সিকৃবির গবেষণা:দেশে প্রথমবারের মত স্বয়ংক্রিয় সেচ যন্ত্র উদ্ভাবন

খসরু মোহাম্মদ সালাহউদ্দিন, সিকৃবি:দেশে প্রথমবারের মত স্বয়ংক্রিয় সেচ যন্ত্র উদ্ভাবন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) একদল গবেষক। এর ফলে পানির অপচয় রোধের পাশাপাশি সময়মত ফলবে সোনার ফসল। আধুনিক কৃষি যান্ত্রিকীকরণ এর মাধ্যমে সেচ ব্যবস্থাকে সহজ করে আবাদি জমিতে সঠিক মাত্রায় আর্দ্রতা বজায় রাখা সম্ভব নতুন এই সেচ যন্ত্রের মাধ্যমে। এর মাধ্যমে মাটির আর্দ্রতা এবং পানির উচ্চতা সহজে নির্ণয় করে মাঠে সেচ দেয়া যাবে বলে জানান গবেষকরা।

কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন এবং কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, সহকারী প্রফেসর মোঃ জানিবুল আলম সোয়েব বিভাগের দুই শিক্ষার্থী মোঃ রাইসুল ইসলাম রাব্বী ও মোঃ নুরুল আজমীর এই প্রটোটাইপ ডিভাইসটি তৈরি করেছেন। কৃষকের সেচের সমস্যা সমাধানে এই যন্ত্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করেন গবেষকরা। যন্ত্রটি তৈরি করতে তারা মাইক্রোকন্ট্রোলারে কম্পিউটার প্রোগ্রামিং ব্যবহার করেছেন।

এ বিষয়ে প্রধান গবেষক ড. রাশেদ বলেন, এই যন্ত্রটি স্বয়ংক্রিয় ভাবে মাটির আদ্রর্তা নির্ণয় করতে সক্ষম বলে প্রয়োজন অনুযায়ী মাটির আদ্রর্তা ও পানির উচ্চতা পরিমাপ করে পাম্প সয়ংক্রিয়ভাবে চালু হবে এবং বন্ধ হবে যা কৃষককে পানি দেয়ার সময় ও পরিমাণ নির্ধারনের দুশ্চিন্তা থেকে মুক্তি দিবে। পাশাপাশি ভিন্ন ভিন্ন শস্যের ক্ষেত্রে পানির চাহিদা অনুযায়ী ভিন্ন ভিন্ন আদ্রর্তা ও উচ্চতায় এই যন্ত্রের সুবিধা নেয়া যাবে।

তিনি বলেন, এই ডিভাইসটি মাঠ পর্যায়ে উপযোগী করে তুলতে পারলে সেচ ব্যবস্থার আমূল পরিবর্তন আনা সম্ভব হবে। ফলে কৃষকের সময় সাশ্রয়ের পাশাপাশি আর্থিকভাবে লাভবান হবেন।