে, মাটি কাঁদে-অভিমানে-ক্রোধে কখনও বজ্রকঠিন হয়।

আমরা শুনিনা মাটির কান্না। মাটিকে পীড়ন করি, দহন করি, ব্যবচ্ছেদ করি অধিক ফসলের আশায়; মনি-মুক্তা-খনিজের আশায়। মাটিকে রঞ্জিত করি, দুষিত করি, কলুষিত করি সভ্যতার বর্জ্য আর প্রযুক্তির রং দিয়ে। ভু-গর্ভস্থ পানি উত্তোলন করে ঝাঁঝরা করে দিই মাটির বুক, ভঙ্গুর করে দিই মাটির ভৌত কাঠামো। প্রিয় মৃত্তিকার কান্না আমাদের স্পর্শ করে না। নানা আনুষ্ঠিকতার মোড়কে মৃত্তিকা ব্যবস্থাপনার নানা অঙ্গীকার উচ্চারিত হলেও দৃশ্যমান হয়না মৃত্তিকা সম্পদ রক্ষার কোন কার্যকর আইন, নীতি ও কৌশল। মহান জাতীয় সংসদে নানা রংয়ের আইন-অধ্যাদেশ দ্রুততার সাথে পাস হলেও কৃষকের কলিজার টুকরা তিন ফসলী জমি রক্ষার ভুমি ব্যবহার আইনটি গত বিশ বছর ধরে ‘খসড়া আইন’ হিসাবেই ফাইল বন্দি থেকে যায়।  

কেউ খোঁজ রাখেনা প্রযুক্তি আর উন্নয়নের বাংলাদেশে কেমন আছে প্রিয় মৃত্তিকা। বহুজাতিক কোম্পানীর বর্ণিল মোড়কের  আড়ালে বাণিজ্যিক পরিকল্পনার ‘স্লো পয়জনিং’ এ প্রতিনিয়ত নীল হয়ে যায় প্রিয় ধরিত্রী। প্রিয় সুশীল, মৃত্তিকার ডায়াগনস্টিক রিপোর্ট দেখেছেন কখনও? প্রিয় ধরিত্রীর হার্ট, কিডনি কেমন আছে, সুগার লেভেল কেমন জানতে চেয়েছেন? ধমনীতে কী কোথায় বিপদজনক ব্লক আছে? মৃত্তিকার অম্লতা, অনুজীব, লবনাক্ততা’র কী অবস্থা? মৃত্তিকাতে ভারী ধাতু, কীটনাশক, নিউক্লিয়ার বর্জের মাত্রা কী সহনীয়? মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউটের সম্মানীত বিজ্ঞানীরা সারা বাংলার আনাচে-কানাচে ঘুরে মৃত্তিকা নমুনা সংগ্রহ করে গবেষণাগারে পরীক্ষা করছেন। মানচিত্রে উপস্থাপিত মৃত্তিকাস্থিত জৈব পদার্থ, ফসফরাস, পটাসিয়াম, ভারী ধাতু, লবনাক্ততা, অম্লতা, ক্ষয় ও অন্যান্য অনুপুষ্টি উপাদানের ক্রমক্ষয়িষ্ণু ও নৈরাশ্যকর চিত্র দেখে আৎকে উঠে মন। নীতি নির্ধারনী পর্যায়ে তেমন গুরুত্ব পায়না এসব রিপোর্ট ও প্রেসক্রিপশন।

