আগামী দিনগুলোতে ভুট্টার ভবিষ্যৎ: প্রেক্ষাপট বাংলাদেশ

Category: গবেষণা ফিচার Written by agrilife24

মো: হাবিবুর রহমান পিএইচডি:আমাদের দেশে যে কয়টি প্রধান শিল্প রয়েছে তার মধ্যে ফিড ইন্ডাস্ট্রি অন্যতম। এসব ইন্ডাস্ট্রি চালাতে গেলে ফিড উৎপাদনের জন্য প্রধান কাঁচামাল হলো ভুট্টা। দেশে বিগত বছরগুলোতে ভুট্টার উৎপাদন ও চাহিদা বিশ্লেষণ করলে দেখো যায় প্রাণিখাদ্য তৈরির প্রতিষ্ঠানগুলোতে প্রাণিখাদ্যের বাজার বছরে ১৫ শতাংশ হারে বাড়ছে। মাছ, গবাদিপশু ও হাঁস–মুরগির উৎপাদন বাড়ায় ভুট্টার চাহিদাও বাড়ছে। প্রাণিখাদ্য তৈরির বড় অংশই ভুট্টা থেকে আসে। এর মধ্যে মুরগির খাদ্য তৈরিতে ৫৫ শতাংশ ভুট্টার দরকার হয়। এ হার গবাদিপশুর খাদ্যে ৩০ শতাংশ এবং মাছের ক্ষেত্রে ১২–১৫ শতাংশ। এ তিন খাতে বছরে ৪৫ লাখ টন ভুট্টার চাহিদা রয়েছে।

ডিএই-এর তথ্য মতে, পাঁচ বছর আগে ২০১৫–১৬ অর্থবছরে দেশে ভুট্টার উৎপাদন হয়েছিল ২৭ লাখ টন। গত ২০১৯–২০ অর্থবছরে তা বেড়ে ৫৪ লাখ টনে উন্নীত হয়েছে। বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের হিসাব অনুযায়ী, দেশে ভুট্টার উৎপাদন ২০০৯ সালে ছিল সাত লাখ ৫০ হাজার মেট্রিক টন, ২০২০ সালে যা বেড়ে হয়েছে ৫৪ লাখ মেট্রিক টন।

এই যে এত সুন্দর একটি কৃষিজ পণ্য যা কৃষকরা নগদে বিক্রি করে আর্থিক সফলতার মুখ দেখেন। আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) এবং বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আয়োজিত এক ভার্চুয়াল সভায় কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, আগামী ৫ বছরের মধ্যে ভুট্টার উৎপাদন বছরে ১ কোটি মেট্রিক টনে উন্নীত করতে কাজ চলছে। তাহলে ফিডমিলগুলো ভুট্টা পাচ্ছে না? কেনইবা লাফিয়ে লাফিয়ে ভুটাটার দাম বাড়ছে। দেশের ফিডমিলগুলো বর্তমানে ভর্তুকি দিয়ে ফিড উৎপাদন করছে। অনেক ছোট ছোট ফিড মিল লোকসানের বোঝা বইতে না পেরে কার্যক্রম গুটিয়ে নিয়েছে। তাহলে সমস্যাটা কোথায় ফিড মিলার থেকে পরিবেশক, খামারী তথা ভোক্তাদের বিষয়টি উপলব্ধি করতে হবে।

এবার আসুন এক নজরে দেখি কি কারণে ভুট্টার দামের এই উচ্চ লম্ফ
ব্রাজিলের রাজ্য Rio Grande  এর তাপমাত্রা গেল সপ্তাহের বুধবার ভোরে মাইনাস ৭.৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। জাতীয় খাদ্য সরবরাহ ও পরিসংখ্যান সংস্থা (CONAB) কৃষকদের একটি সতর্কতা জারি করেছে যে দেশের  Exportable CORN Season SAFRINA ভুট্টার ফসল ক্ষতিগ্রস্ত হতে পারে। ব্রাজিলের শেষ তীব্র তুষারপাত ১৯৯৯ সালে হলেও খুব তীব্র হিম খুঁজে পেতে আপনাকে ১৯৭৫ এ ফিরে যেতে হবে।

