সিকৃবির গবেষণা:দেশে প্রথমবারের মত চায়ের স্বয়ংক্রিয় গ্রেডিং পদ্ধতি উদ্ভাবন

খসরু মোহাম্মদ সালাহউদ্দিন, সিকৃবি:বাংলাদেশে চা উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তিকে ত্বরান্বিত করার লক্ষ্যে চায়ের বিভিন্ন গ্রেডের পার্থক্যকরণ এলগরিদম উদ্ভাবন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) একদল গবেষক। আন্তর্জাতিক বাজারে চা রপ্তানিসহ দেশে বাজারজাতকরণের পূর্বে চায়ের বিভিন্ন গ্রেডের পার্থক্যকরণ একটি গুরুত্বপূর্ণ ধাপ যার উপর চায়ের মান এবং মূল্য নির্ভর করে। দেশে বর্তমানে চায়ের বিভিন্ন গ্রেডের পার্থক্যকরণ সনাতন পদ্ধতিতে হয়ে থাকে যা সময় ও শ্রম সাপেক্ষ এবং অত্যন্ত ভুলপ্রবণ । ফলে দেশীয় চা আন্তর্জাতিক বাজারে রপ্তানিতে দিন দিন হুমকির সম্মুখীন হয়ে পড়ছে ।

চা প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তিতে এই সমস্যা নিরূপণের লক্ষ্যে বিভিন্ন চায়ের গ্রেডিং এবং শর্টিং স্বয়ংক্রিয়করণের গবেষণা সম্পন্ন করেছেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন এবং কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, সহকারী প্রফেসর মোঃ তৌফিকুর রহমান, কৃষি পরিসংখ্যান বিভাগের সহযোগী প্রফেসর ড. মাসুদ আলম এবং একই বিভাগের দুই জন  স্নাতক শিক্ষার্থী মারিয়া সুলতানা জেনিন ও তানজিনা রহমান মিম ।

এ বিষয়ে প্রধান গবেষক ড. রাশেদ বলেন, চা প্রক্রিয়াজাতকরণ ইউনিটের একটি স¦য়ংক্রিয় যন্ত্রের মাধ্যমে চায়ের বিভিন্ন টেক্সচারাল ফিচার এবং বাহ্যিক গুনাগুনের উপর ভিত্তি করে বিভিন্ন চায়ের চারটি গ্রেডকে নির্ভুলভাবে বাছাই করা সম্ভব। উক্ত গবেষণায় আধুনিক ক¤িপউটার ভিশন এ চায়ের ইমেজ প্রসেসিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যাতে চায়ের  দানার টেক্সচারাল ফিচার এবং বাহ্যিক গুনাগুন যেমনঃProjected Area, Circularity, Roundness, অভ্যন্তরীণ ব্যাস ইত্যাদিকে সূক্ষভাবে নির্ণয় করে একটি স্বয়ংক্রিয় গ্রেডিং এলগরিদম তৈরী করা হয়েছে। তিনি আরও বলেন, কম্পিপউটার ভিশন এ ইমেজ প্রসেসিং প্রযুক্তি বাংলাদেশের কৃষি প্রক্রিয়াজাতকরণে একটি নতুন ধারণা যা জাতীয় চা উৎপাদন প্রযুক্তিতে এবং রপ্তানি বাজারকে আরও শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।