বাংলাদেশে বর্তমানে ফসলী জমি প্রায় ৭.২৯ মিলিয়ন হেক্টর। পৃথিবীর মোট ভু-খন্ডের প্রায় ১০ শতাংশ জায়গায় ফসল আবাদ হলেও বাংলাদেশের মোট আয়তনের প্রায় ৬০ শতাংশ জমিতে চাষাবাদ করা হচ্ছে। বাংলাদেশের ভূমি ব্যবহার দক্ষতা পৃথিবীতে সর্বোচ্চ। নিবিড় চাষাবাদের হিসাবে বাংলাদেশ বিশ্বে একেবারে প্রথম সারিতে। কৃষি উৎপাদন বৃদ্ধি ও নগরায়নের জন্য মাটির উপর চাপা বেড়েই চলেছে। আমাদের আবাদী জমি কমে যাচ্ছে অব্যাহতভাবে। শিল্পায়ন ও নগরায়নের ধোয়া তুলে, সমৃদ্ধ আগামীর কথা বলে তিন ফসলী কৃষি জমি চিরদিনের জন্য চলে যাচ্ছে শিল্পপতির উদরে। ক্রমবর্ধমান বঙ্গসন্তানের অন্ন জোগাতে মাটি আজ ক্লান্ত। নিখুত ও দক্ষ নীতি-কৌশল নিয়ে না এগুলে চরম সংকটে পড়তে পারে মৃত্তিকাকেন্দ্রিক বাংলার কৃষি অর্থনীতি, জীবন ও জীবিকায়ন।  

কাল একই কক্ষপথে চলেনা চিরদিন। কালের কক্ষপথ কখনও  মিলে যায় মহাকালে- প্রতিশোধের আগুন আচড়ে পড়ে বিবেকহীন সম্প্রদায় ও সভ্যতার উপর- তখন আর শুধরানোর সময় থাকে না। দেখুন না উন্নয়ন পুজিবাদের বিলাসিতার কার্বন কেমন করে পুড়িয়ে মারতে চাইছে পুরো সভ্যতাকেই। পালানোর পথ আজ রুদ্ধ। জলবায়ু সম্মেলন হয়ে গেলো মিশরের শারম আল শেখ এ গত মাসে। ২০৫০ সালের মধ্যে  ‘নেট জিরো’ লক্ষ্য অর্জনে মরিয়া হয়ে নানা পদক্ষেপের অঙ্গীকার করছে উন্নত বিশ্ব। উন্নয়নের মাহরথে মানুষ যখন লাগামহীন জীবাশ্ম জ্বালানী ব্যবহার আর বন উজাড় শুরু করলো তখন পরিবেশবাদীরা, গবেষকরা সতর্ক করেছিলো এর পরিনাম নিয়ে। আজ বায়ুমন্ডল আর সইতে পারছে না কার্বনের বোঁঝা। বায়ুমন্ডলে কার্বনের মাত্রা যখন সীমা ছাড়িয়ে যাওয়া শুরু করলো তখন শুরু হলো প্রলয়। আজ ভোগবাদী পৃথিবীর ঘুম হারাম বাঁচার আঁকুতি নিয়ে। আজ ট্রিলিয়ন ডলার জলবায়ু তহবিল নিয়ে শুরু হয়েছে নানা কর্মযজ্ঞ। ভোগবাদী বিশ্বের  নিরবিচ্ছিন্ন সমৃদ্ধির স্বপ্ন আজ বিপন্ন। কী নিখুত প্রতিশোধ প্রকৃতির, তাই না?