সাফরিনা (দ্বিতীয় মৌসুমের ভুট্টা, সাধারণত সয়াবিনের পরে রোপণ করা হয়) ফসল দেশের মোট ভুট্টা উৎপাদনের ৭৫%। এই ভুট্টা সাধারণত মে এবং আগস্টের মধ্যে ফসল কাটা হয় তবে এই মৌসুমে ফসল ইতিমধ্যে মারাত্মক খরার কারণে চাপে পড়েছে। ব্রাজিলের জাতীয় আবহাওয়া ইনস্টিটিউট (INMET) তার সর্বশেষ আপডেটে বলছে, দেশের দক্ষিণ, মধ্য-পশ্চিম এবং দক্ষিণ-পূর্ব রাজ্যগুলোতে যে ঠান্ডা ঝড় বয়ে যাচ্ছে তা উত্তর অঞ্চলের দক্ষিণেও পৌঁছাবে চলতি সপ্তাহ  পর্যন্ত চলবে। ব্রাজিলের জাতীয় আবহাওয়া ইনস্টিটিউট (ইনমেট) অনুসারে দেশের বেশিরভাগ  দক্ষিণে  ভুট্টার ফসল "তীব্র" তুষারপাত আক্রান্ত হয়েছে। তীব্র তুষারপাতে ব্রাজিলের সবচেয়ে বেশি উৎপাদিত CORN অঞ্চল Mato Grosso অত্যন্ত মারাত্মকভাবে আক্রান্ত করেছে এবং এই অঞ্চলটি ব্রাজিলের সবচেয়ে রপ্তানিযোগ্য ভুট্টা অঞ্চল। এই অত্যন্ত অস্বাভাবিক ঠান্ডা তাপমাত্রায় ব্রাজিলের  SEASON 2021 ভুট্টার ফসল কতটা খারাপভাবে প্রভাবিত হবে তা বলার সময় এখনও আসেনি। গাছের পরিপক্কতার উপর অনেক কিছু নির্ভর করে। ভুট্টা গাছ বাড়ন্ত অংকুর টিস্যু হিমায়িত হলে ভুট্টা গাছ অবিলম্বে মারা যায়; এমনকি যদি না মারা যায় তবে পুরোপুরি বেঁচে থাকা গাছপালা থেকে অধিক পরিমাণ ভুট্টা পাওয়া যায় না বললেই চলে। ভুট্টা রোপণের আগমুহূর্তে একটানা প্রায় দুমাস খরা থাকার কারণে এমনিতেই চাষীদের ভুট্টা রোপণ করতে দেরি হচ্ছিল এবং একই সাথে তীব্র তুষারপাতে ভুট্টার উৎপাদনকে আরো বেশি জটিল করে তুলল।

