বাকৃবিতে একোয়াকালচার বিভাগের আয়োজনে "PEDIGREE" গবেষণা প্রকল্পের উপর ভার্চুয়াল কর্মশালা অনুষ্ঠিত

Category: গবেষণা ফিচার Written by agrilife24

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের একোয়াকালচার বিভাগের আয়োজনে BBSRC, UK ফান্ড-এর সহযোগিতায় “Risk-based Pedigree-analysis of the Prophylctic Aquaculture Health Products and Improved Smallholder Health Management in Bangladesh (PEDIGREE)” শীর্ষক গবেষণা প্রকল্পের এক ভার্চুয়াল কর্মশালা সেপ্টেম্বর ২০২১ বুধবার ৩:০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদে অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাজী সামস আফরোজ, মহাপরিচালক, মৎস্য অধিদপ্তর; ড. ইয়াহিয়া মাহমুদ, মহাপরিচালক,, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট; এবং প্রফেসর ড. মোঃ আবু হাদী নূর আলী খান, পরিচালক, বাংলাদেশ এগ্রিকালচারাল ইউনিভার্সিটি রিসার্চ সিস্টেম (বাউরেস)।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. লুৎফুল হাসান বাংলাদেশের বর্তমান মৎস্য চাষের গুরুত্বের কথা তুলে ধরেন। তিনি বাকৃবি ফিশারিজের কোর্স-কারিকুলাতে মৎস্যচাষে ড্রাগস ও কেমিক্যাল ব্যবহার সংক্রান্ত ফিস ফার্মাকোলজি সাবজেক্ট যুক্ত করা সহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য অনুষদের কোর্স-কারিকুলার উন্নয়নের বিষয়সমূহ তুলে ধরেন। বাংলাদেশে একোয়াকালচারের মাধ্যমে নিরাপদ মাছ উৎপাদন এবং এ বিষয়ে আরো উন্নত গবেষণার জন্য ইউনিভার্সিটি অফ স্টারলিংয়ের সাথে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌথভাবে একোয়াকালচার বিষয়ে আরো আধুনিক মানের গবেষণা করার ওপর গুরুত্বারোপ করেন।

কর্মশালায় ড. ফ্রান্সিস মারি এবং ড. এন্ড্রো ডেসবইস, ইনস্টিটিউট অফ একোয়াকালচার, ইউনিভার্সিটি অফ স্টারলিং, যুক্তরাজ্য PEDIGREE প্রকল্পের গবেষণা ফলাফল উপস্থাপন করেন এবং তাদের উপস্থাপনায় একোয়াকালচার সংশ্লিষ্ট গবেষণা, শিক্ষা, মাছের রোগ নির্ণয়, অজানা রোগ প্রতিরোধে প্রস্তুতি গ্রহণ, এবং মৎস্যচাষে বিভিন্ন পণ্য, বিশেষকরে প্রোবায়োটিকের গুণগত মান উন্নত করার ক্ষেত্রে গুরুত্ব আরোপ করেন।

গবেষকগণ বলেন বাংলাদেশে অনেক প্রকারের প্রোবায়োটিক আছে যেগুলোর প্যাকেটের লেভেলে যা লেখা আছে সে অনুযায়ী প্যাকেটের ভেতর প্রোবায়োটিক নেই। অনেক প্রোবায়োটিকের ভেতর আন্টি-মাইক্রোবিয়াল রেসিসটেন্ট জিন আছে যেগলো মাছ ও মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। বাংলাদেশের মৎস্য চাষের সার্বিক অবস্থা বিবেচনা করে গবেষকগণ একটি অনলাইন প্রোবায়োটিক কোয়ালিটি অ্যাসেসমেন্ট টুল তৈরির জন্য কাজ করছেন। যা বাংলাদেশের মৎস্য চাষী ও একোয়াকালচারের অন্যান্য স্টেকহোল্ডারগণ ব্যবহার করতে পারবেন।

মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী সামস আফরোজ মৎস্য চাষে এন্টিবায়োটিকের ব্যবহার নিয়ন্ত্রণ ও বিকল্প হিসেবে ভালো মানের প্রোবায়োটিক ব্যবহারের উপর গুরুত্ব আরোপ করেন। বিএফআরআই বিজ্ঞানী বৃন্দ ভ্যাকসিন উৎপাদন সহ তাদের অন্যান্য গবেষণা কর্মকাণ্ডের অগ্রগতি সম্পর্কে তুলে ধরেন। তাছাড়া বাউরেস পরিচালক, প্রোবায়োটিক উৎপাদনে বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণা ও কোম্পানিগুলোকে আরো সতর্ক ভাবে সুনিদৃষ্ট উপকারী ব্যাকটেরিয়ার ব্যবহারের উপর গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের একোয়াকালচার বিভাগের শিক্ষক প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল হক ও উক্ত প্রজেক্টের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং কর্মশালাটি মডারেট করেন।  

কর্মশালাটি মাৎস্যবিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ মাহফুজুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত ভার্চুয়াল কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, মৎস্য অধিদপ্তরের সিনিয়র কর্মকর্তা বৃন্দ, ময়মনসিংহ বিভাগ ও জেলার কর্মকর্তাবৃন্দ, উপজেলা মৎস্য কর্মকর্তা বৃন্দ, বিএফআরআই এর গবেষকবৃন্দ, একোয়াকালচার ড্রাগস ও কেমিক্যাল কোম্পানির প্রতিনিধিবৃন্দ, মৎস্য খামারী ও তাদের প্রতিনিধিবৃন্দ, ওয়ার্ল্ড ফিশ এর কর্মকর্তাবৃন্দ, প্রাক্টিক্যাল একশন এর কর্মকর্তাবৃন্দ, মাস্টার্স ও পিএইচডি ছাত্রছাত্রী বৃন্দ, সাংবাদিকবৃন্দ, অন্যান্য আমন্ত্রিত অতিথিবৃন্দ অংশগ্রহণ করেন।