মৃত্তিকা যদি প্রতিশোধ নিতে চায়, পালাবেন কোথায় প্রিয় সুশীল? মাটির প্রাণ হরণ করলে মাটিও বিদ্রোহী হবে বাঁচার জন্য। মাটির প্রাণ কী জানেন। মাটির প্রাণও সেই কার্বন। পুঁজিবাদী পৃথিবীর ঘুম হারাম করা ক্রমবর্ধমান কার্বন ডাই অক্সাইড শুষে নেওয়ার প্রাকৃতিক ক্ষমতা আছে  মৃত্তিকা, কৃষি, ও বনায়নের।  মৃত্তিকাতে কার্বনের পরিমান বাড়ানোর মূল্যমান ‘কার্বন ক্রেডিট’ এখন বিশ্ব অর্থনীতিতে নতুন পরিভাষা। বৈশ্বিক কার্বন ক্রেডিট মার্কেটের ভলিউম এখন বছরে প্রায় ৪৫০ বিলিয়ন ডলার। বাংলার মৃত্তিকার ‘কার্বন ক্রেডিট ভ্যালু’ কত কেউ কী হিসাব করেছেন? নিবিড় চাষাবাদের ফলে মৃত্তিকা কার্বন হ্রাস পাচ্ছে অব্যাহতভাবে। জৈব পদার্থের আশংকাজনক মাত্রাতেও থেমে নেই নিষ্ঠুর পিড়ন। পুষ্টি ও জৈব পদার্থ সমৃদ্ধ  ‘টপ সয়েল’ আমাদের অমুল্য সম্পদ। নগরায়নের আগ্রাসনে এই অমূল্য টপ সয়েল চলে যায় ইটভাটার চিতানলে। দরিদ্র কৃষককে দু’টো কাচা পয়সার প্রলোভন দেখিয়ে ইট ভাটার মালিক বস্ত্র হরণ করে ফসলী জমির। ইট ভাটার দাউ দাউ করে জ্বলা আগুনে পুড়ে অঙ্গার হয়ে যায় পুষ্টি সমৃদ্ধ উর্বর টপ সয়েল। নির্জিব মাটি অভিশাপ দিয়ে যায় সভ্যতাকে, মানুষকে, মনুষের নির্লিপ্ততাকে। মৃত্তিকা কার্বন সংরক্ষণে ব্যবস্থা নেওয়ার  সময় এখনই।

মৃত্তিকার ক্লান্ত ললাটে যাদের নিবিড় স্পর্শ মৃত্তিকাকে কেরে তোলে আরো উর্বর-আরো সুফলা- তাঁরা মৃত্তিকার ভাষা বুঝা মৃত্তিকা বিজ্ঞানী মহান কৃষক। কৃষকের হাত এক অত্যাধুনিক সেন্সর, তাঁর তীক্ষ্ণ দু’চোখ হাই মেগাপিক্সেল ক্যামেরা। মাটি ছুয়ে, মাটি দেখে কৃষক বলে দিতে পারে মাটির স্বাস্থ্যের কী অবস্থা। মাটির ডাক্তার, মাটির সেবিকা, মাটির বান্ধব এই কৃষক। সবাই যেখানে পীড়ন করে, ধবংশ করে, কলুষিত করে  প্রিয় মৃত্তিকাকে- সেখানে বাংলার কৃষক তার আদর-সোহাগে বাঁচিয়ে তুলে ক্ষয়িষ্ণ মাটিকে। এই মাটিই ওদের মা-জননী, মাটিই ওদের স্বপ্ন-সাধ। ছোট্ট একটুকরো জমি থেকে অধিক ফসল ফলাতে ওরা ঢেলে দেয় জীবনের নির্যাস, শরীরের নোনা জল, ভক্তি আর ভালবাসা। অথচ মৃত্তিকার মত ওরাও আজ বড্ড অবহেলিত, রুগ্ন, ক্লান্ত-অবসন্ন। যান্ত্রিক সভ্যতা, পুঁজিবাদের মরিচিকা আর উন্নয়নের শকট মৃত্তিকার প্রতি যেমন নির্দয়, তেমনই নিষ্ঠুর সংসপ্তক কৃষকের প্রতি। মৃত্তিকাসেবী বাংলার কৃষক এখন জীবনযুদ্ধে হেরে যাওয়া এক উদ্ভ্রান্ত ফেরিওয়ালা। এঁরা মৃত্তিকার কোলে জীবনভর থাকলে চাইলেও থাকতে দেয়না পুঁজিবাদের তুমুল ঝড়। কৃষি বাণিজ্যে ক্রমাগত বঞ্চনা সইতে সইতে ‘ল্যান্ড হিরো’ বাংলার কৃষক তার পিতা-পিতামহের পেশা ছেড়ে হয়ে যায় নির্মানশ্রমিক, গার্মেন্টস কর্মী, ভ্যান চালক অথবা রেলস্টেশনের কুলি-মজুর। শুধু মৃত্তিকা দিবস পালন করলে হবে না, আগামির দক্ষ মৃত্তিকা ব্যবস্থাপনা নিশ্চিত করতে হলে ফসলের মাঠে রাখতেই হবে অভিজ্ঞ মৃত্তিকা ব্যবস্থাপক বাংলার  কৃষককে।