জাতীয় খাদ্য সরবরাহ ও পরিসংখ্যান সংস্থা (CONAB) অনুসারে Brazil এ ২৪ জুলাই পর্যন্ত নয়টি রাজ্য জুড়ে এই বছরের ৪১% এর বেশি ফসল কাটা হয়েছিল যা গত বছরের একই তারিখের মধ্যে প্রায় ৫৪% ছিল। তবুও, মৌসুমের প্রথমদিকে বৃষ্টিপাতের অভাব ইতিমধ্যে ২০২০-২১-এ মোট Exportable CORN হ্রাস পেয়েছে.যেখানে আমরা মে মাসে আশা করেছিলাম ব্রাজিলের ভুট্টা production কমপক্ষে ১০৮ মিলিয়ন মেট্রিক টন সেখানে এই মুহূর্তে পরিমার্জিত উৎপাদনের লক্ষ্যমাত্রা কমে দাঁড়িয়েছে মাত্র ৯০ মিলিয়ন মেট্রিক টন। ব্রাজিলে স্থানীয় বাজারগুলোতে ভুট্টার দাম বাড়তি পর্যায়ে রয়েছে. তারমধ্যে ব্রাজিলে যেই ১৯ টি ভুট্টা থেকে ইথানল বানানোর ফ্যাক্টরি রয়েছে তাদেরকে নির্দেশ দেয়া হয়েছে ইথানল এর প্রোডাকশন ১২ থেকে ১৩ শতাংশে উন্নীত করার যা ভুট্টার রপ্তানি মূল্যকে আরো বাড়িয়ে তুলছে । আমার ধারণা ২০২১ সালে ব্রাজিল সর্বোচ্চ ৯০ মিলিয়ন টন ভুট্টা উৎপাদন করতে পারবে যা গত বছর ছিল ১০৮মিলিয়ন টন। যদিও আমেরিকার অতিরিক্ত ভুট্টার উৎপাদন আমাদেরকে আশান্বিত করে তবে তার জন্য আমাদের আগামী ডিসেম্বর পর্যন্ত আমেরিকার দিকে তাকিয়ে থাকতে হবে। তবে, তুষারপাতের ক্ষতি কতটা গুরুতর তার উপর নির্ভর করে এখনও পুরোপুরি মূল্যায়ন করা বেশ দুরূহ ব্যাপার।

আন্তর্জাতিক ভুট্টা বিশেষজ্ঞরা মনে করেন অবস্থা ক্রমেই অবনতি হলে ভুট্টার দাম বর্তমানের তুলনায় নির্ধারিত নাও থাকতে পারে যা আমাদেরকে আরও ভাবিয়ে তুলছে. ইন্টারন্যাশনাল GRAIN COUNCIL (আইজিসি) জুন মাসে পূর্বাভাস দিয়েছিল যে চলতি মৌসুমে CORN বৈশ্বিক ব্যবহার উৎপাদনকে ৩১ মিলিয়ন টন ছাড়িয়ে যাবে, যার ফলে পৃথিবীতে বর্তমানে যে পরিমাণ ভুট্টা থাকার কথা তা কমে যাবে।

বাংলাদেশে ভুট্টার দাম নির্ধারিত হয় তিনটি প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে। সেই তিনটি প্রেক্ষাপট হলো দেশে উৎপাদিত ভুট্টা এবং তার মূল্য, ভারতে উৎপাদিত ভুট্টা এবং তার রপ্তানিযোগ্য পরিমাণ যেটুকু বাংলাদেশে আমদানি করা হয় এবং আন্তর্জাতিক বাজারে বিশেষত ব্রাজিলে ভুট্টার দাম এবং বড় জাহাজের জাহাজীকরণ মূল্য। লোকাল ভুট্টার চাহিদা ও যোগানের সাথে সামঞ্জস্য রেখে স্টক ফুরিয়ে আসছে তাই কৃষকের স্টক করা ভুট্টার দাম বেড়ে চলেছে এবং নিশ্চিত করে বলা যায় ভবিষ্যতে আরো বাড়তে থাকবে। এই কথা ভুলে গেলে চলবে না যে আমাদের দেশেও এ বছর অতিরিক্ত গরম পড়েছে এবং আমরা লোকাল ভুট্টা সচরাচর যেই সময় থেকে ব্যবহার করা শুরু করি চলতি বছর তার আগে থেকেই স্বল্পতার কারণে ব্যবহার শুরু করেছি আমরা। এটা প্রতীয়মান যে আমাদের দেশের স্থানীয় পর্যায়ের ভুট্টার stock অন্যান্য বারের চেয়ে আগে শেষ হবে। ভৌগলিক কারণে আমাদের সাথে ভারতীয় বর্ডার থাকায় আমরা ভারত থেকে ভুট্টা আমদানি করতে পারি তবে এখানেই একটু থামতে হচ্ছে। ভারত সর্বসাকুল্যে ২ মিলিয়ন মেট্রিক টনের মতো ভুট্টা আন্তর্জাতিক বাজারে রপ্তানি করতে পারে। ভারতীয়দের ভুট্টার রপ্তানি মূল্য বাড়িয়ে দিয়েছে ভিয়েতনাম কেননা ভিয়েতনাম ৬ মিলিয়ন মেট্রিক টন ভুট্টা আন্তর্জাতিক বাজার থেকে আমদানি করে থাকে এবং আমাদের মতই আন্তর্জাতিক বাজারে অতিরিক্ত দাম থাকার কারণে ভিয়েতনাম এখন মনোযোগ সহকারে শুধুমাত্র ভারত থেকেই ভুট্টা আমদানি করছে। এর ফলে আমাদের জন্য সস্তায় আমদানিযোগ্য বিহারের ভুট্টার দাম ক্রমান্বয়ে বাড়তির দিকে। আরেকটি উদাহরণ দিয়ে বিষয়টি সহজ করে বলি; ধরুন আমরা এখন বিহারের ভুট্টা ২৭৫ ডলার এর মধ্যে যদি পাই, সেই ভুট্টা  ভিয়েতনাম ক্রয় করছে ৩০৫-৩১০ ডলারের মধ্যে। সুতরাং এটা খুবই স্বাভাবিক ভারতীয় রপ্তানিকারকরা আমাদের চেয়ে ভিয়েতনামে রপ্তানিতে বেশি উৎসাহ বোধ করছে এবং তাই আমাদের দেশে বর্ডার গুলোতে ভারতীয় ভুট্টা সস্তায় মিলছে না। আর ব্রাজিলের ভুট্টার দাম সম্পর্কে সবারই কমবেশি জানা আছে যে ব্রাজিলের ভুট্টার দাম বেশি। তা না হলে গত বছরের মতো এবছর ইতিমধ্যেই আমরা ব্রাজিলের ভুট্টা আমাদের ফিড মিল গুলোতে দেখতে পেতাম।
 
