বাকৃবির অনুদানপ্রাপ্ত গবেষণা প্রকল্পসমূহের সূচনা সেমিনার অনুষ্ঠিত

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু; বাংলাদেশ কৃষি বিশ্ব বিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস) আয়োজিত  আজ  ২৭ এপ্রিল মঙ্গলবার বাকৃবির অনুদানপ্রাপ্ত গবেষণা প্রকল্পসমূহের সূচনা সেমিনার ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সদস্য অধ্যাপক ডক্টর মোঃআবু তাহের এবং প্রধান পৃষ্ঠপোষক হিসাবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান।  সম্মানিত অতিথি ছিলেন কৃষি অনুষদ এর ডিন অধ্যাপক ড. এম.এ রহিম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. একেএম জাকির হোসেন এবং বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ জয়নাল আবেদীন। অনুষ্ঠানে ব্যাকগ্রাউন্ড পেপার উপস্থাপন করেন বাউরেস এর সহযোগী পরিচালক অধ্যাপক ড.মুহাম্মদ মাহফুজুল হক। অধ্যাপক ডাঃ মোঃ আবু হাদি নূর আলী খান, পরিচালক, বাউরস এর  সভাপতিত্বে এবং  সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড.পরেশ কুমার শর্মা এর সঞ্চালনায় বিভিন্ন প্রকল্পের পিআইগণসহ আমন্ত্রিত অতিথিগণ ভার্চুয়ালী সভায় যোগ দেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি  বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন(ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মোঃ আবু তাহের তার বক্তব্যে বাকৃবির গবেষণা কর্মকান্ডের প্রশংসা করেন। তিনি গবেষণা খাতে বাকৃবির বরাদ্দ আরও বৃদ্ধি করার আশ্বাস দেন এবং তরুণ শিক্ষকদের গবেষণা কার্যক্রমে আরও মনোনিবেশ করার আহবান জানান। এব্যাপারে সার্বিক সহযোগিতা করার কথাও বলেন।

তিনি আরও বলেন, যেকোনও গবেষণাই মূলত বিশ্ববিদ্যালয়ের সার্বিক মান উন্নয়নে ভূমিকা রাখে। তাই বিশ্ববিদ্যালয়ের গবেষণার পরিধি আরও ব্যাপক করতে হবে। বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এতে বাকৃবির অবদান অনস্বীকার্য।’

উপাচার্য অধ্যাপক ড.লুৎফুল হাসান বলেন,যে কোন বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা পাশাপাশি চলে। এক্ষেত্রে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস) অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এছাড়াও এই গবেষণা প্রতিষ্ঠানটি দেশ বিদেশের গবেষকদের জন্য একটি মিলনমেলাও। কৃষি গবেষণায়দেখা  জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়েও বাউরেস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে যাতে দেশের জন্য সুনাম -সুখ্যাতি বয়ে আনছে।