‘ল্যান্ড কেয়ার অস্ট্রেলিয়া’ মাটির স্বাস্থ্য রক্ষা ও দক্ষ ব্যবস্থাপনার জন্য একটি শক্তিশালী অলাভজনক সংগঠন। সরকার, কর্পোরেট পার্টনার, কৃষক, পেশাজীবি, ছাত্র-ছাত্রী সকলকে সঙ্গে নিয়ে নানা ধরণের কর্মসূচি বাস্তবায়ন করছে সারা বছর। দান-অনুদানের অর্থের সাথে দেশপ্রেম মিশিয়ে সকল শ্রেণীপেশার মানুষ ঝাঁপিয়ে পড়ছে মৃত্তিকাকে বাঁচানোর জন্য। ‘গ্লোবাল ল্যান্ড কেয়ার’, ল্যান্ড কেয়ার ইউরোপ সহ অনেক সংগঠন কাজ করে যাচ্ছে মৃত্তিকা, পানি ও জীববৈচিত্র সংরক্ষনের জন্য। আমাদের মৃত্তিকা নিয়ে, কৃষি নিয়ে, পানি নিয়ে কোন সামাজিক আন্দোলন নেই, প্রেসার গ্রুপ নেই, পলিসি ফোরাম নেই। সময় এসেছে মৃত্তিকার জন্য একযোগে কাজ করার।

ক্লাইমেটের বারোটা বাজিয়ে এখন ‘ক্লাইমেট জাস্টিস’ নিয়ে এখন স্বরব হয়েছে বিশ্বসভ্যতা। কার্বনের ঝাঁকিতে গ্লোবাল সিস্টেম এখন এলোমেলো, হার্ডওয়ার-সফ্টওয়ার ছিন্নবিচ্ছিন্ন। প্রিয় সুশীল, মৃত্তিকার বারোটা বাজার আগেই ‘সয়েল জাস্টিস’ নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। দিবস পালনের দায়সারা আনুষ্ঠানিকতা আর কেতাবী অঙ্গীকার থেকে বেরিয়ে সরকার, রাজনীতিবিদ, পেশাজীবি, সুশীল সমাজ, মিডিয়া কর্মী ব্যবসায়ী, কৃষক, ছাত্র-ছাত্রী সবাইকে কার্যকরী অবদান রাখতে হবে ‘সয়েল কনজারভেশন ব্রিগেডে’। মৃত্তিকা ব্যবস্থাপনার প্রধান কারিগর কৃষকের সক্ষমতা বাড়াতে হবে, তাঁদের মর্যাদার বিষয়টি বিবেচনা করতে হবে। শক্ত আইন প্রণয়ন ও তার কঠোর বাস্তবায়ন করতে হবে অমুল্য মৃত্তিকা সম্পদ রক্ষায়। নিরাপদ সড়ক আন্দোলনের মত একটা তারুণ্যের গনজাগরণ আমাদের প্রিয় মৃত্তিকা সংরক্ষনের  জন্য খুব প্রয়োজন। মনে রাখবেন মৃত্তিকার ক্রোধানলে পড়লে জালিম, মজলুম, আর সুবিধাবাদী দর্শক কেউই বাঁচতে পারবেন না। তাই আমাদের চিরন্তন স্লোগান হোক ‘মাটি বাঁচাও, কৃষি বাঁচাও, বাঁচাও সোনার দেশ’। আসুন আমরা প্রিয় মৃত্তিকা ছুঁয়ে গেঁয়ে উঠি ‘মোরা মৃত্তিকা ভালবাসি, মাটির আঁচলে সোনাঝরা রোদে ফসলের সাথে হাঁসি’।

লেখক পিএইচডি গবেষক, ইউনিভার্সিটি অব নিউ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া