অনেক নিরাশ করা খবরের মধ্যে আশার বাণীও আছে; গত নভেম্বর মাস থেকে আমরা আন্তর্জাতিক বাজারে ভুট্টার যেই ঊর্ধ্বগতি দাম দেখতে পাচ্ছি তার মূলে রয়েছে অপ্রত্যাশিতভাবে চায়নার আন্তর্জাতিক বাজার থেকে ভুট্টা ক্রয় করা যারা সাধারনত আন্তর্জাতিক বাজার থেকে বছরে প্রায় ৫-৭ মিলিয়ন মেট্রিক টন এর বেশি ভুট্টা ক্রয় করে না কিন্তু এখন পর্যন্ত চায়নার ভুট্টা দরকার কমপক্ষে বছরে প্রায় অতিরিক্ত ২৫ মিলিয়ন মেট্রিক টন (চায়নার নিজস্ব উৎপাদিত ভুট্টা হয় প্রায় ২৭৮ মিলিয়ন মেট্রিক টন) এবং যখনই চায়না তাদের অতিরিক্ত চাহিদা মেটাতে ২৫ মিলিয়ন মেট্রিক টন ভুট্টা আন্তর্জাতিক বাজার থেকে ক্রয় করছে তখনই আন্তর্জাতিক বাজার বেড়েই চলেছে। তবে অনুকূল আবহাওয়া থাকায় এ বছর চায়নাতে প্রত্যাশিত পরিমাণ ভুট্টা উৎপাদিত হয়েছে বরঞ্চ প্রায় সাড়ে ১২ মিলিয়ন মেট্রিক টন অতিরিক্ত ভুট্টা উৎপাদিত হওয়ার কথা রয়েছে এবং আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে ফসল কাটা শুরু হতে পারে এবং যদি তাই হয় তবে আমরা আগামী নভেম্বর নাগাদ ভুট্টার দাম সহনীয় পর্যায়ে আসতে পারে বলে ধারণা করতে পারি।

একজন মাছ এবং মাংসের ক্রেতা হিসেবে আমিও চাই পৃথিবীতে ভুট্টা সহ সকল নিত্যপ্রয়োজনীয়  শস্যদানা উৎপাদন বৃদ্ধি পাক।

লেখক:জেনারেল ম্যানেজার, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট
মাহবুব গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