ডেইরী ও গরু মোটাতাজাকরণ সেক্টরে ক্যাটল ব্যালেন্স পিলেট ফিড মার্কেটিং ও বর্তমান মার্কেটের গতিপ্রকৃতি

Category: গবেষণা ফিচার Written by agrilife24

ডা. মোঃ শাহ্-আজম খান: বর্তমান বাংলাদেশে আগামীর সব থেকে সম্ভাবনাময় ফিডের মার্কেট হলো ক্যাটল ব্যালেন্স পিলেট ফিড মার্কেট। কিন্তু এই সম্ভাবনাময় মার্কেটের সম্ভাবনা শুরু হতে না হতেই স্থবিরতার সম্ভাবনা দেখতে পাচ্ছি। ক্যাটল ব্যালেন্স পিলেট ফিড বিজ্ঞান সম্মত একটি গো-খাদ্য; পাশাপাশি খামারীদের জন্য লুজ দানাদার খাবারের বিকল্প একটি মানসম্পন্ন সাশ্রয়ী খাবার হওয়ার কথা ছিল। কিন্তু কোম্পানিগুলোর ব্যবসায়িক দৃষ্টিকোণ ও প্রতিযোগিতার কারনে খামারীরা ব্যালেন্স পিলেট খাবার কনসেপ্ট সম্পর্কে বিভ্রান্ত হচ্ছে। কি কি কারন সেটি নিয়েই আজকের আলোচনা-

১) ব্যালেন্স পিলেট খাবারের কনসেপ্টটি হলো দানাদার খাবার গবাদিপশুকে শুকনো খাওয়ানো। কারন গরুর হজম প্রক্রিয়া শুরু রুমেন থেকে এরপর রেটিকুলাম, অমেজাম, এবোমেজাম। রুমেনের হজমের সাথে মুখের লালারসের সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ।

যেহেতু লুজ খাবার (ভূষি, কুড়া, খৈল ইত্যাদি) শুকনো খাওয়ানো কঠিন পাশাপাশি টি.ডি.এন কম তাই পিলেট খাবার অবশ্যই বেশি সায়েন্টিফিক অধিক কার্যকরী ও অধিক টি.ডি.এন পূর্ণ। এই ব্যালেন্স পিলেট খাবারের কনসেপ্ট খামারী পর্যায়ে সফলভাবে প্রতিষ্ঠা না করতেই উল্টো পথে কিছু ম্যাশ নামক ফিডের/খাবারের আগমন মার্কেটে। ফলাফল খামারীরা বিভ্রান্ত। কারন পানি দিয়ে খাবার না খাওয়ানোর কনসেপ্ট থেকে ব্যালেন্স পিলেট ফিড ও ম্যাশ ফিড সম্পূর্ণ বিপরীতমূখী।

২) ব্যালেন্স পিলেট ফিডের কাচাঁমালের মূল্যবৃদ্ধি ফলে ব্যালেন্স পিলেট ফিডেরও মূল্যবৃদ্ধি। কিন্তু সেই অনুপাতে দুধ ও মাংসের (রেডি প্রডাক্ট) মূল্যবৃদ্ধি কি হয়েছে? এই বিষয়ে নীতিনির্ধারকদের দৃষ্টিপাত না থাকায় খামারীরা হতাশা থেকে আবারও পশ্চাৎগামীতা অবলম্বন করছে ফলে ব্যালেন্স পিলেট ফিডের সম্ভাবনাময় মার্কেটে স্থবিরতা কাজ করছে।

৩) ডেইরী সেক্টরে গো-খাদ্য হিসেবে ব্যালেন্স পিলেট ফিড সম্পর্কে অজ্ঞতাও অন্যতম একটি কারন। ব্যালেন্স পিলেট ফিড সম্পর্কে নেতিবাচক ধারনাও সম্ভাবনাময় মার্কেটের স্থবিরতার অন্যতম কারন বলে মনে করি। সকল পিলেট ফিড কিন্তু ব্যালেন্স পিলেট ফিড নয়; ইহা জানাটা খুবই জরুরী। আর মানহীন পিলেট ফিড নিয়ে মাঠপর্যায়ে কোন তদারকি না থাকায় এই নেতিবাচক ধারনার উৎপত্তি।

৪) রেডি প্রডাক্টের ন্যায্য মূল্য নিশ্চিত না করে ব্যালেন্স পিলেট খাবারের দিন দিন মূল্যবৃদ্ধি করে মার্কেট কে সম্ভাবনাময় মনে করা আর নাইজেরিয়া দেশ কে সম্ভাবনাময় ফেয়ারনেস ক্রিমের মার্কেট বিবেচনা করা অনেকটা একই।

৫) বুদ্ধিজীবী কিছু মানুষের কারনেও ক্যাটল ব্যালেন্স পিলেট ফিডের সম্ভাবনা হুমকির মুখে। ব্রয়লারের খাবার গরুকে খাওয়ানো পাশাপাশি লেজকাটা শিয়ালের মত গল্পের কারনে খামারীরা বিভ্রান্ত। কিন্তু এই বিষয় নিয়ে কোন সচেতনতামূলক কর্মকাণ্ড চোখে পড়ে না।

পরিশেষে বলবো, ক্যাটল ব্যালেন্স পিলেট ফিডের মার্কেট সম্ভাবনাময় ধরে রাখতে হলে অবশ্যই খাবারের মানের সাথে দামটাকেও সমান গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে। যাতে খামারীরা উৎসাহিত ও অভ্যস্ত হয়। ক্যাটল ব্যালেন্স পিলেট ফিডের সম্ভাবনাময় রাখতে হলে অবশ্যই এই বিষয়টি খুবই গুরুত্ব দিতে হবে; আর সেটি হলো-

তা না হলে ব্যালেন্স পিলেট গো-খাদ্য মার্কেটের সম্ভাবনা শুরুই হবে কিন্তু শেষ হবে না।